শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

তওবা করলে হারাম সম্পদ কি হালাল হয়ে যাবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: কোনো ব্যাক্তি অবৈধ পথের দ্বারাই কোনো সম্পদ উপার্জন করেছে যেমন- যৌতুক, সুদ, অথবা চলচ্চিত্র জগতের মাধ্যমে।

যদি উক্ত ব্যক্তি আল্লাহর নিকটে ক্ষমা প্রার্থী হয়া থাকেন তাহলে সেই ব্যক্তির পাপ গুলিতো আল্লাহ পাক রব্বুল্ আলামিন ক্ষমা করিয়া দিবেন।

কিন্তু সম্পদগুলো কি পবিত্র হইয়া থাকে অথবা সেগুলো উনি বৈধ ভাবে ব্যবহার করিতে পারিবেন? অথবা সেগুলো পবিত্র স্থানে দান করিতে পারিবেন? যেমন- মসজিদ, মাদ্রাসা, গোরস্থান ইত্যাদি।

এই বিষয় গুলি ক্বুরআনুল্ কারিম, আহাদিশে শারিফাহ এবং ফিকাহ শাস্ত্রের কোন উসূলের দ্বারাই কি প্রতিয়মান হয় তা দয়া করিয়া বিস্তারিত ভাবে লিখিয়া আমারে বুঝতে সাহায্য করুন!

উত্তর-

তওবা করার দ্বারা উপার্জিত হারাম সম্পদ হালাল হয়ে যাবে না। তাই দায়িত্ব হল, হারাম সম্পদ যার কাছ থেকে গ্রহণ করা হয়েছে তার কাছে তা ফেরত দেয়া।

যেমন যৌতুক ও সুদ, ঘুষের টাকা যার কাছ থেকে নেয়া হয়েছে , তাকে ফেরত দিতে হবে। এছাড়া গোনাহমুক্ত হবে না। যদি ফেরত দেবার কোন সুযোগ না থাকে, তাহলে উপরোক্ত হারাম সম্পদ সওয়াবের নিয়ত ছাড়া দান করে দিতে হবে।

যেহেতু উক্ত সম্পদের প্রকৃত মালিক সে নয়, তাই তা দানের সময় সওয়াবের নিয়ত করা জায়েজ নয়। মসজিদ হারাম টাকা ব্যবহার করা জায়েজ নয়। তবে মাদরাসার গোরাবা ফান্ড বা অন্যান্য কাজে তা ব্যবহার করার সুযোগ রয়েছে। সূত্র, আহলে হক মিডিয়া।

من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء (معارف السنن، كتاب الطهارة، باب ما جاء لا تقبل صلاة بغير طهور-1/34، الفتاوى الشامية، باب البيع الفاسد، مطلب فى من ورث مالا حراما-7/301، كتاب الحظر والإباحة، فصل فى البيع-9/554)

لو مات الرجل وكسبه من بيع الباذق أو الظلم أو أخذ الرشوة، يتورع الورثة، ولا يأخذون منه شيئا وهو أولى بهم، ويردنها على أربابها إن عرفهم، وإلا تصدقوا بها، لأن سبيل الكسب الخبيث التصدق إذا تعذر الرد على صاحبه، (رد المحتار، كتاب الحظر والإباحة، باب الأستبراء، فصل فى البيع-9\553، المبسوط السرخسى-12\172)

إن أخذه من غير عقد لم يملكه، ويجب عليه ان يرده على مالكه إن وجد المالك (بذل المجهود، كتاب الطهارة، باب فرض الوضوء- 1/37، مطبعة ندوة العلماء-1\147)

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ