শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

আল্লামা বাবুনগরীর ইন্তেকালের ২১ দিন পর চলে গেলেন মুফতি আজমও

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জুলফিকার জাহিদ।।

গত ১৯ আগস্ট বেলা ১১ টায় হঠাত খবর আসে আল্লামা জুনায়েদ বাবুনগরীর অসুস্থতার। এর দেড় ঘণ্টা পর ১২ টা ৩০ মিনিটে তার ইন্তেকালের খবরে হতবাক হয়ে যান সবাই। আল্লামা জুনায়েদ বাবুনগরীর ইন্তেকাল, শোক কাটিয়ে উঠতে না উঠতেই ফের ২১ দিনের মাথায় আজ আবার এলো আরেক বিগদ্ধ ফকীহ মুফতিয়ে আজম আল্লামা আব্দুস সালাম চাটগামীর ইন্তেকালের খবর।

এ খবরে শোকে মূহ্যমান হয়ে পড়েছে পুরো দেশ। বাংলাদেশের ইলমী অঙ্গনে তৈরি হল বড় ধরণের শূন্যতা। আগামী প্রজন্মের নেতৃত্বের আসনে হয়তোবা আসতে পারতেন  মুফতিয়ে আজম আল্লামা আব্দুস সালাম চাটগামী। কিন্তু তার আগেই চলে গেলেন তিনি।

ইন্তেকালের দিনই শুরার গুরুত্বপূর্ণ এক  বৈঠকে মুফতিয়ে আজম আল্লামা আব্দুস সালাম চাটগ্রামীর নাম হাটহাজারী মাদরাসার মহাপরিচালক হিসেবে প্রস্তাবনা করা হয়। কিন্তু ঘোষণাটি শোনানোর আগেই তিনি হার্ট অ্যাটাক করেন। এরপর হাসপাতালে নেওয়ার পথে তিনি ইন্তেকাল করেন।

হাটহাজারী মাদ্রাসার মজলিসে এদারির প্রধান মুফতিয়ে আজম আব্দুস সালাম চাটগামীর ইন্তেকালের খবর এমন এলো যখন প্রায় এক বছর পর দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মহাপরিচালক, সহযোগী ও সহকারী মহাপরিচালক, শিক্ষা সচিব, শায়খুল হাদিস এবং মজলিসে শুরার শূন্যপদে কাকে নিয়োগ দেওয়া হবে তা নিয়ে শুরা কমিটির বৈঠক চলছিল।

এক বছরের ব্যবধানে আল্লামা আহমদ শফী ও আল্লামা জুনায়েদ বাবুনগরীর মৃত্যুতে অনেকটা ‘অপ্রস্তুত’ হাটহাজারী। এর মধ্যেই প্রতিষ্ঠানটির জন্য আরেকটি বড় ধাক্কা এলো মুফতিয়ে আজম আব্দুস সালাম চাটগামীর ইন্তেকালের খবরে।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৯ সেপ্টেম্বর আল্লামা আহমদ শফী রহ. এর জানাযার পর মজলিসে শুরার বৈঠকে হাটহাজারী মাদরাসার পরিচালনা করতে ‘মজলিসে এদারী’ নামে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি করে দেওয়া হয়। যেখানে মুফতী আব্দুস সালাম চাটগামীকে প্রধান করে আল্লামা শেখ আহমদ ও মাওলানা ইয়াহিয়াকে সদস্য করা হয়। গত এক বছর ‘মজলিসে এদারী’ জামিয়া পরিচালনা করে আসছিলেন।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ