শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

জাতীয় মসজিদের খতিব পদে আলোচনায় যারা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুদ্দীন তাসলিম।।

গত ৩ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) ইন্তেকাল করেছেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দীর্ঘ ১৩ বছরের খতিব মাওলানা সালাহউদ্দিন। তার ইন্তেকালের পরে বায়তুল মোকাররমের পরবর্তী খতিব কে হবেন এ বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়েছে সর্বমহলে।

সদ্য মারা যাওয়া খতিব প্রায় ছয় বছর ধরে বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন। তখন থেকেই জাতীয় মসজিদে জুমা নামাজের খতিবের দায়িত্ব পালন করে আসছিলেন সিনিয়র পেশ ইমাম ও পেশ ইমামগণ।

তার অসুস্থতার সময়ে ২০১৬ ও ২০২০ সালে বায়তুল মোকাররমের নতুন খতিব নিয়োগের বিষয়ে বেশ কয়েকবার আলোচনা উঠেছিল। তবে নতুন খতিব নিয়োগের ব্যাপারে কোনো কোনো মহল থেকে আপত্তি তুলে ধরে বলা হয়, বায়তুল মোকাররমের খতিবরা আমৃত্যু খতিব থাকার রেওয়াজ রয়েছে। ফলে তৎকালীন খতিব জীবিত থাকায় নতুন করে খতিব নিয়োগ দেওয়া হয়নি।

বর্তমানে মসজিদটির নির্ধারিত খতিবের মৃত্যুতে পরবর্তী খতিব কে হতে যাচ্ছেন এ বিষয়টি নিয়ে বেশ আগ্রহ তৈরি হয়েছে। এক্ষেত্রে দেশের কোন কোন আলেমকে এগিয়ে রাখা হচ্ছে তা নিয়ে কয়েক বছরের পুরনো আলোচনা আবার শুরু হয়েছে নতুন করে।

সূত্র মতে, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব হিসেবে অনেকেই এগিয়ে রেখেছেন মজলিসে দাওয়াতুল হকের আমির, বেফাকের সভাপতি ও হাইয়াতুল উলইয়ার চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসানকে। আলোচনায় আবারও নাম উঠে এসেছে সরকার ঘনিষ্ঠ শোলাকিয়া ঈদগাহ ময়দানের ইমাম ও জামিয়া ইকরা বাংলাদেশের মুহতামিম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদের নাম।

এদিকে দেশের ঐতিহ্যবাহী ইলমি বিদ্যাপীঠ চট্টগ্রামের দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মুহতামিম মাওলানা ইয়াহিয়ার নামও শোনা গেছে নেটিজেনদের মুখে।

ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের সদস্য ও ছদর সাহেব হুজুর আল্লামা শামছুল হক ফরিদপুরী রহ.-এর ছেলে মুফতি রুহুল আমিনের নামও উচ্চারণ করতে শোনা গেছে অনেককে।

অবসরপ্রাপ্ত অধ্যাপক, গবেষক আলেম ও খতিবে আজম সিদ্দীক আহমদ রহ.-এর জামাতা ড. আফম খালিদ হোসেনকে বায়তুল মোকাররমের খতিবের দায়িত্বে দেখতে চেয়েছেন কেউ কেউ।

সূত্রের দাবি অনুযায়ী, মিরপুর আকবর কমপ্লেক্সের বিজ্ঞ ফকিহ আলেম মুফতি দেলোয়ার হোসাইন, নিভৃতচারী আলেম মুফতি মনসুরুল হকের নামও শোনা গেছে।  ইসলামী ফাউন্ডেশনের উপ-পরিচালক ড. মোশতাক আহমদের নামও এসেছে নেটিজেনদের প্রত্যাশার আলোচনায়।

‘ক্লিন ইমেজ’ মুরব্বি আলেমদের একজন মাওলানা নুরুল ইসলাম ওলিপুরী নামও উচ্চারণ করেছে নেটিজেনদের একাংশ। দেওনার পীর অধ্যক্ষ মিজানুর রহমান নামও শোনা যাচ্ছে কারো কারো মুখে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব পদে আরো আলোচনায় আছেন ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের সদস্য ও আওয়ামীলীগের ধর্মীয় উপকমিটির সদস্য, ঢাকা নেছারিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ ড. মুফতী মাওলানা মুহাম্মদ কাফীলুদ্দীন সরকার সালেহী।

বর্তমানে তরুণ নেটিজেনদের অনেকেই জাতীয় মসজিদের খতিব হিসেবে দেখতে চান তরুণ ও নিজেদের পছন্দের আলেমদের। এ তালিকায় নেটিজেনদের অনেকেই এগিয়ে রেখেছেন দেশের গবেষক আলেম মাওলানা উবায়দুর রহমান খান নদভীকে। একেবারে তরুণদের মধ্যে মাওলানা উবাইদুল্লাহ হামজা, বক্তা মাওলানা হাসান জামিল, মাওলানা হাবিবুল্লাহ মাহমুদ কাসেমীর নামও উল্লেখ করেছেন কেউ কেউ।

বর্তমানে বায়তুল মোকাররমে একজন সিনিয়র পেশ ইমাম ও পেশ ইমামের দায়িত্বে রয়েছেন তিনজন। সিনিয়র পেশ ইমাম হিসেবে দায়িত্বে রয়েছেন মুফতি মাওলানা মিজানুর রহমান। পেশ ইমাম হিসেবে রয়েছেন মুফতি মাওলানা মুহিবুল্লাহিল বাকী নদভী, মাওলানা মুহাম্মদ এহসানুল হক জিলানী ও মাওলানা মুহাম্মদ মহিউদ্দিন কাসেমী।

খতিব নিয়োগের বিষয়ে বিভিন্ন জল্পনা-কল্পনার ভেতরেই অনেকে বলছেন, খতিব মাওলানা সালাউদ্দিনের অসুস্থতাকালীন যেভাবে সিনিয়র পেশ ইমাম ও পেশ ইমামরা বায়তুল মোকাররমের জুমার নামাজ পড়িয়ে আসছিলেন এখনো এভাবেই চলতে পারে। এছাড়াও এই চারজনের কোনো একজনকে অগ্রাধিকারের ভিত্তিতে খতিব হিসেবে নিয়োগ দেওয়ার পক্ষেও মতামত পাওয়া গেছে।

জাতীয় মসজিদের খতিব নিয়োগ ইস্যুতে সাধারণ মুসল্লিদের অনেকের মতে, যেহেতু বাংলাদেশের জাতীয় মসিজদ বায়তুল মোকাররম এবং এখান থেকেই সারাদেশে ধর্মীয় বার্তা ছড়িয়ে পড়ে, সুতরাং এই মসিজেদ একজন যোগ্য ও তাকওয়াবান আলেমকে নিয়োগ দেওয়া হোক। যিনি সব ধরনের বিতর্কের ঊর্ধ্বে থেকে জাতিকে ধর্মের সঠিক বার্তা দেবেন।

বায়তুল মোকাররমের খতিব নিয়োগ এবং এ বিষয়ে ইসলামী ফাউন্ডেশনের মতামত জানতে চাইলে সংস্থাটির ডিজি মুশফিকুর রহমানসহ কয়েকটি সূত্রের সাথে যোগাযোগ করে কোনো তথ্য পাওয়া যায়নি। অনেকেই ফোন রিসিভ করেননি।

প্রসঙ্গত, ১৯৬০ সালের ২৭ জানুয়ারি জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের নির্মাণ কাজ শুরু হয়। এই মসজিদে একসঙ্গে ৪০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন। নির্মাণ পরবর্তী বিভিন্ন তথ্য উপাত্তে জানা যায়, ১৯৬৩ সালে বায়তুল মোকাররম মসজিদের প্রথম পর্বের নির্মাণ কাজ শেষ হয় (কোথাও কোথাও ১৯৬২ সালের কথা উল্লেখ আছে)। ১৯৬৩ সালের ২৫ জানুয়ারি শুক্রবার বায়তুল মোকাররম মসজিদে প্রথম জুমার নামাজ আদায় করা হয়। একদির পর শনিবার তারাবির নামাজ শুরু হয় মসজিদটিতে।

উদ্বোধনের পর এখন পর্যন্ত মসজিদটিতে খতিবের দায়িত্ব পালন করেছেন সাতজন বিজ্ঞ আলেম। প্রথম খতিব ছিলেন মাওলানা আবদুর রহমান বেখুদ (রহ.)। তিনি ১৯৬৩ সালে এই মসজিদের খতিব হন। এরপরে খতিব হন মাওলানা কারী উসমান মাদানী (রহ.)। তিনি এ মসজিদের খতিব ছিলেন (১৯৬৩-১৯৬৪) মাত্র এক বছর।

পরবর্তী খতিব ছিলেন মুফতি সাইয়েদ মুহাম্মদ আমীমুল ইহসান। তিনি ১৯৬৪-১৯৭৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপর এ মসজিদের খতিব হন মুফতি মাওলানা মুইজ (রহ.)। তিনি দায়িত্ব পালন করেন ১৯৭৪-১৯৮৪ সাল পর্যন্ত।

এরপরে বায়তুল মোকাররম মসজিদের দায়িত্ব পালন করেন খতিব মাওলানা উবায়দুল হক (রহ.)। তিনি ছিলেন দেশ বরেণ্য আলেম। তিনি খতিব হিসেবে দায়িত্ব পালন করেন ১৯৮৪-২০০৯ সাল পর্যন্ত। তারপর ২৪ বছর যিনি এখানে ইমামের দায়িত্ব পালন করেছিলেন সেই মুফতি মাওলানা নুরুদ্দীন (রহ.) এক বছর ভারপ্রাপ্ত খতিবের দায়িত্ব পালন করেছিলেন। ৫ জানুয়ারি ২০০৯ সালে এই মসজিদের খতিব নিযুক্ত হন প্রফেসর মাওলানা মো. সালাহ্উদ্দিন। তিনি ইন্তেকাল করেন গত ৩ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার)।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররম সরকারের স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ইসলামিক ফাউন্ডেশনের সরাসরি নিয়ন্ত্রণাধীন। ১৯৭৫ সালের ২৮ মার্চ থেকে ইসলামিক ফাউন্ডেশনের অধীনে পরিচালিত হয়ে আসছে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম।

জেবি/ এটি / 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ