শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

দাঁতের হলদে ভাব দূর করার ঘরোয়া উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: অনেকেরই দাঁতের হলদে ভাব থাকে। তারা প্রাণ খুলে হাসতে দ্বিধা করেন। যখন-তখন মুখ ঢাকেন কারণে-অকারণে। চটকদারি বিজ্ঞাপনে বিভ্রান্ত হয়ে হয়তো বদলে ফেলেছেন একের পর এক টুথপেস্ট। তার পরেও মুক্তার মতন সাদা দাঁতের দেখা তো পেলেনই না, উল্টো হলদে ভাব আরো বেড়েছে। কিন্তু চাইলে ঘরে বসেই সুন্দর ঝকঝকে দাঁতের অধিকারি হতে পারেন। জেনে নিন কীভাবে-

দাঁতের যত্ন নেওয়ার নানান উপায় রয়েছে। তবে দাঁতের যত্ন নেওয়ার যে পদ্ধতিগুলো আমরা অনুসরণ করি, সেগুলো কতটা সঠিক তা নিয়ে কিন্তু যথেষ্ট সন্দেহ রয়েছে।

হলদে দাঁত সাদা করতে একটি ঘরোয়া উপাদান বেশ উপকারি। এটি হাসিকে করে ঝলমলে আর দাঁতকে করে ঝকঝকে সুন্দর। প্রায় প্রতিদিনই রান্নায় ব্যবহৃত হয়। পরিচিত সেই উপাদানটি হলো তেজপাতা। চলুন তাহলে জেনে নেওয়া যাক, দাঁত সুন্দর ঝকঝকে করতে তেজপাতা ব্যবহারের পদ্ধতি।

দাঁত সাদা করতে তেজপাতা দারুণ উপকারি তখনই হবে যখন তেজপাতাকে মেশানো হবে কোনো টক ফলের সঙ্গে। যেমন, কমলা লেবু বা পাতি লেবুর খোসার সঙ্গে। এক্ষেত্রে প্রয়োজনীয় যে উপকরণগুলো লাগবে, সেগুলো হলো তেজপাতা ৪টি (কাঁচা বা শুকনো সব রকমেই হবে), কমলা লেবু বা পাতি লেবুর খোসা (তেজপাতার সমপরিমাণ) এবং মুখে দুর্গন্ধের সমস্যা বা মাড়িতে ব্যথা থাকলে লবঙ্গ ২-৩ টি।

যে ভাবে তৈরি করবেন, প্রথমে তেজপাতাকে গুঁড়া করে নেবেন। তারপর কমলা লেবু বা পাতি লেবুর খোসা শুকিয়ে লবঙ্গের সঙ্গে মিশিয়ে গুঁড়া করে নিন। এবার সমস্ত উপকরণের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে নিন। এই মিশ্রণটি সামান্য পানির সঙ্গে মিশিয়ে সপ্তাহে তিন দিন অন্তত এক বেলা করে দাঁত মাজুন। দ্রুত দাঁত ঝকঝকে সাদা করতে আবার প্রতিদিন এটি করবেন না, এতে দাঁতের ক্ষতি হবে।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ