শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

আজ থেকে হাটহাজারী মাদরাসার অর্ধবার্ষিক পরীক্ষা শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ ইশতিয়াক সিদ্দিকী
হাটহাজারী প্রতিনিধি>

দেশের প্রাচীন ও সর্ববৃহৎ দীনি শিক্ষাপ্রতিষ্ঠান আল জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার চলতি শিক্ষাবর্ষের অর্ধবার্ষিক পরীক্ষা আজ মঙ্গলবার সকাল থেকে শুরু হতে যাচ্ছে।

পরীক্ষা উপলক্ষে জামিয়ার ভারপ্রাপ্ত মহাপরিচালক আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমাদের পরীক্ষা দুইটা। একটা দুনিয়াতে আরেকটা আখেরাতে। দুনিয়ার পরীক্ষায় তোমাদের রেজাল্ট দুনিয়াতেই প্রকাশিত হবে, আর আখিরাতের রেজাল্ট প্রকাশিত হবে আখিরাতে। আখেরাতের পরীক্ষায় উত্তীর্ণ হতেই দুনিয়াতে দীনি শিক্ষাকে গ্রহণ করেছ দীনের বৃহৎ পরিসরে খেদমত করার মহান উদ্দেশ্যকে সামনে রেখে। এই উদ্দেশ্য পূরণ করতে হলে অবশ্যই ভালভাবে লেখাপড়া করে ইলম অর্জন করে যোগ্য আলেম হিসেবে গড়ে ওঠতে হবে।

তিনি বলেন, জামিয়ার শিক্ষাবিভাগ কর্তৃক পরীক্ষার নির্ধারিত নিয়মগুলো যথাযথভাবে অনুসরণ করে মনোযোগের সাথে পরীক্ষা দিবে। পরীক্ষায় ভাল ফলাফলের জন্য তোমাদের প্রস্তুতির উপর আমার আস্থা আছে। দোয়া করি, তোমরা যেন ভাল ফলাফল করে আপন লক্ষ্যে সফলতার সাথে এগিয়ে যেতে পার।

এ বিষয়ে জামেয়ার শিক্ষাপরিচালক মাওলানা কবির আহমদ বলেন, ইতোমধ্যেই জামিয়ার শিক্ষাবিভাগ থেকে প্রশ্নপত্র তৈরি ও হলের প্রস্তুতিসহ পরীক্ষাপূর্ব সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষার্থীদের আসন বিন্যাসের কাজও শেষ হয়েছে।

তিনি আরও বলেন, আজ মঙ্গলবার সকাল সাড়ে ৭টা থেকে পরীক্ষাগ্রহণ শুরু হবে। প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে বেলা ১১টা এবং বেলা সোয়া ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দুই শিফটে পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষা জামিয়ার কিতাব বিভাগের প্রথম জামাত থেকে দাওরায়ে হাদীস পর্যন্ত পাঁচ সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এছাড়া ইসলামী আইন ও গবেষণা বিভাগ, উচ্চতর কুরআন গবেষণা বিভাগ, উচ্চতর হাদীস গবেষণা বিভাগ, আরবী সাহিত্য বিভাগ, বাংলা সাহিত্য বিভাগ, দাওয়াহ ও ইরশাদ বিভাগ, কিরাত বিভাগ এবং হিফজ ও নাজেরাহ বিভাগের শিক্ষার্থীদেরও পরীক্ষা গ্রহণ করা হবে।

ছাত্রদের পড়ালেখা ও পরীক্ষা প্রস্তুতি প্রসঙ্গে মাওলানা মুহাম্মদ ওমর কাসেমী বলেন, চলতি শিক্ষাবর্ষে কুরবানীর ছুটির পর থেকে দরস শুরু হয়েছে। বছরের শুরুতে দুই মাস করোনা পরিস্থিতির কারণে শিক্ষাকার্যক্রম বন্ধ থাকায় এই ক্ষতি পুষিয়ে নিতে ছাত্ররা দরসের বাইরেও প্রচুর মেহনত করে পড়েছেন এবং জামিয়ার শিক্ষকবৃন্দও ছাত্রদরেকে গাইড দেয়া ও বাড়তি তদারকি করেছেন। যে কারণে ছাত্রদের পড়াশোনায় আর কোন ঘাটতি থাকেনি। ইতোমধ্যেই অর্ধবার্ষিক পরীক্ষা উপলক্ষে ছাত্রদের মাঝে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা বিরাজ করছে। আশাকরি পরীক্ষায় ছাত্ররা প্রত্যাশা অনুযায়ী ভাল ফলাফল করবে, ইনশাআল্লাহ।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ