শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বের কর্মকর্তারা এখনও অটল রয়ে গেছে

আল-কোরানে সিজদার আয়াত: মহান সত্বার প্রতি বিশ্ব-জনীন আনুগত্যের ঘোষণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাজী ওয়াদুদ নওয়াজ।।

আল-কোরানে ১৪টি (সাফি মাযহাব অনুসারে ১৫টি) আয়াত আছে যা তিলাওয়াতের সঙ্গে সঙ্গে সিজদা করা তিলাওয়াতকারীর জন্য ওয়াজিব। সে আয়াতগুলোকে সিজদার আয়াত বলে। ক্রমিক অনুসারে আয়াত গুলি নিম্ন রূপ:

সূরা আল-আ'রাফ আয়াত-৭:২০৬,আর্-রা'দ আয়াত-১৩:১৫,আল-নাহল আয়াত ১৬:৫০, আল-ইসরা' আয়াত ১৭:১০৯,মারইয়াম আয়াত-১৯:৫৮, আলহাজ্জ আয়াত-২২:১৮, আল-হাজ্জ আয়াত-২২;৭৭ (সাফি মাযহাব), আল-ফুরকান আয়াত-২৫:৬০,আল-নামল আয়াত-২৭:২৫,আস্-সাজদা আয়াত-৩২:১৫,সা'দ আয়াত-৩৮:২৪,ফুসিলাত আয়াত-৪১:৩৭,আল-নাজম আয়াত-৫৩:৬২,আল-ইনশিকা'ক ইয়াত-৮৪:২ ও সূরা আল-আ'লাক আয়াত-৯৬:১৯

এই প্রবন্ধটিতে উপরোক্ত আয়াত গুলির আলোকে আমরা বুঝার চেষ্টা করবো আল-কোরানের অন্যান্য আয়াতের থেকে এই আয়াত গুলির গুরুত্ব কেন এতো বেশী।সিজদার প্রত্যেকটি আয়াতের মাধ্যমে আল্লাহ রাব্বুল আ'লামিন সমগ্র মানব জাতির কাছে নিরঙ্কুশ ও শর্তহীন আনুগত্য দাবী করেছেন।

এবাদতকারীর এবাদতকালীন সিজদা ও কোরাণ তিলাওয়াত কারীর তিলাওয়াত কালীন সিজদা উভয়ই সৃষ্টি-জগতে আল্লাহর নিরঙ্কুশ আধিপত্য ও সার্বভৌমত্বের প্রতি সমগ্র সৃষ্টি-জগত তথা মানব জাতির বিশ্ব-জনীন ও শর্তহীন আনুগত্যের বহিঃপ্রকাশ।সিজদার অর্থ হলো প্রভু ও পালন কর্তা হিসাবে সীমাহীন আদিসত্বা স্রষ্টার কাছে সমগ্র সৃষ্টি-জগতের পরিপূর্ণ আত্ম-নিবেদন।সিজদার অর্থ হলো আল্লাহর সৃষ্টি-প্রশাসনের বিধি-বিধান ও নীতি-মালার প্রতি নিঃশর্ত ও বাধ্যতামূলক আনুগত্যের স্বীকৃতি।

সমগ্র বস্তু-জগত, সৌর ও নক্ষত্রলোক,জীবন ও চেতনা সহ সকল কিছুই ইচ্ছায় হোক বা অনিচ্ছায় হোক আল্লাহর সৃষ্টি-প্রশাসনের নীতি-মালা সমূহ মেনে চলতে বাধ্য হয়। এর কোনই ব্যতিক্রম নাই।

একটু গভীর ভাবে চিন্তা করলেই বুঝা যায় সিজদার আয়াত সমূহ বিশ্বাসীদের জন্য পরস্পর সামঞ্জস্য পূর্ণ একাধিক আধ্যাত্মিক বার্তা বহন করে।

এর প্রথমটি হলো প্রতিটি আয়াত বিশ্বাসীদের আল্লাহর সীমাহীন সত্বার কাছে পরিপূর্ণ আত্ম-নিবেদনে উদ্বুদ্ধ করে।দ্বিতীয়টি হলো সিজদার আয়াত গুলি সম্মিলিত ভাবে আল-কোরানের সমস্ত বিধি-বিধানের প্রতি বিশ্বাসীদের শর্তহীন আনুগত্যের অঙ্গীকারকে তুলে ধরে।এবং মহান আল্লাহর প্রতি সদা-অনুগত সমগ্র সৃষ্টি-জগতের সংগে একাত্ম করে তোলে।

আর এই একাত্মতার অনুভূতিই মানুষের চিন্তা-চেতনায় চিরন্তন সত্য 'আত্-তৌহিদের' ভিত্তিমূল সুদৃঢ় করে।সিজদার আয়াত গুলি বিশ্বাসী ও অবিশ্বাসীদের মধ্যে পার্থক্যকারী একটি সুস্পষ্ট সীমারেখা টেনে দিয়েছে।যা সকল ঐতিহাসিক যুগ দেশ ও কালেই সমভাবে প্রযোজ্য।

আল-কোরান সিজদার আয়াত গুলির মাধ্যমে সুস্পষ্ট ভাবে ঘোষণা করেছে বিশ্বাসী ও অবিশ্বাসীদের মধ্যে পার্থক্য সৃষ্টিকারী মৌলিক উপাদান হলো 'আস-সাজদা'।

আল-কোরানের সমস্ত আয়াতের মধ্যে আধ্যাত্মিক তাৎপর্যের দিক থেকে 'সিজদার আয়াত' গুলি একক ও অনন্য বৈশিষ্ট্য মণ্ডিত। আয়াত গুলি অনন্য এই অর্থে যে, এর প্রত্যেকটি আল-কোরানের সীমাহীন দৃশ্যপটে প্রবহমান আধ্যাত্মিক ফল্গুধারার সুনির্দিষ্ট নির্গমন পথ।

মানব জাতির সীমাবদ্ধতার সঠিক উপলব্ধি ও আল্লাহর সীমাহীন সত্বার সামনে ব্যক্তি-সত্বার সম্পূর্ণ বিলোপ সাধন- একটি সঠিক সিজদার মূল প্রতিপাদ্য বিষয়।সিজদা বিশ্বাসীদের আধ্যাত্মিক উন্নয়নের চাবিকাঠি। প্রতিটি সঠিক সিজদা ক্রমান্বয়ে তাকে আল্লাহর নিকটবর্তী করে তুলে। ক্ষুদ্রাতিক্ষুদ্র অণুজীব থেকে শুরু করে সীমাহীন নক্ষত্রলোক সহ সকল কিছুই আল্লাহর সৃষ্টি-প্রশাসনের সুনির্দিষ্ট নীতিমালা সমূহ অক্ষরে অক্ষরে মেনে চলে।আর এই নিঃশর্ত আত্ম-সমর্পণ বা আজ্ঞানুবর্তীতার কোরানিক পরিভাষা হলো আস্-সিজদা।

মহাবিশ্ব,জীবন ও চেতনা সহ স্রষ্টার সকল ইন্দ্রিয়-গ্রাহ্য ও অতীন্দ্রিয় নিদর্শন সমূহের উদ্ভব ও ক্রমবিকাশের মূল সূত্রই হলো স্রষ্টার সৃষ্টি-প্রশাসনের নীতিমালার প্রতি তাদের নিঃশর্ত আনুগত্য।বিশ্ব-জাগতিক ধূলির প্রতিটি কণা,প্রাণী দেহের প্রতিটি অংগ প্রত্যংগ,আমাদের দেহের প্রতিটি কোষ-কলা,আমাদের দেহে প্রবাহমান রক্তের প্রতিটি কণিকা,হৃদপিণ্ডের প্রতিটি স্পন্দণ-এ সব কিছুই স্রষ্টার সামঞ্জস্যপূর্ণ সৃষ্টি-প্রশাসনের অংশ হিসাবে এক বিশ্ব-জনীন আনুগত্যের শিকলে বাঁধা। কোরাণিক পরিভাষায় যার নাম 'সিজদা'।আর এর মধ্যেই নিহিত আছে- বিশ্ব-জগতের ক্ষুদ্র-বৃহৎ, জীবিত-প্রাণহীন সকল বস্তুই আল্লাহকে সিজদা করে, আল-কোরাণের এই বিশ্বজনীন বার্তার যথার্থতা।[সূরা রাদ, আয়াত নং ১৩:১৫, সূরা নাহল, আয়াত নং ১৬:৫০, সূরা হজ, আয়াত নং ২২:১৮]

প্রাকৃতিক জীব হিসাবে মানুষ প্রাকৃতিক বিধি বিধানের নিগড়ে আষ্টে-পৃষ্ঠে বাঁধা। তার সমগ্র অস্তিত্বই নির্ভর করে বিশ্ব-প্রকৃতির সঙ্গে তার পারস্পরিক সম্পর্ক, পুষ্টি বিনিময় ও শক্তি প্রবাহের ভারসাম্যের উপর।

মানুষের ব্যক্তি-জীবন,সমাজ-জীবন ও বিশ্ব-প্রকৃতির সঙ্গে সম্পর্কের ভার-সাম্য রক্ষার জন্যই আল-কোরান 'শরিয়তের' বিধান সমূহ জারী করেছে।স্রষ্টা হিসাবে আল্লাহ তা-আ'লাই তাঁর সৃষ্টির প্রকাশ্য ও গোপন বৈশিষ্ট্য সম্পর্কে সবচেয়ে বেশী ওয়াকিবহাল।মানুষের বস্তুগত ও আধ্যাত্মিক জীবনের মধ্যে ভারসাম্য রক্ষার লক্ষ্যে জারীকৃত শরিয়ার বিধান সমূহের প্রয়োগ কৌশল সমাজ,সংস্কৃতি, দেশ ও কালের নিরিখে পরিবর্তনশীল হলেও মানব চরিত্রের সংগে সংশ্লিষ্ট মৌলিক বৈশিষ্ট্য গুলির কোনই পরিবর্তন হয়না।

সিজদার আয়াত গুলি বিশ্বাসীদের কাছে 'শরিয়ার' বিধান সমূহের প্রতিও সচেতন আনুগত্যের দাবী করে। মানবধিকার ও ব্যক্তি স্বাধীনতার নামে অশ্লীলতা,উছৃঙ্খলতা, নীতি হীন অবাধ লুণ্ঠন ও বিকৃত অবাধ যৌণাচার প্রভৃতি জান্তব প্রবৃত্তির পাগলা ঘোড়ার মুখে লাগাম পড়ানোর জন্যই ইসলাম "শরিয়ার" বিধান সমূহ জারী করেছে। যুগ,কাল,সভ্যতা,সংস্কৃতি বা ঐতিহাসিক পট পরিবর্তন কোনও অজুহাতেই মানব চরিত্রের শরিয়া নির্দেশিত মৌলিক বৈশিষ্ট্য গুলিকে অস্বীকার করার উপায় নাই।সিজদার আয়াত গুলির মাধ্যমে আল-কোরান মানব জাতির সার্বিক কল্যাণে সেই আনুগত্যের দাবীকে বার বার সামনে নিয়ে এসেছে।

মানুষ ছাড়া সমগ্র সৃষ্টি জগতই প্রকৃতিগত ভাবে আল্লাহর সৃষ্টি-প্রশাসনের নীতি মালা সমূহ মেনে চলতে বাধ্য হয়।তাদের ইচ্ছা-শক্তি না থাকায় কোনও ব্যতিক্রম ঘটানোর সাধ্য তার নাই।কিন্তু মানুষের ব্যাপারটা ভিন্ন।

মহান আল্লাহ তা-আ'লা তাকে সীমিত ইচ্ছা-শক্তি দিয়েছেন।আর সেই ইচ্ছা-শক্তিকে নিয়ন্ত্রন ও সঠিক পথে চালনার জন্যই শরিয়ার বিধান সমূহ জারী করেছেন।আল্লাহর প্রতি মানুষের আনুগত্য বা সিজদা সচেতন ও অবচেতন উভয় কর্ম-কাণ্ডের সমন্বিত অভিব্যক্তি। আর এখানেই আল্লাহর অন্যান্য সৃষ্টির সিজদার সঙ্গে মানুষের সিজদার মৌলিক পার্থক্য।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ