শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

গরমে ক্লান্ত অবস্থায় ফ্রিজের পানি পান কতটা স্বাস্থ্যসম্মত!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: সারাদিন অফিসে কাজ শেষে কিংবা বাইরে থেকে বাসায় ঘামে ভিজে ফেরা হয়। এমন অবস্থায় বাসায় ফিরেই পানি বা কোমল পানীয় পান করে থাকেন। অধিকাংশ মানুষই এই পানীয় ফ্রিজ থেকে বের করে পান করে থাকেন। এতে খুবই ভালো লাগে। এ কাজ শরীরের জন্য কতটুকু ভালো?

অনেকে বলে থাকেন গরমের মধ্যে হঠাৎ ঠান্ডা পানি পান করলে শরীরের ক্ষতি হয়ে থাকে। গলা ব্যথা হওয়ার শঙ্কা থাকে। কেউ কেউ বলে থাকেন জ্বর আসবে। তবে এসব সবার জন্য যে প্রযোজ্য তা কিন্তু নয়।

সম্প্রতি একটি গবেষণা বলছে, গরমে তাৎক্ষণিক ঠান্ডা পানি পানের ফলে খাবার গিলতে অসুবিধা হয়ে থাকে। এমন পরিস্থিতিতে গরম পানি পানের ফলে উপকার পাওয়া যায়। আবার কোনো কোনো গবেষণা বলছে, ঠান্ডা পানি পান না করলেও এমনটা হতে পারে। কারও কারও ক্ষেত্রে গরমের সময় দীর্ঘক্ষণ বাইরে থাকলে মাথা ব্যথা, গলা ব্যথার মতো সমস্যা হয়ে থাকে।

গবেষকরা দেখেছেন, গরম প্রধান দেশে ঠান্ডা পানি পানের ফলে শরীরের অনেক উপকার হয়। শরীরের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার মতো সমস্যাগুলো নিয়ন্ত্রণে থাকে। এছাড়া যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে শরীর অনেকটাই সুস্থ থাকে। সূত্র : আনন্দবাজার পত্রিকা

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ