শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

বইমেলায় মুনীরুল ইসলামের ছড়াগ্রন্থ ‘মানুষ হওয়ার ছড়া’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: অমর একুশে বই মেলায় প্রকাশিত হয়েছে কবি ও লেখক মাওলানা মুনীরুল ইসলামের ছড়াগ্রন্থ ‘মানুষ হওয়ার ছড়া’। বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলার বাবুই-এর ২৬১/ঘ-ঙ নম্বর স্টলে।

বইটি প্রকাশ করেছে বাবুই প্রকাশনী। প্রচ্ছদ করেছেন আলমগীর জুয়েল। এ-ফোর সাইজের চার রঙা এই ছড়া গ্রন্থটির মুদ্রিত মূল্য ধরা হয়েছে ১০০ টাকা।

বইটি সম্পর্কে লেখক মুনীরুল ইসলাম বলেছেন, বইটিতে শিশুদের উপযোগী সহজ কোমল শব্দ ও বাক্যে কিছু জীবন গঠনমূলক ছড়া স্থান পেয়েছে। আল্লাহ, রাসুল, ঈমান, ইসলাম, নামাজ, রোজা, হজ, জাকাত, কুরবানি, নবী, সাহাবি, ফেরেশতা, পরকাল, নেয়ামত ইত্যাদি বিষয়ের ছড়া উঠে এসেছে বইটিতে। যা কোমলমতি শিশুরা হেসেখেলে পড়বে এবং শিখবে। ছোট থেকেই পরিচিত হবে আমাদের প্রিয় ইসলামের সঙ্গে। আশপাশের বন্ধুরা বললেন, শিশুদের পাঠ্যও হতে পারে চমৎকার এই বইটি।

আশা করি অভিভাবকরা তাদের আদরের সোনামণিদের হাতে বইটি তুলে দেবেন।

লেখক মাওলানা মুনীরুল ইসলাম ১৯৮০ সালের ১১ ফেব্রুয়ারি কুমিল্লার মুরাদনগর উপজেলার খামারগ্রামে জন্মগ্রহণ করেন। নব্বই দশকের শুরুর দিকে তিনি লিখতে শুরু করেন। জাতীয় পত্র-পত্রিকায় নিয়মিত লিখছেন তিনি। তার লেখা গ্রন্থের সংখ্যা ৪৫টি। রয়েছে সম্পাদিত গ্রন্থ। সাহিত্যের প্রায় সব শাখায় তার বিচরণ রয়েছে। তবে কুরআন-হাদিস এবং আকাবির ও ইতিহাসের গল্পগুলো চমৎকার মুনশিয়ানায় উঠে আসে তার কলমে। ‘জীবন গড়ো সিরিজ’ ও ‘খোশবু সিরিজ’-এ লিখেছেন ছোটদের জন্য বই। ছড়া-কবিতা রচনায় আছে আলাদা ঝোঁক ও শক্তিমত্তা। ইসলামি সংগীত রচনায়ও তার দখল রয়েছে।

লেখালেখিতে বিশেষ অবদানের জন্য তিনি মাসিক আদর্শ নারী লেখক সম্মাননা-২০১২; সত্যের সন্ধানে লেখক সম্মাননা-২০১৫, কাব্যকথা জাতীয় সাহিত্য পদক-২০১৫, আমরা এক কাফেলা লেখক ও মিডিয়া ব্যক্তিত্ব সম্মাননা-২০২১ সহ অনেক পুরস্কার ও সনদ লাভ করেছেন।

তিনি ২০০১ সালে বেফাকের অধীনে জামিয়া আরাবিয়া কাসেমুল উলূম কুমিল্লা থেকে দাওরায়ে হাদিস এবং ২০০৪ সালে সোনাকান্দা দারুল হুদা বহুমুখী কামিল মাদরাসা কুমিল্লা থেকে কামিল [মাস্টার্স] সম্পন্ন করেন। এক যুগেরও বেশি সময় তিনি মাসিক আদর্শ নারী’র সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি লেখকপত্রের নির্বাহী সম্পাদক এবং বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি। বইপত্র সম্পাদনা ও প্রকাশনা প্রতিষ্ঠান সম্পাদনা কেন্দ্র'র পরিচালকও তিনি।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ