শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

বিশ্বের সবচেয়ে কম বয়সি মা লিনা, বয়স মাত্র ছয়!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: পৃথিবীর সবথেকে ছোট মা লিনা মেদিনা! মাত্র ৫ বছর বয়সে প্রথম সন্তানের জন্ম দিয়েছিলেন তিনি। ১৯৩৯ সালে লিনা একটি পুত্র সন্তানের জন্ম দেন।

নিউজ এইটিনের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের কনিষ্ঠতম মা লিনার জন্ম পেরুর টিক্রাপোতে। বাবা টিবুরেলো মেদিনা, মা ভিক্টোরিয়া লোসিয়া। লিনারা ৯ ভাইবোন। বাকি ভাইবোনের তুলনায় লিনা যেনো একটু বেশিই তাড়াতাড়ি বড় হচ্ছিল। শরীর খুব দ্রুত পরিণত হচ্ছিল, বিশেষ করে ওই বয়সে লিনা একজন প্রাপ্তবয়স্ক নারীর মতো ছিল।

তখন লীনার বয়স ৫, দেখা যায় তার পেট ক্রমশ বড় হয়ে যাচ্ছে। মা-বাবা থেকে আত্মীয় স্বজনরা ভাবলেন, লীনা বোধহয় অসুস্থ, পেটে হয়তো টিউমার হয়েছে। মেয়েকে নিয়ে গেলেন ডাক্তারের কাছে। পরীক্ষার পর ডাক্তার বললেন, লীনা গর্ভবতী! তার গর্ভে ৭ মাসের সন্তান। সেই সময় লীনার বয়স ঠিক ৫ বছর ৭ মাস ২১ দিন। অর্থাৎ, পাঁচ বছর হওয়ার আগেই লীনা প্রেগন্যান্ট হয়ে গিয়েছিল।

এতো অল্প বয়সে সন্তান ধারণের উদাহরণ এর আগে চিকিৎসা বিজ্ঞানে ছিল না! চিকিৎসক থেকে বিজ্ঞানী, গবেষক মহলে হৈচৈ পড়ে গেলো লিনাকে নিয়ে!

জানা গেলো, ৮ মাস বয়স থেকেই ঋতুস্রাব শুরু হয় তার, চিকিৎসা বিজ্ঞানে যাকে বলে প্রিকসিয়াস পিউবার্টি। মস্তিষ্কের যে অংশ থেকে যৌন হরমোন নিঃসৃত হয়, সেই অংশে কিছু সমস্যার কারণে এমনটা ঘটে।

কিন্তু কীভাবে এতো ছোট লিনা অন্তঃসত্ত্বা হলো! তদন্ত শুরু হলে প্রকাশ্যে আসে লীনা যৌন হেনস্থার শিকার। লীনার সন্তানের বাবার-ও খোঁজ চলে। ঘটনায় এক ব্যক্তিকেও সেই সময় গ্রেফতার করে পুলিশ, কিন্তু প্রমাণ না মেলায় ছেড়ে দিতে হয়।

১৯৩৯ সালের ১৪ মে। ৫ বছরের ছোট্ট লিনা জন্ম দেন পুত্র সন্তানের। তার অস্ত্রোপচার করেছিলেন গেরার্ডো লোজাডার নামে এক চিকিৎসক, তার নামেই লিনার ছেলের নামকরণ হয় গেরার্ডো। স্বাভাবিক ওজনের সম্পূর্ণ সুস্থ সন্তানের জন্ম দিয়েছিল লিনা।

প্রথমদিকে গেরার্ডো জানতো লিনা তার দিদি। যখন তার ১০ বছর বয়স হয়, তখন আসল সত্যিটা তাকে জানানো হয়। গেরার্ডো জানতে পারে লিনাই তার মা। ১৯৭৯ সালে মাত্র ৪০ বছর বয়সে অস্থিমজ্জা সংক্রান্ত রোগে মারা যান গেরার্ডো।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ