শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

উত্তরবঙ্গের প্রাচীন বিদ্যাপীঠ ‘শাহপুর মাদরাসা’র খতমে বুখারি ও ৯২তম মাহফিল আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জারির আরমান: সিরাজগঞ্জের শতবর্ষী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ইসলামিয়া দারুল হিফজ শাহপুর মাদ্রাসার বার্ষিক মাহফিল ও খতমে বোখারী অনুষ্ঠিত হচ্ছে আজ।

মাদরাসা সূত্রে জানা যায়, বোখারী শরিফের দরস ও দোয়া পরিচালনা করবেন আরেক শতবর্ষী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার শাইখুল হাদিস আল্লামা শেখ আহমাদ।

এছাড়া উক্ত অনুষ্ঠানে প্রধান মেহমান হিসেবে উপস্থিত থাকবেন রাজধানীর শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠিতা পরিচালক ও শাইখুল হাদিস মুফতি মিযানুর রহমান সাঈদ। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন মাওলানা আব্দুল বাসেত খান ও আব্দুল বাতেন কাসেমীসহ শীর্ষস্থানীয় আলেমগণ।

উল্লেখ্য, উত্তরবঙ্গের উম্মুল মাদারিসখ্যাত ইসলামিয়া দারুল হিফজ শাহপুর মাদ্রাসা-ই উত্তরবঙ্গের সর্বপ্রথম দাওরায়ে হাদিস মাদ্রাসা হিসেবে পরিচিত। আলহাজ হাফেজ ছামান আলী রহ. এর হাতে এটির যাত্রা শুরু হয় প্রায় একশো চল্লিশ বছর আগে। তবে নদী ভাঙন ও আঞ্চলিক সমস্যার কারণে মাঝখানে কিছুদিন মাদ্রাসাটি মিজান জামাত পর্যন্ত নেমে এসেছিলো। কিন্তু সদ্যপ্রয়াত মোহতামিম হাফেজ জালালুদ্দিন সাহেবের দীর্ঘ দিনের মেহনত, শ্রমের বদৌলতে গত বছর আবার হাদিসের সর্বোচ্চ ক্লাস দাওরায়ে হাদিস চালু হয় প্রতিষ্ঠানটিতে।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ