শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

কিছুতেই সারছে না গলা ব্যথা? জেনে নিন ঘরোয়া সমাধান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শীতকালে এমনিতে কমবেশি সবারই ঠান্ডা লাগার সমস্যা দেখা দেয়। তার উপর করোনার সংক্রমণ তো আছে। সব মিলিয়ে ছো়ট-বড় অনেকেই সর্দি-কাশি, গলা ব্যথায় ভুগছে।

তবে এ সব উপসর্গ মৃদু হলেও ছাড়তে বেশ সময় লাগছে। কিন্তু দীর্ঘ সময় ধরে ওষুধ খাওয়াও ভালো নয়। এ সময়ে ঘরোয়া দু’টি উপাদান দ্রুত ঠান্ডা লাগার সমস্যা কমাতে পারে। আরাম মিলতে পারে গলা ব্যথা থেকেও।

করণীয়-

হলুদ এবং মধু প্রায় সব বাড়িতেই থাকে। এই দু’টি উপাদানই সাহায্য করতে পারে এ সময়ে। এই দু’টি উপাদানেই অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট রয়েছে। এগুলো কমাতে পারে প্রদাহও। হলুদে উপস্থিত কার্ক্যুমিনয়েড কমাতে পারে অ্যালার্জির সমস্যাও। পাশাাপাশি মধু, সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

এই দু’টি উপাদান একসঙ্গে খেলে প্রদাহ কমে। গলা ব্যথা কমে। সর্দি-কাশিও কমে।

হলুদ আর মধু একসঙ্গে খাবেন কী ভাবে?

একটি কাপে আধ চামচ মধুর সঙ্গে দু’চামচ হলুদ আর দু’ফোঁট লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি সংরক্ষণ করুন। ঠান্ডা লাগার সমস্যা হলেই দিনে তিন বার আধ চামচ করে খান মিশ্রণটি। এতে অনেকটা আরাম মিলবে।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ