শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

জীবাণুমুক্ত রাখতে কতদিন পর পর টুথব্রাশ বদলাতে বলছেন ডাক্তাররা?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: টুথব্রাশ এমন একটি জিনিস, যা প্রতি দিন ব্যবহার করতে হয়। টুথব্রাশেরও নির্দিষ্ট মেয়াদ আছে। তার পরে বদলাতে হয় এটি। দেখে বোঝা না গেলেও নির্দিষ্ট সময়ের পরে টুথব্রাশ নষ্ট হয়ে যায়। তাতে নানা ধরনের জীবাণু বাসা বাঁধে।

কত দিন অন্তর টুথব্রাশ বদলানো উচিত?

আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল’-এর পরামর্শ, প্রতি তিন থেকে চার মাস অন্তর টুথব্রাশ বদলানো উচিত। যদিও এর মধ্যে আরও কয়েকটি বিষয় রয়েছে, যেগুলি মাথায় রাখতে হবে।

• টুথব্রাশের তন্তুগুলি বেঁকে যেতে শুরু করলেই, সেই টুথব্রাশ বাতিল করা উচিত। তা যদি তিন-চার মাসের আগেও হয়, তা হলেও পুরনো ব্রাশটি বাতিল করতেই হবে।

• আপনি কি কোনও সংক্রমণে ভুগেছেন? বা পরিবারের কেউ ভুগেছেন? তা হলে টুথব্রাশ বদলে নেওয়া উচিত। কারণ পুরনো টুথব্রাশে সংক্রমণকারী জীবাণুটি এখনও রয়ে গিয়েছে।

• অন্য কেউ ভুল করে আপনার টুথব্রাশ ব্যবহার করে ফেলেছেন? তা হলেও সঙ্গে সঙ্গে বদলাতে হবে পুরনো টুথব্রাশ।

• জ্বর থেকে সেরে ওঠার পরেও টুথব্রাশ বদলে ফেলা উচিত। এমনই বলছেন বিজ্ঞানীরা।

নিয়মমাফিক টুথব্রাশ না বদলালে নানা ধরনের সংক্রমণ হতে পারে। এমনই বলা হয়েছে ‘সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল’-এর রিপোর্টে। তবে এটাও বলে হয়েছে, টুথব্রাশে যে ধরনের জীবাণু থাকে, সেগুলি মুখের ভিতর বা কণ্ঠনালীর সংক্রমণ যতটা ঘটায়, তার চেয়ে বেশি সমস্যা সৃষ্টি করে অন্ত্র বা শরীরের অন্যত্র। নিয়মমাফিক টুথব্রাশ না বদলালে তা পেটের সমস্যার আশঙ্কা বাড়ে।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ