শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬


পৃথিবীতে নবীরা যুগে যুগে যে শিক্ষা দিয়েছেন: মাওলানা কলিম সিদ্দিকী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: একের পর এক নবী রাসূল এসেছেন। তাদের সকলের দ্বীন বা ধর্ম এক। তারা প্রত্যেকেই একই ধর্মের প্রতি আহ্বান করেছেন। তারা বলেছেন, এক আল্লাহকে বিশ্বাস করে। তার সত্তা, গুণাবলী ও ক্ষমতায়

কাউকে অংশীদার বানিওনা। তার ইবাদত-উপাসনা ও আনুগত্যে কাউকে ভাগীদার বানিওনা। তাঁর সব নবী-রাসূলকে সত্য বলে বিশ্বাস করে। তাঁর বান্দা ও দাস ফেরেশতাগণ পবিত্র সৃষ্টি। যারা পানাহার করেন। ঘুমায়। না। সকল কাজে মালিকের আনুগত্য করে। তাঁর অবাধ্য হতে পারেনা। আল্লাহ’র স্রষ্টা ও উপাস্য হওয়ার ক্ষেত্রে অথবা তার কোনাে কাজে সামান্য।

পরিমণও তারা হক্ষেপ করতে পারেনা। তাদের সম্পর্কে এ বিশ্বাস। রাখাে। ফেরেশতাদের মাধ্যমে তিনি আপন নবী-রাসূলদের উপর যে ওই বা ঐশী বাণী পাঠিয়েছেন অথবা যে গ্রন্থ অবতীর্ণ করেছেন, তা সব বিশ্বাস করাে। মৃত্যুর পর দ্বিতীয়বার জীবন লাভ করে নিজের ভালাে মন্দ কর্মের ফল ভােগ করতে হবে। দৃঢ় বিশ্বাসের সাথে একে সত্য মনে করাে।

তাকদীরে (ভাগ্যলিপিতে) ভালাে মন্দ যা কিছু আছে, তা মালিকের পক্ষ থেকে মনে করাে। এই সময়ের নবী ও রাসূল আল্লাহর পক্ষ থেকে যে শরীয়ত এবং জীবন যাপনের পদ্ধতি নিয়ে এসেছেন, সে অনুযায়ী কাজ করাে। যে মন্দ ও হারাম কাজ করতে এবং হারাম ন্তু ভােগ করতে নিষেধ করেছেন, তা করােনা।

আল্লাহ তা'আলার যত নবী রাসূল এসেছেন, সকলেই সত্য। তাঁদের উপর যে পবিত্র বাণী অবতীর্ণ হয়েছে, তা সব সত্য। তাঁদের সবার উপর আমাদের ঈমান আছে। আমরা তাদের মাঝে কোনাে পার্থক্য করিনা।

সত্য কথা হলাে, যারা আল্লাহকে এক বলে বিশ্বাস করার আহ্বান করেছেন, যাদের শিক্ষায় এক মালিককে ছেড়ে শুধু অন্যদেরই নয়, নিজেদের পূজারও আহ্বান নাই, তাদের সত্য হওয়ার ব্যাপারে কি কোনাে সন্দেহ থাকতে পারে? যে সব মহাপুরুষের নিকট মুর্তিপূজা বা বহু উপাস্যের উপাসনার শিক্ষা পাওয়া যায়, হয়তাে তাদের শিক্ষা পরিবর্তন করে ফেলা হয়েছে অথবা তারা রাসূল বা অবতারই নন।

মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পূর্বের সকল রাসূলের জীবনীতে অনেক রদবদল করা হয়েছে। তাঁদের শিক্ষার বড় অংশ পরিবর্তন করে ফেলা হয়েছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ