শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বের কর্মকর্তারা এখনও অটল রয়ে গেছে নতুন উদ্যমে কাজ শুরু করেছি: ডিসি ওয়ারী খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছেন সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আল্লামা মাহমুদুল হাসানের আহ্বানে সর্বস্তরের আলেমদের নিয়ে পরামর্শ সভা শুরু মসজিদে শোরগোল নিয়ে রাসূল সা. যেভাবে সতর্ক করেছিলেন

নিয়মিত জিকিরের তাওফিক লাভ আল্লাহর বিশেষ এক নেয়ামত!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাকসুদুর রহমান সাইমন রশীদি।।

আশরাফ আলী থানবী রহ. বলেন, একদিন বসে কিছু সময় জিকির করাটা সম্ভব। কিন্তু নূর সৃষ্টি কারী নিয়মিত জিকির ইসলাহ ছাড়া সম্ভব নয়। জিকিরের মধ্যে একাগ্রতা ও সারাক্ষণ মনোযোগ- যা নূর সৃষ্টি হওয়ার জন্যে শর্ত -ইসলাহ ছাড়া হয় না। কারণ, জিকিরের মধ্যে মনোযোগ আল্লাহ তায়ালা মনোযোগ দেওয়ার কারণে,অর্থাৎ আল্লাহ দান করার ফলে। আর এটা আল্লাহর হাতে।

আল্লাহ দান না করলে জিকির করারও তাওফিক হয় না।আল্লাহ ওয়ালা গণ এর হাকীকত খুব বুঝেন।শেখ শিহাবুদ্দীন সোহরাওয়ার্দী রহ.-এর কিতাব আওয়ারেফের মধ্যে এক বুজুর্গের ঘটনা লিখেছেন যে,একদিন তিনি জিকির করতে চাচ্ছিলেন।কিন্তু জিহবা চলছিল না। ইচ্ছা ও ছিলো, চেতনা ও ছিল কিন্তু জিহবা নড়ে না খুব অস্থির হলেন।কান্নাকাটি করে আল্লাহ তায়ালার কাছে আবেদন করলেন-হে আল্লাহ!

কোন ত্রুটি হয়ে থাকলে অবগত করে দিন। যাতে তাওবা ও ইস্তিগফারের মাধ্যমে প্রতি কার করতে পারি। ইলহাম হলো, অমুক সময় বেয়াদবি করে একটি খারাপ কথা বলেছিলে। আজ তার ভোগান্তি ভুগছো।

তিনি খুব কান্নাকাটি করলেন। তাওবা-ইস্তিগপার করলেন। তারপর জিহবা চলতে আরম্ভ করল। আল্লাহর জিকিরকে নিজের আসল কাজ বুঝতে পারলে,যে কাজ তার মধ্যে বিঘ্ন সৃষ্টিকারী হবে তা থেকে মন ঘাবড়াবে। আর সমস্ত গোনাহ জিকিরের মধ্যে বিঘ্ন সৃষ্টি কারী। তাই সব গোনাহের প্রতি ঘৃণা সৃষ্টি হবে। তার পর ধীরে ধীরে অহেতুক বৈধ কাজের প্রতি ও ঘৃণা সৃষ্টি হবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ