শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

হজরত আবু বকর সিদ্দীক রা. নিজ মেয়েকে উদ্দেশ্য করে যে দুটি উপদেশ করেছিরলন!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুযযাম্মিল হক উমায়ের।।

হজরত আয়েশা রাজিয়াল্লাহু তায়ালা আনহা বলেন, আমি কাপড় পরিধান করেছি। অতপর আমি ঘরে চলার সময়ও কাপড়ের আঁচলের দিকে তাকাতে শুরু করেছি।

আমি আমার কাপড় ও আঁচলের দিকে তাকিয়ে ছিলাম। এমন সময় হজরত আবু বকর সিদ্দীক রাজিয়াল্লাহু তায়ালা আনহু আমর কাছে এসে উপস্থিত। (কাপড়ের প্রতি আমার এমন ভালোবাসা দেখে) তিনি বলেন, ‘হে আয়েশা! তুমি কী জানো না, আল্লাহ তায়ালা এখন তোমার দিকে তাকাবেন না’। সূত্র: হিলয়াতুল আওলিয়া: খ.১, পৃ.৩৭

হজরত আয়েশা রাজিয়াল্লাহু তায়ালা আনহা বলেন, আমি একবার নতুন জামা পরিধান করি। আমি সেটিকে দেখে নিজের মধ্য আনন্দ অনুভব করি। (এই অবস্থা দেখে) হজরত আবু বকর সিদ্দীক রাজিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, হে আয়েশা! তুমি কী দেখতেছো? নিশ্চয় আল্লাহ তায়ালা তোমাকে দেখবেন না।

আমি বললাম, কারণ কী? উত্তরে তিনি বলেন, ‘তুমি কি জানো না? কোন বান্দার মধ্যে যখন দুনিয়ার সুন্দর্যের কারণে অহংকার চলে আসে, যতোক্ষণ না সে উক্ত সুন্দর্যতাকে তার থেকে পৃথক না করে, ততোক্ষণ পর্যন্ত আল্লাহ তায়ালা তার উপর রাগ হয়ে থাকেন’।

হজরত আয়েশা রাজিয়াল্লাহু তায়ালা আনহা বলেন, আমি উক্ত কথা শুনার পর সেটিকে সাথে সাথেই খুলে সদকা করে দিই। আমার এই কাজটি দেখে হজরত আবু বকর সিদ্দীক রাজিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, ‘হতেপারে এই কাজটি তোমার ত্রুটি—বিচ্যুতি মোছন করে দিবে’। সূত্র: হিলয়াতুল আওলিয়া: খ.১, পৃ.৩৭

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ