শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

জামিয়াতুল আবরার বসুন্ধরার সকল বিভাগে ভর্তি শুরু ৮ সেপ্টেম্বর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: জামিয়াতুল আবরার বাংলাদেশ বসুন্ধরা রিভারভিউ ঢাকার ১৪৪৩ হিজরী শিক্ষাবর্ষের হেফজ বিভাগ থেকে দাওরায়ে হাদীস পর্যন্ত প্রত্যেক বিভাগে ভর্তি কার্যক্রম শুরু হবে আগামী ৮ সেপ্টেম্বর (বুধবার) থেকে। ভর্তি কার্যক্রম শেষে ১৩ সেপ্টেম্বর (সােমবার) জামিয়ার সকল বিভাগের দরস আরম্ভ হবে।

মাদরাসাটির পক্ষ থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রত্যেক বিভাগে জামিয়ার নিয়ম অনুযায়ী কোটা ভিত্তিক ছাত্র ভর্তি করা হবে। এছাড়াও বিজ্ঞপ্তিতে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের জন্য অবশ্য পালনীয় কিছু নীতিমালার কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তির নীতিমালাগুলো হলো:

১. ভর্তিচ্ছুক তালেবে ইলমকে অবশ্যই চিন্তাধারায় দেওবন্দী, মতাদর্শে প্রকৃত আহলে সুন্নাত ওয়াল জামাআতের অনুসারী হতে হবে।

২.উন্নত চরিত্র গঠনের লক্ষ্যে ইত্তেবায়ে সুন্নাতে রাসূল সা.-এর পাবন্দ হতে হবে।

৩. পােশাক পরিচ্ছদ, পরিষ্কার-পরিচ্ছন্নতা, সাজসজ্জা ও দাড়ি-চুল অবশ্যই সুন্নাত অনুযায়ী হতে হবে।

৪. জামিয়ায় নিয়মিত উপস্থিত থেকে দরস, তাকার ও মুতালাআর কাজেই থাকতে হবে।

৫. জামিয়ায় অধ্যায়নরত অবস্থায় লেখাপড়া ব্যতীত অন্য কোনাে ধরনের কাজ তথা, টিউশনি, ব্যবসা-বাণিজ্য, ইমামতি, মুআজ্জিনী ইত্যাদি সম্পূর্ণ রূপে নিষিদ্ধ।

৬. জামিয়ার লক্ষ্য-উদ্দেশ্যের পরিপন্থী ও আকাবিরীনের আদর্শবিরােধী অথবা জামিয়ার সুনাম নষ্ট হয়, এমন কোনাে কর্মকাণ্ডে অংশগ্রহণ করা যাবে না।

৭. জামিয়ার শিক্ষা বিভাগ, দারুল ইকামা ও অন্যান্য বিভাগের যাবতীয় নিয়মকানুন মেনে চলতে বাধ্য থাকবে।

৮. জামিয়ায় অধ্যয়নকালে কোনাে ছাত্র রাজনৈতিক-অরাজনৈতিক কোনাে সংগঠনের সাথে সম্পৃক্ত থাকতে পারবে না। জামিয়ার নির্দেশনার বাইরে গিয়ে মিছিল-মিটিং কিংবা সভা-সমাবেশ ও যেকোনাে ধরনের মাহফিলে অংশগ্রহণ করতে পারবে না।

৯. দেশের প্রচলিত আইন শৃঙ্খলা ও সমাজবিরােধী কোনাে কর্মকাণ্ডে লিপ্ত থাকতে পারবে না।

১০. জামিয়ার প্রশাসন ও সম্মানিত শিক্ষক-কর্মচারীর প্রতি সর্বোচ্চ আনুগত্য প্রদর্শন করতে হবে। তাদের সাথে বেয়াদবি বা অশুভ আচরণ বহিষ্কারযােগ্য অপরাধ বলে বিবেচিত হবে।

১১. জামিয়ার ক্যাম্পাসে কম্পিউটার, লেপটপ, স্মার্টফোন, নরমাল মােবাইলসহ সকল প্রকার ইলেকট্রনিক্স ডিভাইস রাখা ও ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ। কারাে নিকট এগুলাে পাওয়া গেলে বহিষ্কারযােগ্য অপরাধ বলে বিবেচিত হবে।

১২.ছাত্রদের জন্য সােশ্যাল মিডিয়ার ব্যবহার একটি ধ্বংসাত্মক কাজ। তাই সকল তালেবে ইলমকে তা পরিহার করতে হবে। বিশেষত ফেসবুক, টুইটার, মেসেঞ্জারসহ যেকোনাে সােশ্যাল মিডিয়ায় লেখালেখি, বক্তব্য ও মন্তব্য করা থেকে সম্পূর্ণরূপে বিরত থাকতে হবে।

১৩.  সকল ছাত্রদের ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র/জন্মনিবন্ধন সনদ আনা আবশ্যক।

১৪. উল্লিখিত নীতিমালার কোনাে একটি অমান্য করলে জামিয়া থেকে বহিষ্কারযােগ্য বলে বিবেচিত হবে।

১৫. ভর্তির জন্য কমপক্ষে জায়্যিদ হওয়া আবশ্যক।

নতুন শিক্ষার্থীদের জন্য যা প্রয়ােজন:  পূর্বের জামিয়া/মাদরাসা থেকে প্রত্যয়নপত্র আনতে হবে অথবা অভিভাবকের প্রত্যায়নপত্র ও তার জাতীয় পরিচয়পত্রসহ জমা দিতে হবে।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ