শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

জানাজার খাটিয়ার সামনে হাঁটার বিষয়ে দেওবন্দের ফতোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: অনেক বড় বড় জানাজার সাক্ষী বাংলাদেশ। শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক রহ. থেকে নিয়ে আল্লামা নূর হোসাইন কাসেমী রহ. পর্যন্ত বিখ্যাত আলেমদের জানাজায় কোটি কোটি মানুষ শামিল হয়েছে। তেমনি একটি জানাজার সাক্ষী হতে যাচ্ছে আজ। লোক বেশি হওয়ায় যারা জানাজার খাটিয়া কাঁধে বহন করে, তাদের আগে কখনো হেঁটে যায় সাধারণ মানুষেরা। এই খাটিয়ার আগে যাওয়াকে কিভাবে দেখে শরীয়ত।

এভাবে খাটিয়ার আগে সাধারণ মানুষ কি হাঁটতে পারবে? কিংবা চলতে পারবে? এমন একটি বিষয় জানা খুবই প্রয়োজন। বিশেষত আজ আল্লামা বাবুনগরীর জানাজার পর এমন চিত্র ঘটতে পারে! তাই এমন বিষয়ে দারুল উলুম দেওবন্দের একটি ফতোয়া নিয়ে হাজির হয়েছি আজ।

দেওবন্দের ওয়েবসাইটে এমনই একটি প্রশ্ন করেন জনৈক ব্যক্তি। তিনি তার প্রশ্নে উল্লেখ করেন, ‘জানাজার খাটিয়ার সামনে চলা ছহীহ না ভুল? দয়া করে জানাবেন।’

জবাবে দেওবন্দ থেকে বলা হয়, ‘মুস্তাহাব হলো, জানাজার পেছনে চলা। (দলীল: তার পেছনে চলা মুস্তাহাব। (দুররে মুখতার) ফাতাওয়ায়ে দারুল উলুম দেওবন্দ। খণ্ড: ৫, পৃষ্ঠা : ১৯৭ কদীম।)

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ