শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

যেভাবে সহজেই দাঁতের হলদেভাব দূর করবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম হেল্থ ডেস্ক: নানা কারণে দাঁতে হলুদ ভাব দেখা দিতে পারে। নিয়মিত যত্ন ও কিছু ক্ষেত্রে চিকিত্সার মাধ্যমে এই সমস্যা দূর করা যায়।

দাঁত ও মুখের পরিচ্ছন্নতা: দাঁতের ফাঁকে ও মুখে খাদ্যকণা আটকে থাকার ফলে দাঁতের বিভিন্ন সমস্যা দেখা দেয়। এর মধ্যে একটি হচ্ছে দাঁতের হলদে ভাব। এ জন্য প্রতিদিন নিয়ম করে দুইবার দাঁত ব্রাশ করা জরুরি। রাতে খাবার খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। সকালে খাবার খাওয়ার পর আরেকবার দাঁত ব্রাশ করে নিন।

এ ছাড়া সপ্তাহে দু-তিনবার ডেন্টাল ফ্লস ব্যবহার করে দাঁতের ফাঁকে আটকে থাকা খাদ্যকণা ও ময়লা দূর করতে পারেন। সঙ্গে মাউথওয়াশ দিয়ে কুলি করতে পারেন। দাঁত ও মুখ যত পরিষ্কার রাখতে পারবেন তত দাঁত ভালো থাকবে। দাঁত ব্রাশের জন্য ভালো ব্র্যান্ডের এবং নরম ব্রাশ ব্যবহার করুন। তিন মাস অন্তর ব্রাশ বদলে নিন। ব্রাশ করার জন্য ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করুন। ফ্লোরাইড উপাদান দাঁতের হলদে ভাব দূর করতে সাহায্য করে। একই সঙ্গে দাঁত মজবুত এবং দাঁতের ক্ষয় প্রতিরোধেও কাজ করে।

ফলের জুসের বদলে আস্ত ফল খান: দাঁতের সুরক্ষার জন্য আরেকটি জিনিস জরুরি। তা হচ্ছে, ফল চিবিয়ে খাওয়ার অভ্যাস করা। অনেকেই ফল চিবিয়ে না খেয়ে জুস বানিয়ে বা রস বের করে খান। এটা খাওয়া যেতে পারে। তবে মনে রাখবেন, ফল চিবিয়ে খাওয়া বেশি উপকারী। এতে দাঁত ও মুখের ব্যায়াম হয়। দাঁত পরিষ্কার হয়। চিবিয়ে খাওয়ার ফলে ফলের আঁশ বা ফাইবারও আমাদের হজমপ্রক্রিয়ায় নানাভাবে সাহায্য করে।

ঘরোয়া টোটকা মানতে পারেন: ঘরে বসেও নানাভাবে দাঁতের হলদে ভাব দূর করতে পারেন। দাঁত সাদা করতে অ্যাপল সিডার ভিনেগার বেশ উপকারী। ২০০ মিলিলিটার পানিতে ২ চা চামচ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে মাউথওয়াশ তৈরি করুন। এরপর প্রতিদিন রাতে ও সকালে দাঁত ব্রাশ করার পর ২০ থেকে ৩০ সেকেন্ড এই পানি দিয়ে গড়গড়া করুন।

কয়েক দিন পরই ফল পেতে শুরু করবেন। দাঁত পরিষ্কার করতে ফলের খোসা বেশ উপকারী। বিশেষ করে লেবু, কমলা ও কলার মতো ফলের খোসায় থাকা ভিটামিন ‘সি’ ও ‘ডি’র লিমোনিন নামের উপাদান বেশ কার্যকর। এ জন্য এসব ফল খাওয়ার পর খোসা দাঁতে ঘষতে পারেন। উপকার পাবেন। দাঁতের হলদে ভাব দূর করতে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। এটি দাঁত সাদা করার পাশাপাশি ক্ষতিকর ব্যাকটেরিয়া ও প্ল্যাক থেকে বাঁচায়।

দাঁতের পুষ্টি নিশ্চিত করুন: দুর্বল দাঁতে সমস্যা বেশি হয়। এ জন্য দাঁতের পুষ্টি নিশ্চিত করা জরুরি। অনেক সময় পুষ্টির অভাবেও দাঁতে হলদে ভাব দেখা দিতে পারে। ভিটামিন ‘সি’সমৃদ্ধ ফল যেমন বরই, লেবু, কমলা, আমড়া, আমলকী, আনারস, জাম্বুরা, স্ট্রবেরি ইত্যাদি খেতে পারেন। এ ছাড়া মাশরুম খাওয়ার চেষ্টা করুন। এর লেন্টিনানে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান দাগ কমাতে সাহায্য করে। ব্রকোলি, আপেল, পেয়ারা খান। খাওয়ার পর ভালো করে কুলি করে নিন।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ