শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছেন সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আল্লামা মাহমুদুল হাসানের আহ্বানে সর্বস্তরের আলেমদের নিয়ে পরামর্শ সভা শুরু মসজিদে শোরগোল নিয়ে রাসূল সা. যেভাবে সতর্ক করেছিলেন ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’

হাঁটুর উপরে কাপড় উঠলে কি ওজু ভঙ্গ হয়ে যাবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আমাদের সমাজের লোকদের মাঝে প্রচলিত রয়েছে যে, হাঁটুর উপর কাপড় উঠলে ওযু ভেঙ্গে যাবে। কিন্তু এ ধারণাটি শরীয়তের দৃষ্টিতে সম্পূর্ণ অমূলক।

বরং সঠিক কথা হল, হাঁটুর উপর কাপড় থাকা অবস্থায় অযু করলে তা শুদ্ধ হবে ইনশাআল্লাহ। কেননা ওযু শুদ্ধ হওয়ার জন্য সতর ঢাকা শর্ত নয়। আর অযুর পর হাঁটুর উপর কাপড় উঠে গেলেও অযু নষ্ট হবে না ইনশাআল্লাহ। কেননা, এটি ওযু ভঙ্গের কারণ সমূহের মধ্যে কোন কারণ নয়।

তবে ওযু করার সময় বা ওযু করার পর বিনা প্রয়োজনে হাঁটুর উপর কাপড় না উঠানোই উত্তম। ইমাম মালেক রহ. এটিকে অপছন্দনীয় মনে করতেন।
উল্লেখ্য যে, পুরুষের নামায শুদ্ধ হওয়ার জন্য শর্ত হল, সর্ব নিম্ন দু কাঁধ ঢাকার পাশাপাশি নাভি থেকে হাঁটু পর্যন্ত ঢাকা। সুতরাং হাঁটু ঢাকা নামাযের জন্য শর্ত; ওযুর জন্য নয়। আল্লাহু আলাম।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ