শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

তাফসীরে হেদায়েতুল কুরআনের অনুবাদগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জুলফিকার জাহিদ।।

দারুল উলুম দেওবন্দের সাবেক শাইখুল হাদীস, সদরুল মোদাররেছিন আল্লামা মুফতি সাঈদ আহমদ পালনপুরী রহ. -এর রচিত তাফসীরে হেদায়েতুল কুরআনের বাংলা অনুবাদগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে ইসলাম বেইজড অনলাইন নিউজ পোর্টাল আওয়ার ইসলাম টুয়েন্টি ফোর ডট কমের উদ্যোগে।

মাদানী কুতুবখানার সৌজন্যে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেছে আওয়ার ইসলাম টিভি

উপমহাদেশের প্রখ্যাত হাদিস বিশারদ শাইখুল হাদিস মুফতি সাঈদ আহমদ পালনপুরী রহ. রচিত তাফসীরে হেদায়েতুল কুরআনের বাংলা অনুবাদগ্রন্থের মোড়ক উন্মোচন উপলক্ষে দেশ ও দেশের বাইরে থেকে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন বরেণ্য ওলামমায়ে কেরাম।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন আওয়ার ইসলাম টুয়েন্টি ফোর ডট কমের সম্পাদক মুফতি হুমায়ুন আইয়ূব।অনুষ্ঠানের শুরুতে তিনি সবাইকে আন্তরিক মোবারকবাদ ও শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানের শুরুতে কোরআন শরীফ থেকে তেলাওয়াত করেন হাফেজ মাওলানা মোঃ আব্দুল কাহহার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠানের আয়োজক মাদানী কুতুবখানার কর্ণধার মুফতি মোঃ আমিমুল ইহসান।শুরুতেই তিনি হিজরী নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি বাংলাদেশের সকল ওলামায়ে কেরামের কাছে আহ্বান জানান এই তাফসীরের দাওয়াত দেশব্যাপী ছড়িয়ে দিতে। করোনা পরিস্থিতির কারণে মোড়ক উন্মোচন ভার্চুয়ালি অনুষ্ঠিত হলেও পরবর্তীতে মুফতি মোঃ আমিন পালনপুরীকে নিয়ে বড় অনুষ্ঠান করার কথা জানান তিনি।

এ সময় তাফসীরে হেদায়েতুল কুরআনে প্রকাশিত মুফতি মোঃ আমিন পালনপুরী অভিমত পড়ে শোনান অনুবাদ টিমের অন্যতম সদস্য মুফতি আবুল ফাতাহ কাসেমী।

অনুষ্ঠানে হযরত সাঈদ আহমদ পালনপুরী রহিমাহুল্লাহ-এর ছাত্র, খ্যাতিমান লেখক মাওলানা যাইনুল আবিদীন বলেন, দারুল উলুম দেওবন্দের ঐতিহ্য ও আদর্শের বাস্তবায়ন ছিল  মুফতি সাঈদ আহমদ পালনপুরী রহ.- এর জীবনে।

তিনি বলেন, ইতিহাসে বইপত্রে যে সমস্ত আকাবিরের  কথা আমরা এতদিন পড়ে এসেছি, ঠিক ঐ বইপত্রের পাতাগুলো সরাসরি চোখে দেখার সুযোগ হয়েছে যে অল্প কজন ব্যক্তির মধ্যে তার মধ্যে একজন মুফতি সাঈদ আহমদ পালনপুরী রহিমাহুল্লাহ।

তিনি আরো বলেন, ইলম, আখলাক, চিন্তা-দর্শনের সবটা নিজের মধ্যে গ্রহণ করেছিলেন মুফতি সাঈদ আহমদ পালনপুরী রহিমাহুল্লাহ। এটা তার জীবনের বড় একটা দিক।

তাফসীরে হেদায়াতুল কোরআন সম্পর্কে তিনি বলেন,  এই তাফসীর গ্রন্থ আহলে ইলম এবং সাধারণ পর্যায়ে সবার জন্য এক অনন্য বৈশিষ্ট্য নিয়ে রচিত। এই অনুবাদগ্রন্থ বাংলা ভাষার গৌরব হয়ে টিকে থাকবে বলে বিশ্বাস মাওলানা যাইনুল আবিদীনের।

শায়খ মাওলানা ওমর ফারুক সন্দ্বীপীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে পাঁচ হাজার পৃষ্ঠার অনুবাদ গ্রন্থটি নিয়ে বিশেষ মন্তব্য করেন,প্রফেসর ড. কায়েস ইবনে মুহাম্মদ আলে শায়খ মুবারক সদস্য (সাবেক), সর্বোচ্চ উলামা পরিষদ, সৌদি আরব। প্রফেসর, মালিক ফয়সাল বিশ্ববিদ্যালয়, সৌদি আরব।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন- ড. সাইয়েদ আবদুল মাজেদ গাওরি, ফ্যাকাল্টি অফ কুরআন সুন্নাহ স্টাডিজ, ইসলামিক সাইন্স ইউনিভার্সিটি অফ মালয়েশিয়া। মাওলানা নূরুল হুদা ফয়েজি, সভাপতি, জাতীয় উলামা মাশায়েখ আইম্মা পরিষদ।

বিশেষ আলোচক হিসেবে ছিলেন- মাওলানা উবায়দুর রহমান খান নদভী, সিনিয়র সহকারী সম্পাদক, দৈনিক ইনকিলাব।

আমন্ত্রিত মাশায়েখদের মধ্যে ছিলেন,-প্রফেসর ড. মুহাম্মদ রহিম উল্লাহ, ইবিতা, কুষ্টিয়া। শায়খ হারুন আযিযি নদভী, খতিব, জামে ইয়াতিম, বাহরাইন। মুফতি মুহাম্মদ আব্দুস সালাম, মুহাদ্দিস, জামেয়া শারইয়্যাহ মালিবাগ ঢাকা। মুফতি মুহাম্মদ ইমাদুদ্দিন, মুহাদ্দিস, ফরিদাবাদ মাদরাসা। হাফেজ মাওলানা মুহাম্মদ ইসমাইল, প্রিন্সিপাল, আন নূর কালচারাল সেন্টার, নিউইয়র্ক।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ