শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

‘করোনা শিগগিরই সর্দি-কাশির মতো একটি সাধারণ রোগের মত হয়ে যাবে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: টিকাকরণই করোনা থেকে বাঁচার একমাত্র পথ বলে জানিয়েছিলেন সমস্ত চিকিৎসক গবেষকরা। এবার অক্সফোর্ডের মেডিসিনের এক অধ্যাপক জানাচ্ছেন, টিকাকরণের হাতধরেই আসবে সম্পূর্ণ করোনামুক্তি এবং আগামী বছরের মধ্যেই সর্দি-কাশির মতোই একটি সাধারণ রোগে পরিণত হবে করোনা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক স্যার জন বেল একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভাইরাসটি আগামী বছরের বসন্তকালের মধ্যেই সাধারণ জ্বর-সর্দির মতো একটি রোগে পরিণত হওয়ার সম্ভাবন রয়েছে।

ঠিক কী কারণে এই দাবি করছেন তিনি?

উত্তরে মেডিসেনের অধ্যাপক জানিয়েছেন, ভ্যাকসিন এবং অনেকদিন (প্রায় দুবছর) ভাইরাসের সঙ্গেই বসবাস করার ফলে করোনার বিরুদ্ধে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দুই বছর আগের থেকে অনেকটাই বেড়েছে। অধ্যাপক আরও যোগ করেছেন শীতকাল চলে যাওয়ার পরে পরিস্থিতি ঠিক হয়ে যাবে।

তিনি আরও বলেন, আপনি যদি করোনা সংক্রমণের গ্রাফটা দেখেন তাহলে বুঝতে পারবেন ছয় মাস আগে করোনা সংক্রমণ নিয়ে আমরা যে জায়গাতে ছিলাম তার তুলনায় অনেক ভালো অবস্থায় আছি এখন। এনএইচএসের উপর চাপ অনেকাংশে হ্রাস পেয়েছে। আপনি যদি কোভিডে মৃত্যুর সংখ্যার দিকে তাকান তাহলে বুঝতে পারবেন যারা মারা গিয়েছেন তারা বয়স্ক মানুষ। এবং ঠিক কী কারণে তাঁরা মারা গিয়েছেন সেটা সম্পূর্ণরূপে পরিষ্কার নয়। এই সমস্ত মৃত্যুর কারণ যে কোভিডই সেটাও পরিস্কার নয়। এমনকি ডেল্টা সংক্রমণ থেকেও মানুষ স্বাভাবিকভাবে সুস্থ হয়ে উঠেছেন।

তিনি জোর দিয়ে বলেন যে আক্রান্তের সংখ্যা বেশ বেশি, কিন্তু যাদের দুটি টিকা আছে এবং যারা সংক্রামিত তারা এখনও শক্তিশালী হার্ড ইমিউনিটি অর্জন করবে।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, প্রফেসর ডেম সারাহ গিলবার্ট, যার কাজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন তৈরিতে সহায়তা করেছিল তিনিও এক সময় বলেছিলেন করোনা ভাইরাস চারদিকে ছড়িয়ে পড়ার পর দুর্বল হয়ে যায়। ডেম সারাও এবার জানিয়েছেন যে, আগামীতে কোভিড-১৯ হালকা একটি রোগে পরিণত হবে।

পাশাপাশি তিনি করোনার আরও মারাত্মক নতুন রূপের আশঙ্কাকে উড়িয়ে দিয়েছেন। বুধবার রয়্যাল সোসাইটি অফ মেডিসিনের একটি ওয়েবিনারে, সারাহ বলেছেন যে, করোনাভাইরাসের এমন কোনও স্ট্রেন তৈরি হওয়ার সম্ভাবনা নেই যা ভ্যাকসিনকে পুরোপুরি এড়িয়ে যাবে।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ