শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


কনে কে কুরআনের ছায়ায় বিদায় দেয়ার বিষয়ে দেওবন্দের ফতোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ভারতের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের অনলাইন ফতোয়ার ওয়েব সাইটে এক ভাই প্রশ্ন করেছেন, আমার নাম ত্বহা এবং আমি আলহামদুলিল্লাহ দেওবন্দি। আমি গর্বিত যে আল্লাহ আমাকে এমন ভালো আকিদা দান করেছেন।

আমার প্রশ্ন হল, কনে বিদায়ের সময় কনেকে কুরআনের ছায়ায় বিদায় দেওয়া হয়, এটা কি সঠিক? আমি আমার চাচাতো ভাইয়ের বিয়েতে দেখেছিলাম যে কনে কে কোরআনের ছায়ায় বিদায় দেয়া হয়নি। তখন কেউ আমার খালাকে জিজ্ঞাসা করেছিল আপনি কেন তাকে কোরআনের ছায়ায় রেখে যাননি? তিনি বললেন, আমি জানি না, এটা কি সত্যি নাকি?

এটা কি করতে হয়? কেউ তাদের বলেছিল যে এটি ঠিক নয়। শরিয়তে এসব কিছু নেই। এটার সম্পর্কে শরিয়ত কী বলে বিস্তারিত জানালে উপকৃত হবো।

দারুল উলুম দেওবন্দ উত্তর নং ৯৫৮০ তে বলা হয়, কনেকে কুরআনের ছায়ায় রেখে যাওয়ার আচার শরিয়ত দ্বারা প্রমাণিত নয়, এটি পরিত্যাগ করা উচিত।

শরিয়তের নির্দেশ হলো কুরআন তেলোয়াত করা ও কুরআনে নির্দেশ করা বিষয়ের উপর আমল করা। এছাড়াও সালফে সালেহীনরা অমাাদের যে সব বিষয়ে বলেছেন সেগুলোর উপর আমল করতে হবে। তারা কনে বিদায়ের সময় তাকওয়া ও নেক কাজের প্রতি নির্দেশ দিতেন। মূলত নববধুকে স্বামীর সঙ্গে সুন্দর আচরণ, কুরআন হাদিস অনুযায়ী জীবন পরিচালনা করার নির্দেশ প্রদান করে বিদায় জানাবে।

সূত্র: দারুল ইফতা, দারুল উলূম দেওবন্দ

ওআই/মুফতি আবদুল্লাহ তামিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ