শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ. ইতিহাসের অনন্য মনীষী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুর আহমেদ সিদ্দিকী।।

পৃথিবীর সূচনালগ্ন থেকে হক বাতিলের দ্বন্ধ চলে আসছে। সত্য সাথে মিথ্যার, ন্যায়ের সাথে অন্যায়ের এই দ্বন্ধ চিরন্তন। যুগে যুগে হকের মশাল হাতে নিয়ে ধরণীতে কিছু মানুষের আগমন ঘঠেছে। তারা হলেন আল্লাহর প্রেরিত নবী-রাসূল। হযরত আদম আ. এর মধ্য দিয়ে নবী-রাসূলের আগমনের ধারা চলে আসছিল তা চিরতরে বন্ধ হয় হযরত মুহাম্মদ সা. এর আগমনের মাধ্যমে।

[caption id="" align="aligncenter" width="318"]No description available. কিতাবটি সম্পর্কে বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।[/caption]

তার মৃত্যুর পর ইসলামের সুমহান আদর্শ প্রচারের দায়িত্বভার অর্পিত হয় তার উম্মতের উপর। পাপাচারে নিমজ্জিত মানুষের কাছে আল্লাহ তায়ালার পরিচয় তুলে ধরতে, ইসলামের সুমহান আদর্শ সবার কাছে পৌঁছে দিতে কিছু মানুষ কাজ করে গেছেন।যারা কোরআন-সুন্নাহর জ্ঞান আহরণ করেছেন এবং সে অনুযায়ী আল্লাহ ভোলা বান্দাদের মাঝে দ্বীনের পয়গাম পৌছে দিয়েছেন।

বাংলাদেশে যারা ইসলাম, দেশ ও মানবতার অতন্দ্রপ্রহরী ছিলেন আল্লামা জুনাইদ বাবুনগরী তাদের অন্যতম। তিনি ব্যথিত হৃদয়ে ইসলামের সুমহান আদর্শকে মানুষের কাছে পৌঁছে দিতে আমৃত্যু চেষ্টা করে গেছেন। তিনি ছিলেন বাংলাদেশের সর্ববৃহৎ অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলামের আমির এবং হাটহাজারি মঈনুল ইসলাম মাদরাসার মুহাদ্দিস।

নীতি আদর্শে ছিলেন অটল ও অবিচল। ক্ষমতা, অর্থবিত্ত আর প্রভাবপ্রতিপত্তির লোভে জলাঞ্জলি দেয়নি নিজের আদর্শ ও স্বকীয়তাকে। ন্যায় ও ইনসাফের পক্ষে ছিলেন অকুতোভয় মর্দে মুজাহিদ। যার হুংকারে বাতিলের কলিজায় কম্পন ধরেছিল।যাকে রিমান্ডে নির্যাতন করেও হকের পথ থেকে বিন্দু পরিমান বিচ্যুত করতে পারেনি।

শত প্রলোভন উপেক্ষা করে সততা ও সাহসের সাথে টেকনাফ থেকে তেতুলিয়া আর রূপসা থেকে পাথুরিয়া দ্বীনের পয়গাম নিয়ে ঘুরে বেড়িয়েছেন। আমৃত্যু হাদিসের দরস দিয়েছেন। শত ভয়-ভীতি, শঙ্কা-সংশয়, প্রলোভন, বাতিলের রক্তচক্ষু তার অগ্রযাত্রাকে স্তব্ধ করতে পারেনি।

২০১৩ সালে নাস্তিক বিরোধী আন্দোলনের অগ্রসেনানী আল্লামা জুনাইদ বাবুনগরী ছিলেন কারাগারেও। বিনা অপরাধে করেছে নির্যাতন। নির্যাতন, নিপীড়ন, জেল জুলুম উপেক্ষা করে ঘোষণা করেছিলেন, সুতার টুপি খুলে লোহার টুপি পড়তে হবে। এই একটি উক্তির মাঝে এত শক্তি, সাহস সঞ্চার করেছে তা অবিস্মরণীয় হয়ে থাকবে।

একটা কথা আছে, কীর্তি মানের মৃত্যু নেই। যাদের সৎ কর্ম আছে তারা বয়সের ফ্রেমে বন্দি থাকে না। তারা দেশ, জাতি কাল ছাড়িয়ে স্থান করে নেয় ইতিহাসের স্বর্ণালী পাতায়। মানুষ বাঁচে তার কর্মের মধ্যে, বয়সের মধ্যে নয়।

[caption id="" align="aligncenter" width="357"]No description available. মাকতাবাতুত তাকওয়ার প্রকাশিত কিতাবাদি সম্পর্কে বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।[/caption]

আল্লামা জুনাইদ বাবুনগরী ছিলেন একজন ক্ষণজন্মা মনীষী। যার হুংকারে বাতিলের মননদ কেঁপে উঠতো। তিনি গত ২০ আগস্ট পাড়ি জমিয়েছে পরপারে।রেখে গেছেন সন্তান-সন্তুতি, ভক্ত, শুভাকাঙ্ক্ষী ও অগনিত গুণগ্রাহী। মহান আল্লাহর কাছে কায়মনো বাক্যে প্রার্থনা করছি, যেন তাকে জান্নাতের সর্বোচ্চ মর্যাদার আসনে আসীন করা হয়।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ