শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

অনলাইন দাওরায়ে হাদিস গ্রাজুয়েশন কোর্সে ভর্তি চলছে!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক:।। দক্ষ-ধীমান ও যোগ্য আলেমে দ্বীন হিসেবে দাওয়াতের পথের একজন চৌকস দাঈ, লেখালেখি ও গবেষনার পথে একজন তুখোড় লেখক-গবেষক হিসেবে গড়ে তুলতে অনলাইনে খোলা হয়েছে দাওরায়ে হাদিস গ্রাজুয়েশন বিভাগ।

সফলতার ২য় বছরে দাওরায়ে হাদিস গ্রাজুয়েশন পুরুষ শাখার ২য় ব্যাচে ভর্তি চলছে।

অনলাইনে দাওরায়ে হাদিস গ্রাজুয়েশন কোর্সের যে বৈশিষ্ট্যসমূহ আপনাকে মুগ্ধ করবে।
১। অভিনব পদ্ধতিতে অভিজ্ঞ শিক্ষক দিয়ে পাঠদান। ২। লাইভ ক্লাস শেষে ক্লাসের ভিডিও ও শীট দেওয়া হয়। ৩। মাসিক পরিক্ষার ব্যবস্থা। ৪। পড়া না বুঝলে প্রশ্ন করার সুযোগ।

৫। সেমিস্টার পরিক্ষায় প্রতিষ্ঠান কর্তৃক ঘোষিত নম্বর পেলে পুরস্কারের ব্যবস্থা। ৬। কোনো কারণে ক্লাস মিসিং হলে ভিডিও রেকর্ড প্রদান। ৭। আরবী ভাষা ও সাহিত্যের প্রতি বিশেষ গুরুত্ব প্রদান। ৮। এই কোর্সটিতে মাদানী নেসাবের সকল কিতাব পড়ানো হবে।

৯। আল-আযহার বিশ্ববিদ্যালয়, মদীনা বিশ্ববিদ্যালয় ও মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে পঠিত আরবী ভাষা ও সাহিত্যের কিতাবগুলো যত্নসহকারে পাঠদান দেওয়া হয়।

১০। ১ম বছর থেকেই আরবীতে কথা বলা, আরবি বই-পুস্তক পড়তে পারা, আরবি ভাষায় লেখা-লেখি করা, যে কোনো আরবী কথা/বয়ান/বক্তৃতা/মিডিয়ার আরবী ইত্যাদি শুনে বুঝতে পারা ইত্যাদি।

১১। দেশ ও দেশের বাহিরে থেকে অভিজ্ঞ উস্তাদ দ্বারা ক্লাসগুলো পরিচালিত হয়।
১২। কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করা হবে।

কোর্সটি শেষ করে আপনি যা জানতে পারবেন:
১। এটি কোনো সর্ট কোর্স বিভাগ নয় ; সম্পুর্ণ কোর্স। মাদানী নেসাব, মেশকাত ও দাওরায়ে হাদিস শেষ করে একজন মাওলানা/আলেমা যা যা জানবে ; এই কোর্স শেষে শিক্ষার্থী তাই জানতে পারবে।

২। আরবী ভাষায় লেখা,পড়া,বলা এবং আরবী ভাষা শুনে বোঝার দক্ষতা অর্জন করতে পারবে।

ভর্তি হওয়ার জন্য শর্তসমূহ

১। কুরআন শরীফ দেখে দেখে সহিহ তেলাওয়াত করতে পারা।

২। বাংলা ও ইংরেজি পড়তে পারা। বিশেষত বাংলা ভালোভাবে পড়তে পারা।

৩। নিয়মিত ক্লাস করতে হবে ।

৪। ১ম বর্ষ থেকে দাওরায়ে হাদিস পর্যন্ত মোট ৭ বছর পড়তে হবে। তবে, কওমী মাদ্রাসার কোনো শিক্ষার্থী কোনো কারণে অফলাইনে পড়তে না পারলে যে জামাতে পড়তে ইচ্ছুক তার আগের জামাতের বার্ষিক পরিক্ষার মার্কশীট ও মাদ্রাসার ছাড়পত্র/কোনো উস্তাদের সত্যায়নপত্র দিয়ে ভর্তি হতে পারবে। আপাতত,সরাসরি ছানোবিয়্যাহ, জালালাইন , মিশকাত ও দাওরায়ে হাদিসে কাউকে ভর্তি নেওয়া হচ্ছে না।

অনলাইন শাখায় ভর্তির যোগ্যতা:
অনলাইন শাখায় ভর্তির যোগ্যতা -ঃ

১।যে কোন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষক/ প্রফেসর, প্রভাষক/অন্য পদে আসীন কোনো ব্যক্তি।

[যেমন -ঃ কারী/ মাদ্রসার হাফেয সাহেব/নুরানী শিক্ষক/ স্কুল/সরকারী মাদ্রাসা/কলেজ/মেডিকেল/বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ ভর্তি হয়ে ৭ বছরে দাওরায়ে হাদিস শেষ করতে পারবেন ইনশা আল্লাহ]

২।সরকারী-বেসরকারী যে কোনো পেশায় নিয়োজিত চাকুরীজীবি । [যেমন -ঃ আইনজীবি, ইঞ্জিনিয়ার, ব্যাংকার, ডাক্তারসহ অন্যান্য চাকুরীজীবিরাও ভর্তি হয়ে ৭ বছরে দাওরায়ে হাদিস শেষ করতে পারবেন ইনশা আল্লাহ ]

৩। ক্লাস ৮ [এইট] থেকে এস এস সি/দাখিল , এইচ এস সি/ আলিম , বিএ , অনার্স/ফাযিলের শিক্ষার্থীরা ভর্তি হয়ে ৭ বছরে দাওরায়ে হাদিস শেষ করতে পারবেন ইনশাআল্লাহ।

[ আমাদের পরামর্শ, আপনার সন্তানকে সরাসরি কওমি মাদ্রাসায় দিন । একান্ত স্কুল/আলিয়া মাদ্রাসা/কলেজ/মেডিকেল কলেজ/ বিশ্ববিদ্যালয়ে পড়তে থাকলে আমাদের এ প্রতিষ্ঠানে ভর্তি করুন। আপনার সন্তান জেনারেল শিক্ষার পাশাপাশি আলেম/আলেমা তথা দাওরায়ে হাদিস সম্পন্ন করতে পারবে এবং যেখানেই থাকুকনা কেন , ইসলামের দাওয়াত সঠিকভাবে তুলে ধরতে পারবে ইনশা আল্লাহ]

৪। যেকোনো পেশাজিবি , ক্ষুদ্র-বৃহত ব্যবাসয়ী , ডিগ্রীধারী ডাক্তার/ফার্মেসী ডাক্তাররাও ভর্তি হয়ে ৭ বছরে দাওরায়ে হাদিস শেষ করতে পারবেন ইনশাআল্লাহ।

৫। ইমাম [সামান্য পড়লেখা করেছেন। তাহলে, আপনিও ভর্তি হয়ে ৭ বছরে দাওরায়ে হাদিস শেষ করতে পারবেন ইনশা আল্লাহ]

৬। মুয়াজ্জিন [সামান্য পড়লেখা করেছেন। তাহলে, আপনিও ভর্তি হয়ে ৭ বছরে দাওরায়ে হাদিস শেষ করতে পারবেন ইনশা আল্লাহ]

৭। হাফেযে কুরআন [আপনি কোনো কওমি মাদ্রাসায় কিছু পড়েছেন/আর কোথাও পড়ছেন না/হিফয শেষ করে স্কুল বা আলিয়া মাদ্রাসায় ভর্তি হয়েছেন । তাহলে, আপনিও ভর্তি হয়ে ৭ বছরে দাওরায়ে হাদিস শেষ করতে পারবেন ইনশা আল্লাহ]

৮। কোনো মাদ্রাসায় অল্প পড়ুয়া [পারিবারিক বা আর্থিক কারণে পড়তে পারেন নি। তাহলে, আপনিও ভর্তি হয়ে ৭ বছরে দাওরায়ে হাদিস শেষ করতে পারবেন ইনশা আল্লাহ]

৮। কুরআন-হাদিস বুঝে পড়া ও দ্বীন শিখতে আগ্রহী ভাই । আপনিও ভর্তি হয়ে ৭ বছরে দাওরায়ে হাদিস শেষ করতে পারবেন ইনশা আল্লাহ]

কুরআন শরীফ সহিহ তেলাওয়াত করতে পারে এমন যে কেউ এই কোর্সে ভর্তি হয়ে মাধ্যমিক স্তর থেকে দাওরায়ে হাদিস পর্যন্ত পড়তে পারবে।

ভর্তি ফি ও মাসিক বেতন

ভর্তি ফি - ১০২০/=
মাসিক বেতন- ৫১০/=
(গরীব/এতীম/ নিঃস্বদের জন্য বিশেষ বিবেচনা থাকবে।

ভর্তির সময়:-

১ম ব্যাচ:- রমজান - শাবান পর্যন্ত ।

[ ১ম ব্যাচে যারা ভর্তি হবে ; প্রতি বছর তাদের ক্লাস শুরু হবে রমজান মাস থেকে এবং ক্লাস হবে প্রতিদিন এশার নামযের পর থেকে ]

২য় ব্যাচ -ঃ- জানুয়ারী - ডিসেম্বর পর্যন্ত ।

[ ২য় ব্যাচে যারা ভর্তি হবে ; প্রতি বছর তাদের ক্লাস শুরু হবে জানুয়ারী মাস থেকে এবং ক্লাস হবে প্রতিদিন ফজরের নামাযের পর থেকে]

ভর্তির কার্যক্রম ও নিয়মাবলী

১। প্রথমে কোর্স ফি বিকাশ/নগদ/রকেট থেকে সেন্ড মানি করে জমা দিন 01730-276665 এই নম্বরে ।

২। তারপর আপনার নাম, মোবাইল নাম্বার, ইমেইল ও যে কোনো একটি ইউনিক পাসওয়ার্ড ০১৭৩০২৭৬৬৬৫ নাম্বারে মেসেজ দিয়ে পাঠিয়ে দিন। এরপর আপনার দেওয়া তথ্য ও ফি চেক করা হবে।

৩।প্রতিষ্ঠান থেকে সকল কার্যক্রম সমপন্ন করে jamiamohammad.com ওয়েবসাইটে আপনার প্রোফাইল রান করা হবে। এরপর ২৪ ঘন্টার মধ্যে ফিরতী মেসেজে আপনার ভর্তি নিশ্চিত হওয়ার মেসেজ পাঠানো হবে ইনশাআল্লাহ।

ফিরতি মেসেজ পাওয়ার পর আপনার করণীয়:

আপনি টেলিগ্রাম অ্যাপটি ডাউনলোড করে 01730276665 এই নাম্বারটি কন্টাক্টে অ্যাড করবেন। তারপর নিজের নাম ও আপনাকে দেওয়া id নাম্বার টেলিগ্রামের ওই নাম্বারটতে সেন্ড করবেন। সেখানে আপনাকে সকল তথ্য প্রদান করা হবে ইনশা আল্লাহ।

ক্লাস করার জন্য যা যা লাগবে:-

১। Telegram অ্যাপ ডাউনলোড করতে হবে।

২। Zoom অ্যাপ ডাউনলোড করতে হবে।

৩। এছাড়া ক্লাসের লিংক ও অন্যান্য তথ্য ভর্তি সম্পন্ন হওয়ার পর কোর্সে দেওয়া হবে।

পরিক্ষার ব্যবস্থা:-

অনলাইন শাখার পরিক্ষা অনলাইনে এবং অফলাইন শাখার পরিক্ষা অফলাইনে অনুষ্ঠিত হবে -ঃ

পরীক্ষার নিয়মসমূহ: -

১। বছরে ৩টি পরিক্ষা অনলাইনে হবে অনলাইনে। ১ম সেমিস্টার শেষে ১ম সাময়ীক পরিক্ষা এবং ২য় সেমিস্টারের পর ২য় সাময়িক পরিক্ষা ও ৩য় সেমিস্টার শেষে বার্ষিক পরিক্ষা অনুষ্ঠিত হবে।

২। ১ম বর্ষ থেকে ৫ম বর্ষ পর্যন্ত অর্থ্যাৎ প্রথম ৫ বছর অনলাইনেই সকল পরিক্ষা অনুষ্ঠিত হবে।

৩। প্রতিষ্ঠান থেকে অনুমোদন বা ছুটি না নিয়ে ক্লাসে অনুপস্থিত থাকলে পরিক্ষা স্থগিত থাকবে।

অনলাইন শাখার মিশকাত ও দাওরায়ে হাদিসের শিক্ষার্থীদের জন্য নিম্নক্তো নিয়মাবলী অবশ্য পালনীয় -ঃ

৪। মেশকাত ও দাওরার প্রথম পরিক্ষা অনলাইনে হবে । পুরুষ শাখার শিক্ষার্থীরা মেশকাত ও দাওরার বার্ষিক পরিক্ষা আমাদের প্রতিষ্ঠানে এসে দিতে হবে আর মহিলা শাখার শিক্ষার্থীরা হয়তো আমাদের প্রতিষ্ঠানে এসে দিতে হবে নতুবা নিজ জেলার যেকোনো প্রতিষ্ঠানে রেজিস্ট্রেশন করে রাখতে হবে।

এ সুযোগ শুধু এই প্রতিষ্ঠানে পড়ুয়া শিক্ষার্থীদের জন্য। আর বোর্ড পরিক্ষা না দিলে মেশকাত ও দাওরার জন্য আমাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে সনদ দেওয়া হবে।

৫। মিশকাত ও দাওরায়ে হাদীসের বোর্ডের সনদ পেতে হলে বোর্ড পরিক্ষা দিতে হবে। এক্ষেত্রে আলহাইয়্যাতুল উলয়া লিলজামিয়াতিল কাওমিয়া ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের নিয়ম-কানুন প্রজোয্য হবে।

ক্লাসের রুটিন ও ক্লাসের সময়সহ বিস্তারিত তথ্য পেতে অফিসিয়াল পেজ ভিজিট করুন- ক্লিক করুন

অথবা ভিজিট করুন- http://jamiamohammad.com/

যোগাযোগ- মাওলানা মাহফুয ইয়াসীন- পরিচালক জামিয়া মুহাম্মাদিয়া ফায়যানুল উলূম। ০১৭৩০২৭৬৬৬৫, ০১৮৪২৫৯৪৯৫৯।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ