শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

ইসলামবাগ মাদরাসায় ভাইস প্রিন্সিপাল হিসেবে নিয়োগ পেলেন মুফতি তৈয়্যেব হোসাইন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: জামিয়া ইসলামিয়া ইসলামবাগ মাদরাসায় ভাইস প্রিন্সিপাল হিসেবে নিয়োগ পেয়েছেন বিশিষ্ট লেখক ও আলেম মুফতি মুহাম্মদ তৈয়্যেব হোসাইন।

আজ ৯ ডিসেম্বর ২০২১ বৃহস্পতিবার বেলা ১১টায় মাদরাসায় পরিচালনা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। আওয়ার ইসলাম থেকে যোগাযোগ করা হলে মুফতি মুহাম্মদ তৈয়্যেব হোসাইন বিষয়টি নিশ্চিত করেন।

জানা গেছে, মাদরাসার পরিচালনা কমিটির সভাপতি, ২৯ নং ওয়ার্ড কাউন্সিলর হাজী মো. জাহাঙ্গীর আলম বাবুল পরিচালনা কমিটির সভায় সভাপতিত্ব করেন। এতে পরিচালনা কমিটির অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

এর আগে গত ২১ নভেম্বর ২০২১ তারিখে ইসলামবাগ মাদরাসার সাবেক মুহতামিম মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দীর সঙ্গে ইসলামবাগ মসজিদ-মাদরাসার কমিটির এক সমঝোতা স্মারক চুক্তি হয়। সে সময় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সিদ্ধান্ত অনুযায়ী মাওলানা আফেন্দী ইসলামবাগ মাদরাসায় স্বপদে ফিরে আসেন।

ঐদিন রোববার সকাল ১০ টায় ঢাকা সাত আসনের এমপি হাজী মোহাম্মদ সেলিম তার বাসায় এক জরুরি বৈঠক ডাকেন। অনুষ্ঠিত বৈঠকে কিছু শর্তসংবলিত একটি সমঝোতা স্বারকে স্বাক্ষর করার জন্য বলা হয় মাওলানা আফেন্দীকে। শুরুতে মাওলানা আফেন্দীর আপত্তি থাকলেও এক পর্যায়ে উভয়পক্ষ উক্ত স্বারকে স্বাক্ষর করে সমঝোতা করেন। সমঝোতা শেষে মাওলানা আফেন্দীকে তার স্বপদে সমাসীন করা হয়।

সংসদ সদস্য হাজী মুহাম্মদ সেলিম ও মাদরাসার কমিটির স্বাক্ষর করা সমঝোতা স্বারকে বলা হয়, নিমােক্ত শর্তাবলি অনুসরণ ও প্রতিপালনের শর্তে বর্তমান কমিটির কাছে অঙ্গীকারাবদ্ধ হয়ে জামিয়া ইসলামিয়া ইসলামবাগ মাদরাসার প্রিন্সিপাল হিসাবে পুনরায় দায়িত্ব গ্রহণ করলাম। কমিটি কর্তৃক অব্যহতিপ্রাপ্ত কোন শিক্ষক-কর্মচারীকে মাদরাসায় নিয়োগ দেয়া যাবে না।

এখন থেকে মাদরাসা-মসজিদের শিক্ষক, খতীব, ইমাম ও কর্মচারী নিয়োগ বিয়োগ কমিটির নিয়ন্ত্রণাধীন থাকবে। ইতিমধ্যে যারা নিয়োগপ্রাপ্ত হয়ছেন তাদের কাউকে বাদ দেয়া যাবে না। মাদরাসার অভ্যন্তরীন সববিষয় মজলিসে শূরার সিন্ধান্তক্রমে বাস্তবায়িত হবে। মজলিসে শূরার বর্তমান সভাপতি স্বপদে বহাল থাকবেন। মাদরাসায় অর্থনৈতিক বিষয় সম্পূর্ণরূপে কমিটির নিয়ন্ত্রণে পরিচালিত হবে। মাদরাসার ছাত্রদেরকে বাজনৈতিক কোন কর্মসূচীতে অংশ গ্রহণ করানাে যাবে না এবং মাদরাসার অভ্যন্তরেও কোন রাজনৈতিক চর্চা করা যাবে না। দুই জন ভাইস প্রিন্সিপাল থাকবেন ক, ভাইসপ্রিন্সিপাল: প্রশাসনিক ও উন্নয়ন খ, ভাইসপ্রিন্সিপাল: শিক্ষা বিভাগ। সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রিন্সিপাল সাহেবকে প্রতিষ্ঠানে বাধ্যতামূলক উপস্থিত থাকতে হবে।

প্রিন্সিপাল ও ভাইসপ্রিন্সিপালগণ কমিটির সভাপতি/সেক্রেটারী থেকে তাদের প্রয়োজনীয় ছুটি নিতে পারবেন। প্রিন্সিপাল সাহেব মাদরাসা-মসজিদ বিষয়ে মাদরাসার ভেতর ছাত্র-শিক্ষক, এলাকার লােকজন বা অন্য কোন ব্যক্তির মাধ্যমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মাদরাসা-মসজিদের স্বার্থের বিরুদ্ধে, কমিটির বিরুদ্ধে কোন ধরনের উস্কানীর ইন্ধন দিতে পারবেন না। এমনটি প্রমাণিত হলে কমিটি তার বিরুদ্ধে শাস্তিমূলক যে কোন সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে।

এর আগে আজ ঢাকার ইসলামবাগ মাদরাসায় মুহতামিম ও শাইখুল হাদিস স্বপদে ফিরে এসেছেন শাইখুল হাদিস মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী। তাকে ভক্তবৃন্দ, ছাত্র- উস্তাদ, এলাকাবাসী ফুলেল সংবর্ধনা দিয়ে স্বাগত জানায়।

সেদিন দুপুরে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব শাইখুল হাদিস মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দীকে মিছিলের মাধ্যমে ইসলামবাগ মাদরাসার ভক্তবৃন্দ, ছাত্র-উস্তাদ ফুলেল সংবর্ধনা জানায়। এর আগে ২০১৩ সালের ৫ মের এক মামলায় তিনি কারা বরণ করেন। গত ১৫ এপ্রিল রাত সাড়ে নয়টার দিকে রাজধানীর হাতিরপুল তার বাসা থেকে মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দীকে আটক করে ডিবি পুলিশ। এরপর থেকে কয়েকদফা রিমান্ডে নেয়া হয়। রিমান্ড শেষে তাকে কারাগারে পাঠানো হয়। এরপর থেকে তিনি কারাগারেই ছিলেন।

কারাগারে থাকাবস্থায় তাকে মাদরাসার শাইখুল হাদিস ও মুহতামিমের পদ থেকে অব্যহতি দেয়া হয়। অবশেষে আজ রোববার তিনি মাদরাসার শাইখুল হাদিস ও মুহতামিম পদে পুনর্বহাল হোন। বিষয়টি আওয়ার ইসলামকে নিশ্চিত করেছেন ইসলামবাগ মাদরাসার শিক্ষক মাওলানা দিদার শফিক।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ