শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

সিঙ্গাপুরের অন্যতম সৌন্দর্য সুলতান মসজিদ!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: সুলতান মসজিদ বা মসজিদ সুলতান সিঙ্গাপুর এর রোচোর জেলার কম্পুং গ্ল্যামের মাসকট স্ট্রিট এর উত্তর ব্রিজ রোডে অবস্থিত একটি মসজিদ সুলতান হুসেন শাহের নামানুসারে এর নামকরণ করা হয়েছিল। ১৯৭৫ সালে, এটি জাতীয় স্মৃতিস্তম্ভ হিসাবে মনোনীত হয়েছে।

১৮১৯ সালে যখন সিঙ্গাপুর ব্রিটিশদের হাতে তুলে দেওয়া হয়, তখন জোহরের টেমেংগং আব্দুল রহমান এবং জোহরের সুলতান হুসেন শাহ, অধীনে সিঙ্গাপুর হয়েছিল, তাদের ক্ষমতার বিনিময়ে ছোট ভাগ্য অর্জন করেছিল। স্যার স্ট্যামফোর্ড রাফেলস তাদের আবাসে টেমংগং এবং সুলতানকে বার্ষিক অর্থ এর জন্য কাম্পং গ্লাম ব্যবহারের অনুমতিও দিয়েছিলেন।

কাম্পং গ্ল্যামের আশেপাশের অঞ্চলটি মালয়েশিয়া ও অন্যান্য মুসলমানরাও ছিল। হুসেন সেখানে একটি প্রাসাদ তৈরি করেছিলেন এবং রিয়ু দ্বীপপুঞ্জ থেকে তাঁর পরিবার এবং একটি সম্পূর্ণ দল নিয়ে এসেছিলেন। সুলতানের এবং তেমেংগংয়ের অনেক অনুসারী রিয়াউ দ্বীপপুঞ্জ, মালাক্কা এবং সুমাত্রা থেকে কমপং গ্ল্যামে এসেছিলেন।

সুলতান হুসেন তখন উপযুক্ত একটি মসজিদ নির্মাণের সিদ্ধান্ত নেন। তিনি ইস্ট ইন্ডিয়া কোম্পানির অর্থায়নে ১৮২৪ থেকে ১৮২৬ পর্যন্ত তাঁর প্রাসাদের পাশে একটি মসজিদ নির্মাণ করেছিলেন। দ্বি-স্তরযুক্ত পিরামিডাল ছাদ সহ এটি একটি সাধারণ নকশা ছিল। মূল ভবনটি নতুন মসজিদ দ্বারা সংস্করণ করা হয়েছিল।

সুলতানের নাতি আলাউদ্দিন শাহের নেতৃত্বে ১৮৭৯ সাল পর্যন্ত মসজিদটির পরিচালনা পরিচালনা করা হয়েছিল, যখন তিনি মসজিদটি পাঁচ জন সম্প্রদায়ের নেতার কাছে হস্তান্তর করেছিলেন। ১৯১৪ সালে সরকার ইজারা আরও ৯৯৯ বছরের জন্য বাড়িয়ে দেয় এবং মুসলিম সম্প্রদায়ের প্রতিটি দল থেকে দু'জন প্রতিনিধি নিয়ে একটি নতুন বোর্ড অব ট্রাস্টি নিয়োগ করা হয়।

১৯০০ এর দশকের শেষের দিকে, সিঙ্গাপুরে ইসলামিক বাণিজ্য, সংস্কৃতি এবং শিল্প বৃদ্ধি পেয়েছিল। সুলতান মসজিদ শীঘ্রই এই বর্ধমান সম্প্রদায়ের জন্য খুব ছোট হয়ে উঠল। ১৯২৪ সালে, মসজিদের শতবর্ষের বছর, ট্রাস্টিরা একটি নতুন মসজিদ তৈরি করার একটি পরিকল্পনা অনুমোদন করেছিলেন। তৎকালীন পুরাতন মসজিদটিও অবসন্ন অবস্থায় পড়েছিল।

সোয়ান অ্যান্ড ম্যাকলারেনের স্থপতি ডেনিস সান্ট্রি একটি স্যারেনেকিক স্টাইল গ্রহণ করেছিলেন, মিনার এবং বালস্ট্রেডগুলি সমন্বিত করে। মসজিদটি চার বছর পরে ১৯২৮ সালে কাজ শেষ হয়েছিল।

মসজিদটি আংশিকভাবে দুই-তৃতীয়াংশের মধ্যে সম্পন্ন হয়েছিল আনুষ্ঠানিকভাবে ১৯২৯ সালের ২৭ ডিসেম্বর এটি খোলা হয়েছিল। মসজিদটি পুরোপুরি কাজ ১৯৩২ সালে সমাপ্ত হয়েছিল।

সুলতান মসজিদটি নির্মিত হওয়ার পর থেকে অপরিবর্তিত রয়েছে, ১৯৬৮ সালে মূল ভবন সংস্কার করা হয়েছিল এবং ১৯৯৩ সালে একটি সংযোজন যুক্ত হয়েছিল। ১৯৭৫ সালের ৮ ই মার্চ এটি জাতীয় স্মৃতিস্তম্ভ হিসাবে গেজেট করা হয়েছিল।

মসজিদটি বর্তমানে তার নিজস্ব বোর্ড এবং পরিচালনা বোর্ড কর্তৃক পরিচালিত হয়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ