শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

একসঙ্গে একাধিক মুরগি জবাই করলে সবগুলোর শুরুতেই কি ‘বিসমিল্লাহ’ বলতে হবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ঢাকার বাড্ডা থেকে নাদীম হাইদার নামে একজন জানতে চেয়েছেন, আমাদের বাড়ীতে একটি অনুষ্ঠান থাকায় এক দোকানে ৪০ কেজি মুরগির অর্ডার দেই। দোকানদারকে মুরগিগুলো যবাই করে দিতে বলি।

সে মুরগিগুলো যবাই করতে শুরু করলে প্রথম কয়েকটি জবাই করার সময় ‘বিসমিল্লাহ’ বলে। পরে বিসমিল্লাহ বলা ছেড়ে দেয়। তাকে আমি বললাম, আপনি ‘বিসমিল্লাহ’ বলছেন না কেন? সে বলল, একসাথে অনেকগুলো জবাই করলে প্রথমবার ‘বিসমিল্লাহ’ বললেই হয়। পরে আর ‘বিসমিল্লাহ’ না বললেও চলে।

মুহতারামের কাছে জানার বিষয় হল, ওই ব্যক্তির কথা কি ঠিক? একসাথে অনেকগুলো মুরগি জবাই করার সময় প্রত্যেকটির ক্ষেত্রে ‘বিসমিল্লাহ’ বলা কি জরুরি? জানালে উপকৃত হব।

উত্তর-
ওই ব্যক্তির কথা ঠিক নয়। একাধিক মুরগি বা পশু জবাই করলেও প্রত্যেকটির জন্য পৃথক পৃথক ‘বিসমিল্লাহ’ বলা জরুরি। অন্যথায় যে পশুর জবাইয়ের পূর্বে ‘বিসমিল্লাহ’ বলা হবে না, সেই পশুর জবাই সহীহ হবে না এবং তা খাওয়া হালাল হবে না।

উল্লেখ্য, হালাল-হারামের মত স্পর্শকাতর বিষয়ে নিজের ধারণা অনুযায়ী কাজ করা অন্যায়। এসব ক্ষেত্রে কোনো নির্ভরযোগ্য আলেম থেকে মাসআলা জেনে নেওয়া আবশ্যক। বিশেষ করে বিভিন্ন পেশার সাথে জড়িত ব্যক্তিদের তৎসংক্রান্ত মাসায়েল জেনে নেওয়া খুবই জরুরি।

-কিতাবুল আছল ৫/৩৯৮; আলমুহীতুল বুরহানী ৮/৪৫২; ফাতাওয়া ওয়ালওয়ালিজিয়া ৩/৭২; তাবয়ীনুল হাকায়েক ৬/৪৫৩; রদ্দুল মুহতার ৬/৩০২ সূত্র- মাসিক আল কাউসার।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ