শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

হাড়কে শক্তিশালী করে যে ৭ খাবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: হাড় আমাদের সার্বিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। প্রধানতম সমস্যা হাড়ের দুর্বলতা। কাজেই হাড়কে শক্তিশালী করে এমন খাবার খাদ্যতালিকায় রাখা বেশ গুরুত্বপূর্ণ। বিশেষ করে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খেতে হবে।

কোন ধরনের খাবার রাখবেন

পালং শাক: সবুজ শাক-সবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা হাড় এবং দাঁতের বিকাশে সহায়তা করে। এক কাপ রান্না করা পালং শাক দেহকে দৈনিক ক্যালসিয়ামের চাহিদার প্রায় ২৫ শতাংশ সরবরাহ করতে পারে। আঁশসমৃদ্ধ পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-এ এবং আয়রন।

কমলা: তাজা কমলার রস শরীরকে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি উভয়ই সরবরাহ করে, যা হাড়কে শক্তিশালী করতে অবদান রাখে। নিয়মিত কমলার রস খাওয়া অস্টিওপরোসিস প্রতিরোধ করতে পারে।

কলা: হজমে শরীরকে সাহায্য করার পাশাপাশি ম্যাগনেসিয়ামের একটি বড় উৎস কলা। হাড় এবং দাঁতের গঠনের বিকাশে অপরিহার্য ভূমিকা পালন করে কলা। প্রতিদিন একটি কলা হাড়ের দুর্বলতা দূর করে।

আনারস: দেহে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম সরাসরি সরবরাহ করে না আনারস। তবে, এটি পটাসিয়ামের উৎস, যা শরীরে অ্যাসিডের চাপ কমায় এবং ক্যালসিয়ামের ক্ষয় রোধ করে। আনারস ভিটামিন এ-এর একটি ভালো উৎস।

স্ট্রবেরি: ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, ভিটামিন কে এবং ভিটামিন সি এর মতো পুষ্টিগুণে ভরপুর স্ট্রবেরি, যা হাড়ের গঠনে সাহায্য করে।

পেঁপে: পেঁপেতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। ১০০ গ্রাম পেঁপে থেকে ২০ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়।

কিউই: ফল হোক বা রস, কিউইয়ে সবচেয়ে বেশি পরিমাণে ক্যালসিয়াম থাকে। এটি হাড়ের শক্তি, দাঁতের গঠন এবং অস্টিওপরোসিস প্রতিরোধে সাহায্য করে।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ