শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা

ব্যায়াম না করেও যেসব খাবারে ঝরবে অতিরিক্ত মেদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: করোনাকালে বদলে গেছে জীবনযাপন। শরীরিক ও মানসিক অস্থিরতায় শরীরকে চাঙ্গা রাখাটাই এখন বড় চ্যালেঞ্জ। সব কিছুর সাথে বদলে গেছে প্রতিদিনের খাবারদাবার। ডায়েট চার্টটাকেও বদলে ফেলতে হবে, না হলে পরিপাকে সমস্যা, হজম না হওয়া লেগেই থাকবে।

পুষ্টিবিদরা সব সময়ই পরামর্শ দেন ‘রিচ প্রোটিন ফুড’ খাওয়ার। সহজ করে বললে, এ সময়ে একটু বেশিই প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। কারণে শরীরে প্রোটিনের ঘাটতি হলে বিভিন্ন সমস্যা দেখা দেয় ও অসংখ্য রোগ বাসা বাঁধে।

ব্যায়াম না করেও যারা মেদ কম রাখতে চান তাদের অবশ্যই প্রোটিন সমৃদ্ধ খাবারের প্রতি বিশেষ নজর রাখা দরকার। সব সময় খাবারে মধ্যে রাখতে পারেন বিশেষ তিনটি ফল। কারণ অন্যান্য খাবারের পাশাপাশি ফল খেলে ভিটামিন পাওয়া যায় নানা ধরনের। পাশপাশি গুরুত্বপূর্ণ উপাদানও থাকে। আবার কাজের জন্যে বাড়ির বাইরে থাকলেও চট করে এই ফল খেয়ে নেওয়া যায়। মেদ বাড়বে না, শরীরও ঠিক রাখবে যে ফল, জেনে নিন সে নামগুলো।

খেজুর

খেজুর বেশ জনপ্রিয় ও সুস্বাদু একটি খাবার। এতে রয়েছে বহু পুষ্টিগুণ। মিষ্টি স্বাদের এই ড্রাই ফ্রুট ওটস কিংবা কর্নফ্লেক্স বা দুধের সঙ্গে মিশিয়ে খাওয়া যেতে পারে। শুধু খেজুর খেতেও মন্দ নয়। প্রতি ১০০ গ্রাম খেজুরের মধ্যে রয়েছে ২.৪৫ গ্রাম প্রোটিন এবং ৮ গ্রাম ফাইবার।

কিশমিশ

এই ড্রাই ফ্রুট আসলে একটি প্রোটিন এনরিচ ফল। মূলত আঙ্গুর শুকিয়েই এই কিশমিশ তৈরি হয়। ১০০ গ্রাম কিশমিশে রয়েছে প্রায় ৩ গ্রাম প্রোটিন। তাই আপনার ডায়েটে এই ফল রাখুন।

পেয়ারা

এই ফলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। সেই সঙ্গে এটি একটি রিচ ফাইবার ফল। ১০০ গ্রাম পেয়ারার মধ্যে অন্তত ৫ গ্রাম ফাইবার থাকে। আর থাকে প্রায় ২.৬ গ্রাম প্রোটিন। তাই সময় পেলেই খেয়ে নিন একটি পেয়ারা আর থাকুন ‘ফিট অ্যান্ড ফাইন’।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ