শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


ওজন কমাতে পারে যে খাবারটি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বর্তমান আমরা কাজের চাপে নিজেকে সময় দিতে পারি না। ফলে ঘুমানো থেকে শুরু করে খাওয়া দাওয়াতে বড় একটা পরিবর্তন চলে এসেছে। সে তুলনায় নিজেকে ফিট রাখতে শরীরচর্চাটাও ঠিকমতো করা হয় না, ফলে অজান্তেই বেড়ে যাচ্ছে ওজন।

ওজন কমাতে অনেকেই বিভিন্ন শরীরচর্চা করে থাকেন। কিন্তু দেখা যায় সেটাতেও তেমন কোনো ভালো ফলাফল পাওয়া যায় না। শুধু শরীরচর্চার মাধ্যমে ওজন কমানো সম্ভাব না। খাদ্য তালিকায় প্রয়োজন দুধ, বাদাম, ঘি-সহ আরও পুষ্টিকর খাবার।

তবে দেখা যায় আমাদের খাদ্যভ্যাসের তালিকায় এসব খাবার নেই বললেই চলে। এসব খাবার বাদ দেওয়া শরীরের জন্য কতটুকু ভালো, বিশেষ করে চিকিৎসকরা বলছেন, দুধ খেলে ওজন কমার সম্ভাবনা অনেকটুকু। হালের কয়েকটি সমীক্ষা বলছে, দুধ খেলে কমতে পারে ওজন।

ওজন কমাতে কীভাবে সাহায্য করে দুধ চলুন জেনে নেওয়া যাক-

বেশির ভাগ মানুষই উচ্চ চর্বিযুক্ত দুধ খাওয়া থেকে বিরত থাকেন। কারণ তাদের ধারণা দুধে থাকা চর্বি এবং ক্যালোরি ওজনকে এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে দেয়। তবে গবেষণায় উঠে এসেছে দুগ্ধজাত দ্রব্যগুলো পুরুষদের পেটের মেদ কমায়। বরং যারা দুগ্ধজাত খাদ্যদ্রব্য কম খান, তাদের মেদ বৃদ্ধির আশঙ্কা বেশি। যেসব মহিলা মেনোপোজের দিকে এগোচ্ছেন, তাদের জন্য উচ্চ চর্বিযুক্ত দুধ অত্যন্ত কার্যকর। যাদের প্রতি দিনের খাদ্যতালিকায় দুধ বা দুগ্ধজাতীয় খাবার থাকে, তাদের ওজন বৃদ্ধির ঝুঁকি কম থাকে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ