শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিসের শূরার বৈঠক অনুষ্ঠিত, এলো যেসব সিদ্ধান্ত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ বোর্ডের বাৎসরিক সাধারণ সভা, মজলিসে শূরা ও পরীক্ষা কমিটির যৌথ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ( ৩ নভেম্বর) বোর্ডের কেন্দ্রীয় কার্যালয় ‘আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়া’য় এই সভা অনুষ্ঠিত হয়েছে।

বোর্ডের সিনিয়র সহসভাপতি আল্লামা মুফতী হাফেজ আহমদুল্লাহ (হাফিজাহুল্লাহ)-এর সভাপতিত্বে এবং বোর্ডের সহসাধারণ সম্পাদক আল্লামা ওবাইদুল্লাহ হামযা (হাফিজাহুল্লাহ)-এর সঞ্চালনায় অনুষ্ঠান আরম্ভ হয়।

অনুষ্ঠানে উদ্ভোধনী বক্তব্য রাখেন ইত্তেহাদের মহাসচিব আল্লামা মুফতী আব্দুল হালীম বোখারী।

তিনি বলেন, আমাদের এ সকল দ্বীনি মাদরাসার মূল লক্ষ্য হলো, আধ্যাত্মিকতার উন্নতি সাধন ও রূহানি তারাক্কি অর্জন করা। তাই আমাদের কওমী মাদরাসার ছাত্র-শিক্ষককে অবশ্যই সুন্নাতের পাবন্দ হতে হবে এবং তাহাজ্জুদের সময় কান্নাকাটির পরিবেশ তৈরী করতে হবে।

মহাসচিবের বক্তব্যের পর ১৪৪২-৪৩হিজরী শিক্ষা বর্ষের মারকাযী পরীক্ষায় মেধাতালিকায় উত্তীর্ণ ছাত্রদেরকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়।

এবারের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ‘‘আল্লামা আবুল খাইর ফাউন্ডেশন’’-এর চেয়ারম্যান মাওলানা সুহাইল সালেহ-এর পক্ষ থেকে পুরস্কারপ্রাপ্ত ছাত্রদের প্রত্যেককে ১০০০ টাকা অতিরিক্ত প্রদান করা হয়।

উক্ত সভায় সর্বস্মতিক্রমে নিম্নের সিদ্ধান্তগুলো গৃহিত হয়।

১. গত বছরের হিসাব-নিকাশ পর্যালোচনা ও কার্যক্রমের বিবরণ শুনানোর পর অনুমোদন দেয়া হয়।

২. চলতি বছর ইত্তেহাদের কেন্দ্রীয় পরীক্ষা ৮ই শাবান থেকে আরম্ভ হয়ে ১৪ই শাবান সমাপ্ত হওয়ার সিদ্ধান্ত গৃহিত হয়। মাদরাসাসমূহের পাঠদান আরম্ভ করতে দেরী হওয়ার কারণে শুধুমাত্র এ বছরের জন্য প্রতিটি কিতাবের প্রথম অর্ধ থেকে প্রশ্ন করা হবে।

৩. নাযূর-মুরাকিব (পরীক্ষার হল সুপার ও হল পরির্দশক), পরীক্ষার খাতা মূল্যায়ন ও পরীক্ষা বিষয়ক কর্মচারিগণের বেতন-ভাতা বৃদ্ধি করা হয়।

৪. নিম্ন বর্ণিত হারে মারকাযী পরীক্ষার ফি নির্ধারণ করা হয়; জামাতে হাস্তুম-৫০০। জামাতে শাশুম-৬০০। জামাতে ছাহারুম-৭০০। জামাতে উলা-কামেলাইন-৮০০। (ইত্তেহাদের তত্ত্বাবধানে) দাওরায়ে হাদীস-১০০০।

৫. পরীক্ষার্থীদের নাম-ঠিকানা সহ একসাথেই ১৮ই জুমাদাল উখরা ১৪৪৩ হিজরীর মধ্যে ইত্তেহাদ অফিসে ফি জমা করতে হবে।

৬. পরীক্ষার হল, পরীক্ষক ও হল নিয়ন্ত্রক (নাজুর-মুরাকিব) নির্ধারণ করা হয়।

৭. জামিয়ার ক্যাম্পাসে আঞ্জুমানের বহুতল বিশিষ্ট একটি ভবন নির্মাণের নীতিগত সিদ্ধান্ত গৃহিত হয় এবং গতকাল বাদে যোহর মুরব্বিদের উপস্থিতিতে এর ভিত্তি স্থাপন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে সূচনা করা হয়।

সভা শেষে ইত্তেহাদের সহসভাপতি, দারুল মাআরিফ আল-ইসলামিয়া, চট্টগ্রাম’-এর সহকারি পরিচালক আল্লামা ফোরকানুল্লাহ খলীল-এর সংক্ষিপ্ত নসীহত ও দুআর মাধ্যমে সভার সমাপ্ত ঘোষিত হয়।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ