শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

হাদিসের মসনদে আর বসবেন না সবার প্রিয় আল্লামা ‘বাবুনগরী হুজুর’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি আলী আকবর ফারুকী।।

ভাবতেই কষ্ট হচ্ছে যে, আমাদের মাঝে আর আল্লামা বাবুনগরী হুজুর নাই। হ্যাঁ, সত্যিই তিনি ক্ষণস্থায়ী জিন্দেগীর সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করে রফীকে আলা মুনঈমে হাকিকি আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার প্রিয় পাত্র হয়েছেন। আরশের মালিক আল্লাহ যেন আমাদের প্রিয় শায়খকে জান্নাতুল ফেরদৌসের সর্বোচ্চ মাকাম দান করেন।

আল্লাহ পাক অধমকে ১৪, ১৫ইং শিক্ষাবর্ষে হাটহাজারী মাদরাসায় দাওরায়ে হাদিস পড়ার সুযোগ দান করেছেন। হাটহাজারীতে যাওয়ার আগে হাটহাজারী মাদরাসা থেকে ফারেগ হয়েছেন এমন অসংখ্য ফারেগীনদের কাছে শুনেছি, হাটহাজারীর দারুল হাদিসে সবচেয়ে জামে’ মানে তাকরীর করেন বাবুনগরী হুজুর। কথাটি যে তারা সত্যিই বলেছেন, বিষয়টি উপলদ্ধি করতে পেরেছি হাটহাজারীতে যাওয়ার পর।

দাওরায়ে হাদিসের প্রায় তিন হাজার ছাত্র যখনই শুনতে পান, এখন বাবুনগরী হুজুরের দরস হবে, সবাই গিয়ে দরসে উপস্থিত। সঙ্গে সঙ্গে দরসেগাহ হয়ে যায় কানায় কানায় পরিপূর্ণ।

তিনি অত্যন্ত সাবলীলভাবে, স্পষ্টভাষায়, ছাত্রদের বুঝার উপযোগী করে তাকরীর করতেন। ইলমে হাদিসের উপর আল্লাহ তায়ালা তাকে অগাধ জ্ঞান দান করেছিলেন। বলা যায়, ইলমে হাদীসের উপর তিনি পান্ডিত্ব অর্জন করেছিলেন।

একবারের ঘটনা, আমি হুজুরের দরসে তিরমিজি শরীফের ইবারত পড়ছিলাম। দরসের মাঝে রাবীদের জীবনী বর্ণনা করতে গিয়ে ইলমে হাদিসের অনেক গুরুত্বপূর্ণ আলোচনা করছিলেন। আমরা ছাত্ররা এগুলো নোট করছিলাম। হুজুরের দরসের তাকরীরগুলো প্রায় সবাই লিখত।

হুজুর এক ছাত্রের দিকে খেয়াল করলেন, যখনই হুজুর হাদিসের তাকরীরের মাঝে ফিকহী আলোচনা করতেন, তখন সে তাকরীর লেখত। আর যখনই হুজুর ইলমে হাদিসের উপর আলোচনা করতেন, তখন সে আর লেখতনা। হুজুর এ ছাত্রের গতিবিধি লক্ষ্য করে খুব রাগান্বিত হলেন। আর বললেন, এ মিয়া! ইলমে হাদিসের ব্যাপারে কোন গুরুত্ব নাই...!!

এরপর হুজুর বললেন, বর্তমান সময়ে উলুমে হাদিস চর্চা করা খুবই জরুরি। বিশেষত লা-মাজহাবী গায়রে মুকাল্লীদদের প্রতিরোধ করতে এ শাস্ত্রের উপর পান্ডিত্ব অর্জন করার কোন বিকল্প নাই...!!

হুজুরের দরসের অন্যতম বৈশিষ্ট ছিলো, তার তাকরীরগুলো সব ধরণের ছাত্ররাই সহজে বুঝত। হুজুরের দরসের তাকরীরগুলো মুখস্থ করলে অনেক কিতাবের পড়া মুখস্থ হয়ে যেত। চাতখ পাখির মত সবাই হুজুরের তাকরীর মনোযোগসহ শ্রবণ করত।

বাহির থেকে কোন আলেম-উলামা কিংবা সাধারণ মানুষ হাটহাজারীতে আসলে তারাও বাবুনগরী হুজুরের দরসে বসার সৌভাগ্য লাভের চেষ্টা করতো। আমি ধন্য এমন একজন যুগশ্রেষ্ঠ মুহাদ্দিস, মুহাক্কিক আলেমের দরসে বসতে পেরে।

লেখক: মুদাররিস, জামিআ রহমানিয়া মাদরাসা রাজশাহী


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ