শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

ইস্তাম্বুলের ঐতিহাসিক সুলাইমানিয়া মসজিদে ১ বছরে ২০ লাখ পর্যটক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: তুরস্কের ইস্তাম্বুল শহরের দ্বিতীয় বৃহত্তম মসজিদ ইসলামের নানা স্মৃতি বিজড়িত জামে সুলাইমানিয়া। করোনা মহামারী পরিস্থিতির মধ্যেও গত বছর অন্তত ২০ লাখ পর্যটক ঐতিহাসিক এ স্থাপনাটি পরিদর্শন করেছেন।

গত বৃহস্পতিবার তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ইস্তাম্বুলের উত্তর-পূর্ব এলাকা এদির্নে ইউনেস্কো তালিকাভুক্ত এ মসজিদটির অবস্থান। এদির্নের মুফতি শায়খ আলাউদ্দিন বোজকুর্ত বলেন, মসজিদটি দেশী-বিদেশী পর্যটকদের দারুণভাবে আকর্ষণ করে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আশঙ্কায় স্বাস্থ্যবিধি মেনে মুসল্লি ও পরিদর্শনকারীদের জন্য তার দরজা উন্মুক্ত ছিল। এরকম সঙ্কটকালেও গত বছর ২০২১ সালে অন্তত ২০ লাখ পর্যটক এখানে এসেছেন।

গ্রীক সীমান্তবর্তী জামে সুলাইমানিয়া বিখ্যাত ওসমানিয়া স্থপতি সিনান পাশার এক অনন্য উপহার। তিনি ৮০ বছর বয়সে ১৫৬৯ থেকে ১৫৭৫ সালে মসজিদটির নির্মাণ তত্ত্বাবধান করেন।

স্থাপত্যশিল্প ও প্রকৌশল বিদ্যায় তার যত অভিজ্ঞতা ছিল সব এখানে ব্যবহার করেছিলেন। এ কারণেই সৌন্দর্যে মসজিদটি সে সময়ের সবচেয়ে আলোচিত ও নান্দনিক স্থাপনার খেতাব অর্জন করে। সূত্র: আনাদোলু এজেন্সি

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ