শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

মাদানী নেসাবে পড়ে কি মুহাক্কিক আলেম হওয়া সম্ভব?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বর্তমানে মাদানী নেসাবের গ্রহণযোগ্যতা কতটুকু? এই নেসাবে পড়লে কি মুহাক্কিক আলেম হওয়া যাবে?

উত্তর: মাদানী নেসাবের পূর্ণ কাঠামো ( যা অন্তত ষোল বৎসরের নেসাব) এখনো বাস্তবায়িত হয়নি। শুধু মধ্যবর্তী একটি অংশ কয়েক বছর যাবৎ কার্যকর হয়েছে কিন্তু সেটাও নেসাব প্রণেতার পরিকল্পনার পূর্ণ রূপটি ধারণ করেনি। আমি যদ্দুর জানি, এ পর্যন্ত অর্জিত অভিজ্ঞতা অনুযায়ী বিভিন্ন সীমাবদ্ধতা ও প্রতিকূলতা স্বত্ত্বেও এটি তার লক্ষ্যে সফল দেখা যাচ্ছে। তবে এ প্রসঙ্গে স্বীকৃত কথা এই যে, উত্তম ফলাফলের জন্য শুধু নিসাব ভালো হওয়া যথেষ্ট নয়। শিক্ষার্থীর মেহনত ও মনোযোগ এবং শিক্ষকের অভিজ্ঞতা ও আন্তরিকতা এ ক্ষেত্রে অতি গুরুত্বপূর্ণ। আর এ বিষয়টি তো সর্বদা পাওয়া যায় না।

‘মুহাক্কিক আলিম’ শব্দটি যদি আপনি সঠিক অর্থে ব্যবহার করে থাকেন তবে জেনে রাখা প্রয়োজন যে, নেসাব যতই উচ্চাঙ্গের হোক মুহাক্কিক হওয়ার জন্য তা শুধু সহযোগীর ভূমিকা পালন করতে পারে। ‘মুহাক্কিক’ পর্যায়টি অনেক উচু পর্যায়। এ পর্যায়ে উন্নীত হতে হলে অনেকগুলো ধাপ অতিক্রম করতে হয় এবং এ জন্য আহলে ফিকহ ও আহলে দিল মুহাক্কিক আলিমের সাহচর্যও প্রয়োজন হয়।

মাদানী নেসাব সম্পর্কে ‘আততরীক ইলাল বালাগাহ’র ভূমিকার আলোচনা অবশ্যই অধ্যয়ন করুন। যে বিষয়গুলো ওখানে স্পষ্টভাবে লিখে দেওয়া আছে সে সম্পর্কে অধিকাংশ মানুষের কোনো ধারণা নেই।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ