শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

একজন সাহাবি রাষ্ট্র প্রধান পরবর্তী রাষ্ট্র প্রধানকে উদ্দেশ্য করে যে দিকনির্দেশনা করেছিলেন!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুযযাম্মিল হক উমায়ের।। হজরত আবু বকর সিদ্দীক রাজিয়াল্লাহু তায়ালা আনহু হজরত উমর ফারুক রাজিয়াল্লাহু তায়ালা আনহুকে ডেকে বলেন, হে উমর! তুমি আল্লাহ তায়ালাকে ভয় করো।

জেনে রেখো! আল্লাহ তায়ালার জন্য কিছু দিনের আমল রয়েছে, যা তিনি রাতে হলে গ্রহণ করবেন না। কিছু আমল রাতের রয়েছে, যা তিনি দিনে গ্রহণ করবেন না। আর ফরজ আদায় না করে, নফল আদায় করলে, সেই নফল তিনি গ্রহণ করবেন না।

কেয়ামতের দিন যাদের মিজানের পাল্লা ভারি হয়ে যাবে, তাদের সেই পাল্লা দুনিয়ায় হকের অনুসরণ করার কারণেই ভারি হবে। আর যাদের পাল্লা কেয়ামতের দিন হালকা হয়ে যাবে, তাদের সেই পাল্লা দুনিয়ায় বাতিলকে অনুসরণ করার কারণেই হালকা হয়ে যাবে।

আল্লাহ তায়ালা যখন জান্নাতীদের আলোচনা করেছেন, তখন তাঁদের আলোচনা তাদের উত্তম আমলগুলো উল্লেখ করে বর্ণনা করেছেন। তাঁদের মন্দগুলিকে পরিহার করেছেন। আমি যখন তাঁদের আলোচনা করি, তখন মনে মনে বলি, নিশ্চয় আমার ভয় হয়, যদি তাঁদের দলভুক্ত আমি হতে না পারি।

আর আল্লাহ তায়ালা যখন জাহান্নামীদের আলোচনা করেছেন, তখন তাদের মন্দ কাজগুলি উল্লেখ করে তাদের আলোচনা করেছেন। এবং ভালো কাজগুলির আলোচনা করা থেকে বিরত থেকেছেন।

আমি যখন তাদের আলোচনা করি, তখন মনে মনে বলি, নিশ্চয় আশা করি, আমি যেনো তাদের দলভুক্ত না হই। তা এই কারণে যে, বান্দার মধ্যে আশা ও ভয় উভয়টিই থাকা দরকার।

যাতে শুধু আল্লাহ তায়ালার উপর আশা করেই বসে না থাকে। অন্যদিকে ভয়ের কারণে যেনো আল্লাহ তায়ালার দয়া থেকে একেবারে নিরাশ হয়ে না যায়।

হে উমর! যদি তুমি আমার ওসিয়তগুলি হেফাজত করে থাকো, তাহলে তোমার কাছে মৃত্যু অপেক্ষা অন্য কোন বস্তু প্রিয় হবে না। যে মৃত্যু অচিরেই তোমার কাছে আগত।

আর যদি তুমি আমার এই ওসিয়তগুলিকে নষ্ট করে থাকো, তাহলে তোমারা কাছে মৃত্যু অপেক্ষা অধিক অপছন্দনীয় কোন বস্তু হবে না। অথচ, তুমি মৃত্যুকে ফিরাতে অক্ষম’। সূত্র: হিলয়াতুল আওলিয়া: খ.১, পৃ.৩৬

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ