শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

হাইয়াতুল উলইয়ার পরীক্ষায় অংশ নিতে পারবে প্রবাসী শিক্ষার্থীরাও

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জুলফিকার জাহিদ।।

হাইয়াতুল উলইয়ার অধীনে মাস্টার্স (দাওরা হাদীস) পরীক্ষায় নিবন্ধনের জন্য শিক্ষার্থীদের  যোগ্যতা ও শর্ত সম্বিলিত একটি প্রজ্ঞাপন জারি করেছে বোর্ডটি। এই যোগ্যতা ও শর্তের অধিীনে দারুল উলূম দেওবন্দ বা বিদেশের অনুরূপ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে (১৪৪১ ও ১৪৪২ হিজরী) ২০২০ ও ২০২১ পড়ুয়া প্রবাসী শিক্ষার্থীরাও দেশে বোর্ডের তাকমিল পরীক্ষা দিতে পারবেন।

এজন্য তাদের দেশের বাইরের কোন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২০ ও ২০২১ সালে ফযীলত অথবা দাওরায়ে হাদীস উত্তীর্ণের সনদ অথবা নম্বরপত্র নিবন্ধন ফরমের সঙ্গে যুক্ত করতে হবে।

আওয়ার ইসলামকে এ তথ্য জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ ইসমাইল।

তিনি বলেছেন, অনেকেই দেশের বাইরে গিয়ে শিক্ষা সম্পন্ন করে, সেখানে দাওরা হাদিস পরীক্ষা দেয়, পরবর্তীতে তাদের কাছে মনে হয় দেশেও দাওরায়ে হাদিসের পরীক্ষা দিয়ে সার্টিফিকেট রাখা প্রয়োজন। তাই শিক্ষার্থীদের এই দিকটি বিবেচনা করে এই সুযোগ রাখা হয়েছে।

২০২২ সালে দাওরায়ে হাদীস (তাকমীল) পরীক্ষার নিবন্ধনের যোগ্যতা ও শর্ত সম্বিলিত প্রজ্ঞাপন বলা হয়েছে এ বছর দাওরায়ে হাদীস (তাকমীল) পরীক্ষায় নিম্নবর্ণিত ছাত্র-ছাত্রীগণ নিবন্ধনের সুযোগ পাবে-

১। ১৪৪২ হিজরী/২০২১ ঈসাব্দে ৬ বোর্ডের অধীনে ফযীলত (মেশকাত) পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রী।

২। ১৪৪১ হিজরী/২০২০ ঈসাব্দের ফযীলত (মেশকাত) পরীক্ষার জন্য ফি দাখিলকারী এবং বোর্ড কর্তৃক প্রবেশপত্র লাভকারী ছাত্র-ছাত্রী;

৩। দারুল উলূম দেওবন্দ অথবা বিদেশের অনুরূপ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১৪৪১ ও ১৪৪২ হিজরী/২০২০ ও ২০২১ ঈসাব্দে ফযীলত অথবা দাওরায়ে হাদীস উত্তীর্ণ ছাত্র-ছাত্রী।

৪। মানোন্নয়ন পরীক্ষার ক্ষেত্রে শুধুমাত্র ১৪৪২ হিজরী/২০২১ ঈসাব্দে দাওরায়ে হাদীস পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রী;

৫। আল-হাইআতুল উলয়ার অধীনে ১৪৪১ ও ১৪৪২ হিজরী/২০২০ ও ২০২১ ঈসাব্দে দাওরায়ে হাদীস পরীক্ষায় অকৃতকার্য ও অনুপস্থিত পরীক্ষার্থী।

৬। ১৪৪১ হি:/২০২০ ঈ: এবং ১৪৪২ হি:/২০২১ ঈসাব্দের দাওরায়ে হাদীস পরীক্ষায় সর্বোচ্চ ২ বিষয়ে অকৃতকার্য (যেমনী) পরীক্ষার্থী।

৭। ২০১৭ ঈসাব্দের পূর্বে ৬ বোর্ডের অধীনে অথবা দেশ-বিদেশের কোন কওমি মাদরাসার বার্ষিক পরীক্ষায় দাওরায়ে হাদীস উত্তীর্ণ ছাত্র-ছাত্রী; তবে নিবন্ধনের আবেদনের সঙ্গে আল-হাইআতুল উলয়া বাংলাদেশ এর চেয়ারম্যান বরাবর পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি প্রার্থনা করে দরখাস্ত প্রদান করতে হবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, ১৪৪২ হিজরী/২০২১ ঈসাব্দের দাওরায়ে হাদীস পরীক্ষায় যাদের পরীক্ষার খাতা ‘যবত্’ হয়েছে, তারা ১৪৪৩ হিজরী/২০২২ ঈসাব্দের দাওরায়ে হাদীস পরীক্ষায় নিবন্ধনের সুযোগ পাবে না।

হাইয়াতুল উলইয়ার পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ ইসমাইল সাক্ষরিত প্রজ্ঞাপনে শিক্ষার্থীদের আরো ৬ টি বিষয়ের প্রতি  দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। তা হল;

১। ১৪৪১ হিজরীর ফযীলত (মেশকাত) পরীক্ষার্থীদের পরীক্ষার প্রবেশপত্রের ফটোকপি নিবন্ধন ফরমের সঙ্গে যুক্ত করতে হবে।

২। ১৪৪২ হিজরীর ফযীলত (মেশকাত) উত্তীর্ণগণ ফযীলতের নম্বরপত্রের ফটোকপি নিবন্ধন ফরমের সঙ্গে যুক্ত করতে হবে।

৩। দারুল উলূম দেওবন্দ অথবা বিদেশের অনুরূপ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১৪৪১ ও ১৪৪২ হিজরী/২০২০ ও ২০২১ ঈসাব্দে ফযীলত অথবা দাওরায়ে হাদীস উত্তীর্ণের সনদ অথবা নম্বরপত্র নিবন্ধন ফরমের সঙ্গে যুক্ত করতে হবে।

৪। ২০১৭ সনের পূর্বে দাওরায়ে হাদীস উত্তীর্ণের ‘সনদ’ অথবা ‘নম্বরপত্র’ নিবন্ধন ফরমের সঙ্গে যুক্ত করতে হবে।

৫। ১৪৪১ ও ১৪৪২ হিজরী/২০২০ ও ২০২১ ঈসাব্দে দাওরায়ে হাদীস পরীক্ষায় অকৃতকার্যদের ক্ষেত্রে আল-হাইআতুল উলয়া প্রদত্ত ‘প্রাথমিক ফলাফল (প্রতিষ্ঠান)’ কপি নিবন্ধন ফরমের সঙ্গে যুক্ত করতে হবে।

৬। কোন মাদরাসা উপরোক্ত নিয়মের ব্যতিক্রম করলে পরীক্ষা বিধি অনুসারে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ