শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


হাশ‌রের ময়দা‌নে খুব বিপ‌দে পড়‌তে হ‌বে যে সকল গোনাহের কার‌ণে!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি মনোয়ার হুসাইন

আবূ হুরাইরাহ রা. সূত্রে নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত।

তিনি বলেছেন-
اِجْتَنِبُوا السَّبْعَ الْمُوْبِقَاتِ (اَلْمُهْلِكَاتِ)، قَالُوْا يَا رَسُوْلَ اللهِ وَمَا هُنَّ؟ قَالَ : اَلشِّرْكُ بِاللهِ، وَالسِّحْرُ، وَقَتْلُ النَّفْسِ الَّتِيْ حَرَّمَ اللهُ إِلاَّ بِالْحَقِّ، وَأَكْلُ الرِّبَا، وَأَكْلُ مَالِ الْيَتِيْمِ، وَالتَّوَلِّيْ يَوْمَ الزَّحْفِ، وَقَذْفُ الْمُحْصَنَاتِ الْمُؤْمِنَاتِ الْغَافِلاَتِ ‏ তোমরা সাতটি ধ্বংসকারী বিষয় হতে বেঁচে থাক। তারা বললেন, হে আল্লাহর রাসূল!

সেগুলো কী? তিনি বললেন আল্লাহর সঙ্গে শরীক করা, জাদু, যথার্থ কারণ ছাড়া কাউকে হত্যা করা যা আল্লাহ্ হারাম করেছেন, সুদ খাওয়া, ইয়াতীমের মাল খাওয়া, জিহাদের ময়দান থেকে পিঠ ফিরিয়ে নেয়া, সতী-সাধ্বী, বিশ্বাসী, সরলমনা নারীদের প্রতি (ব্যভিচারের মিথ্যা) অপবাদ দেয়া।

হাদিসে উল্লেখিত مُوْبِقَةٌ / مُهْلِكَةٌ বা ধ্বংসাত্মক বিষয় দ্বারা কবিরা/বড় গুনাহ উদ্দেশ্য। যা আবু হুরায়রা রা. সূত্রে বর্ণিত অন্য হাদিস দ্বারা প্রমাণিত। যেমন ইমাম বাযযার ও ইবনুল মুনযির আবু হুরায়রার সূত্রে বর্ণনা করেন- اَلْكَبَائِرُ الشِّرْكُ بِاللهِ وَقَتْلُ النَّفْسِ‏ (কবীরা/বড় গুনাহ হলো আল্লাহর সাথে শিরক করা এবং অন্যায়ভাবে কাউকে হত্যা করা)।

আর ইমাম নাসায়ী, ইমাম ত্ববরানি সুহাইবের সূত্রে আবু হুরায়রা ও আবু সাঈদ থেকে বর্ণনা করেন। ‘রাসূল ﷺ বলেছেন مَا مِنْ عَبْدٍ يُصَلِّي الصَّلَوَاتِ الْخَمْسَ وَيَجْتَنِبُ الْكَبَائِرَ السَّبْعَ إِلاَّ فُتِّحَتْ لَهُ أَبْوَابُ الْجَنَّةِ যে বান্দা দৈনিক পাঁচ ওয়াক্ত সালাত আদায় করে, এবং সাতটি কবিরা গুনাহ পরিত্যাগ করে থাকে, অবশ্যই তার জন্য জান্নাতের দরজাসমূহ খুলে দেওয়া হবে।’ হাদীসটিকে ইবনু হিববান ও হাকিম সহীহ বলেছেন।

কিন্তু উল্লেখিত হাদিসের সব ব্যাখ্যা করেননি। অন্যদিকে ইসমাঈল আল কাজী সহিহ সনদে সাঈদ ইবনু মুসায়্যিব হতে ১০টির কথা উল্লেখ করেন। তিনি হাদীসে উল্লেখিত মূল ৭টির সাথে যা অতিরিক্ত বর্ণনা করেন তা হল وَعُقُوقُ الْوَالِدَيْنِ وَالْيَمِيْنُ الْغَمُوْسُ وَشُرْبُ الْخَمْرُ পিতা-মাতার অবাধ্য হওয়া, মিথ্যা কসম করা এবং মদ্যপান করা’।

হাদিসে বর্ণিত সাতটি বিষয় নিম্নরূপ- ০১. আল্লাহর সাথে শিরক/শরিক করা; অংশীদার স্থাপন করা। ০২. জাদু করা, জাদু বিদ্যার্জন করা, জাদুতে বিশ্বাস করা। ০৩. ইসলামি ও রাষ্ট্রীয় আইনী ব্যবস্থা ব্যতীত যথার্থ কারণ ছাড়া অন্যায়ভাবে কাউকে হত্যা করা যা আল্লাহ্ হারাম করেছেন। ০৪. সুদ খাওয়া, সুদ প্রদান করা, সুদের সাক্ষ্য প্রদান করা।

০৫. ইয়াতীমের মাল খাওয়া, আত্মসাৎ করা, বিনষ্ট করা। ০৬. জিহাদের ময়দান থেকে পিঠ ফিরিয়ে নেয়া, পলায়ন করা। ০৭. সতী-সাধ্বী, বিশ্বাসী সরলমনা নারীদের প্রতি ব্যভিচারের মিথ্যা অপবাদ দেয়া।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ