শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু

অলসতা দূর করার যে পদ্ধতি বলেছেন মাওলানা আশরাফ আলী থানবী রহ.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাকসুদুর রহমান সাইমন রশীদি।

অলসতা, ক্লান্তি, অনেক লোক বলে আমার 'অলসতা ' লাগে। কোন চিকিৎসা বলেদেন। এই বিষয় আশরাফ আলী থানবী রহ. বলতেন।
জোর জবরদস্তি ছাড়া অলসতার কোন চিকিৎসা নেই, অর্থাৎ নিজের উপর জোর খাটাও, জোর করে এই অলসতা কে দূর করো,যদি না করো, তবে সারা জীবন এই কান্নাকাটি থেকে যাবে।

অলসতা আসে! ক্লান্তি আসে! কতক্ষণ পর্যন্ত আসবে এসব?? তোমার কাছে যদি কোন বার্তা আসে যে,,তুমি পুরস্কার হিসেবে এক লক্ষ্য টাকা পেতে যাচ্ছো, তাহলে ওখানে যেতে কি আলসামি লাগবে?

ঘুম আসে, আলসেমি লাগে! এসবের কি চিকিৎসা করবে,ভাই? আলসেমি? ওখানে তো যেতেই হবে। এসব (বিষয় কি বলবে) ভাই, আমার আলসেমি লাগছে! তাতো ঠিকই দৌড়ে গিয়ে নিয়ে নেবে।

যে সব নিয়ামত বিতরণ করা হচ্ছে আল্লাহর পক্ষ থেকে আল্লাহর আনুগত্যের মধ্যে, সে সবে যদি আলসামি লাগে, তবে সে আলসেমির সাথে লড়াই করো।নিজের উপর জবরদস্তি করো।

এমনি ভাবে যদি গুনাহ করার ইচ্ছা হয়, তাহলে এর সাথে লড়াই করো। ঐ খাহেশের সাথে লড়াই করো। নিজেই নিজেকে নিয়ন্ত্রণ করো,
জান্নাতের যে এতো পুরস্কার, সেগুলো কিসের বিনিময়ে?? ধৈর্যের।।

সবর কারীরা যখন তাদের মাকামে পৌঁছাবে, তাদের স্বাগতম জানানো হবেও সালাম দেয়া হবে। এগুলো হচ্ছে তার প্রতিদান,যা পূর্বে আলোচনা হয়েছে। অর্থাৎ ধৈর্যের।।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ