শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

প্রস্তুতি সম্পন্ন: বাদ জোহর শুরু হচ্ছে ঐতিহাসিক হাটহাজারী মাদরাসার মাহফিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ ইশতিয়াক সিদ্দিকী
হাটহাজারী প্রতিনিধি

উপমহাদেশের অন্যতম প্রাচীন  দীনি শিক্ষাপ্রতিষ্ঠান আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম হাটহাজারী মাদরাসার ১২২তম বার্ষিক দীনি মাহফিল ও দস্তারবন্দী সম্মেলন আজ (৬জানুয়ারি) জোহর নামাজের পর থেকে শুরু হবে।

জামিয়া সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, মাহফিলের তারিখ ৭ই জানুয়ারি শুক্রবার একদিন হিসেবে ঘোষণা করা হলেও প্রতি বছরের ন্যায় এবারও আজ বৃহস্পতিবার জোহরের নামাজের পর মাহফিলের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। ইতোমধ্যে সকল প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে।

জামিয়াসূত্রে আরও জানা গেছে, প্রতি বছরের ন্যায় এ বছরও ২০২০-২১ শিক্ষাবর্ষে তাকমিল সমাপ্তকারী দুই সহস্রাধিক ফারেগীনকে 'দস্তারে ফজিলত' (সম্মানসূচক পাগড়ি) প্রদান করা হবে।

এদিকে মাহফিলকে সামনে রেখে জামিয়ার বিল্ডিং ও চারপাশ নতুন করে সাজালেও সবার মাঝে রয়েছে একটি বড় শূন্যতা।

জামিয়ার একাধিক শিক্ষার্থী আওয়ার ইসলামকে জানিয়েছে, এতো আয়োজনের পরও আমরা শূন্যতা অনুভব করছি। শত চেষ্টা করেও আল্লামা আহমদ শফী রহ., আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ., মুফতী আব্দুস সালাম চাটগামী রহ. এর দরদমাখা নসীহত শুনতে পাবো না। তাদের হাত থেকে পাগড়ি নিতে পারবো না। এ যেন সাজানো বাগান আছে কিন্তু মালিরা সবাই চলে গেছেন।

প্রতি বছরের ন্যায় এবারও মাহফিলের বিশাল প্যান্ডেলের কাজ করেছে জামিয়ার ইফতা বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থীরা।

ইফতা ১ম বর্ষের শিক্ষার্থী ইসমাইল খান জানান, আমরা মুফতী জসীমউদ্দিন সাহেবের তত্ত্বাবধানে ২৫ ডিসেম্বর থেকে কাজ শুরু করেছি। সর্বমোট ৭টি গ্রুপে কাজ করেছি। ইফতার শিক্ষার্থী কক্সবাজার চকরিয়ার মুহাম্মদ ও নোয়াখালীর শাহাদত হোসাইনের জিম্মাদারিতে আমরা দু’সপ্তাহে প্রায় সব কাজ সম্পন্ন করতে পেরেছি। মাহফিলের জন্য বিশাল সামিয়ানা, প্যান্ডেল ও স্টেজ পরিপূর্ণ প্রস্তুত করা হয়েছে।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ