শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

বিশ্বের সবচেয়ে ছোট মুদ্রিত কুরআন সংরক্ষিত আছে যে মিউজিয়ামে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আল্লাহর কালাম আল কুরআনুল কারিম। বিশ্বের সবচেয়ে ছোট পবিত্র কুরআনের মুদ্রিত পাণ্ডুলিপি জর্ডানের ইব্রাহিম আহমাদ নাওয়ারের ব্যক্তিগত মিউজিয়ামে সংরক্ষিত আছে।

পবিত্র কুরআনের এই পাণ্ডুলিপিটির দৈর্ঘ্য ২.৫ সেন্টিমিটার এবং প্রস্থ ১.৫ সেন্টিমিটার। ৬২ বছর বয়সী ইব্রাহিম আহমেদ নাওয়ার জর্ডানের আল-সল্ট শহরের বাসিন্দা। তিনি পারমানান্টা মিউজিয়াম অফ পপুলার হেরিটেজ নামক একটি ব্যক্তিগত জাদুঘর নির্মাণ করেছেন।

এই জাদুঘরে সাধারণ শিল্পসমূহ সহ ২৫ হাজারের বেশি মূল্যবান শিল্পকর্ম সংরক্ষিত আছে। এরমধ্যে বেশিরভাগই বিংশ শতাব্দীর প্রথম দিকের অন্তর্গত। এসকল শিল্পসমূহের মধ্যে বিশ্বের সবচেয়ে ছোট মুদ্রিত কুরআনের পাণ্ডুলিপি সংরক্ষিত রয়েছ যার দৈর্ঘ্য ২.৫ সেন্টিমিটার এবং প্রস্থ ১.৫ সেন্টিমিটার।

একটি সাক্ষাৎকারে ইব্রাহিম আহমদ নাওয়ার বলেছেন বিশেষজ্ঞরা পবিত্র কুরআনের এই পাণ্ডুলিপিটি পর্যবেক্ষণ করার পরে ঘোষণা করেছেন যে, এই পাণ্ডুলিপিটি বিশ্বের সবচেয়ে ছোট মুদ্রিত কুরআনের পাণ্ডুলিপি।

তিনি আরো বলেন বিশেষজ্ঞদের মতে বিশ্বের সবচেয়ে ছোট মুদ্রিত কুরআনের পাণ্ডুলিপির আকার ২.৫ সেমি লম্বা এবং ১.৭৫ সেমি চওড়া ছিল। কিন্তু আল-সাল্ট শহরের এই পাণ্ডুলিপিটির আকার পূর্বরে ক্ষুদ্রতম পাণ্ডুলিপির থেকেও ছোট। অর্থাৎ এই পাণ্ডুলিপিটির প্রস্থ পূর্বের পাণ্ডুলিপির থেকে ২৫ সেন্টিমিটার কম।

ইব্রাহিম আহমাদ নাওয়ার আল-সাল্ট শহরের একজন বাসিন্দার কাছ থেকে ১৯৮০ সালে পবিত্র কুরআনের এই মুদ্রিত পাণ্ডুলিপিটি পেয়েছিলেন। ঐ বাসিন্দা তার পিতার কাছ থেকে এই মূল্যবান পাণ্ডুলিপিটি উত্তরাধিকার সূত্রে পেয়েছিলেন।

কিছু বিশেষজ্ঞ অনুমান করেন যে কুরানের এই মুদ্রিত পাণ্ডুলিপিটি ১০০ বছরেরও বেশি পুরানো, অর্থাৎ এই পাণ্ডুলিপিটি বিংশ শতাব্দীর প্রথম দিকের অন্তর্গত। সূত্র: আনাদোলু এজেন্সি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ