শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

সাত কলেজের ‘বিজ্ঞান’ ইউনিটের পরীক্ষা আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে ‘বিজ্ঞান’ ইউনিটের ১ম বর্ষ (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আজ শনিবার অনুষ্ঠিত হবে।

এদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এই ভর্তি পরীক্ষা কার্যক্রম অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১০টা ১৫ মিনিটে ইডেন কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

জানা গেছে, এ বছর সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান ইউনিটে। সাড়ে ছয় হাজার আসনের বিপরীতে বিজ্ঞান ইউনিটে আবেদন পড়েছে ৪১ হাজার ৯৪টি। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় সাতজন।

এদিকে, শুক্রবার (৫ নভেম্বর) বাণিজ্য বিভাগের ভর্তি পরীক্ষা হয়েছে। এদিন সারা দেশে গণপরিবহন বন্ধ থাকায় ঢাকার বাইরে থেকে পরীক্ষা কেন্দ্রে আসতে পোহাতে হয়েছে ভোগান্তি। গুণতে হয়েছে কয়েকগুণ বেশি ভাড়া।

গ ইউনিটে এবার ৫ হাজার ৩১০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ে ২৩ হাজার ৭০০টি। হল পরিদর্শনে গিয়ে ঢাবি উপাচার্য বলেন, হঠাৎ করে গণপরিবহন বন্ধে সমস্যায় পড়তে হয়েছে শিক্ষার্থীদের। তবে সব প্রতিকূলতা কাটিয়ে পরীক্ষায় অংশ নিয়েছে শিক্ষার্থীরা। পরীক্ষায় গণপরিবহন বন্ধের প্রভাব পড়েছে বলে অভিযোগ করেন পরীক্ষার্থীরা।

আগামী ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। এই ইউনিটে ১৪ হাজার ৩৫০ আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩০ হাজার ৮২৮টি। প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় তিনজন।

এবার পরীক্ষা নেওয়া হচ্ছে মোট ১২০ নম্বরের। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনি) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে। এই বছর সাত কলেজে ২৬ হাজার ১৬০ জন ভর্তি করা হবে। ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ছাত্রীদের এবং ঢাকা কলেজ শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত।

এছাড়া সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ এবং সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী উভয়ে ভর্তি হতে পারবেন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ