শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব বারিধারায় হেফাজতে ইসলামের পরামর্শ সভা শুরু ফ্যাসিবাদী সরকারের মূল দায়িত্বের কর্মকর্তারা এখনও অটল রয়ে গেছে নতুন উদ্যমে কাজ শুরু করেছি: ডিসি ওয়ারী খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে যাচ্ছেন সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল

‘কোরআন শরীফ না বুঝে পড়লে কোন লাভ নেই' উক্তিটি কতটুকু সঠিক?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি মুহাম্মাদ শামছুদ্দোহা।।

কোরআনুল কারীম বুঝে পড়া জরুরী। প্রত্যেক মুসলমানেরই উচিৎ কোরআন শরীফ বুঝার চেষ্টা করা। কিন্তুু তারমানে এই না যে কোরআন শরীফ না বুঝে পড়লে কোন লাভই হবেনা।

আমাদের কিছু ভাই আছেন যারা এ মতবাদ প্রচার করে থাকেন যে,কোরআন শরীফ না বুঝে পড়লে কোন লাভ হবে না। তাদের এ প্রচারণা প্রভাবিত হয়ে অনেকেই ভুল বুঝাবুঝির শিকার হন।

কেউ কেউ তো আরেকটু আগ বেড়ে বলেন না বুঝে পড়লে নাকি কোন সওয়াবই হবে না! তাদের এসব দাবী পুরোপুরি কোরআন,সুন্নাহ,ইজমা কিয়াস ও বাস্তবতা বিবর্জিত। কোরআন ও সুন্নাহ ভালভাবে অধ্যয়ন করলে দেখার এ বক্তব্যের অসারতা প্রমাণিত হয়ে যাবে। কারণ কোরআনুল কারীমের বহু আয়াত আছে যেগুলোর অর্থ বুঝা অসম্ভব। তাহলে অসম্ভব জিনিসের নির্দেশনা আল্লাহ তায়ালা দিতে পারেন?

একই ভাবে হাদিস শরীফে না বুঝে পাঠ করলেও সওয়াবের কথা পাওয়া যায়। সুতরাং বুঝা গেল সমাজে একশ্রেণীর ভাইদের বহুল প্রচলিত উক্তি কোরআনুল কারীম না বুঝে পড়লে কোন লাভ নেই এ কথাটি সঠিক নয়।

আরও দু:খজনক ব্যাপার হল,উলােমায়ে কেরাম যখন সঠিক মাসয়ালা তুলে ধরার চেষ্টা করছেন তখন তাদেরকে ভিন্নভাবে মিথ্যা অপবাদ দেয়া হচ্ছে। তুচ্ছতাচ্ছিল্য করা হচ্ছে।

আল্লাহ তায়ালা আমাদেরকে এসব কাজ থেকে হেফাজত করুন। দ্বীনের প্রতিটি বিষয়কে যথা নিয়মে জানার, মানার ও আমল করার তাওফীক দান করুন।

লেখক: প্রধান মুফতি ও মুহতামিম, জামিয়া ইসলামিয়া বাউনিয়াবাদ, মিরপুর, ঢাকা। খতিব, সাইন্সল্যাবরটরি কেন্দ্রীয় জামে মসজিদ ঢাকা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ