শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
হেফাজতে ইসলামের ঢাকা মহানগর কমিটি ঘোষণা উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব

ওয়ারিশদের সম্পত্তি থেকে বঞ্চিত করা: ইসলামের হুঁশিয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নাজমুল হাসান সাকিব।।

জায়গা-জমির বিরোধ আমাদের দেশে অহরহ ঘটে। মৃত ব্যক্তির ছোট সন্তানদের তাদের প্রাপ্য থেকে বঞ্চিত করা, নারীদের তাদের হক থেকে বঞ্চিত করার মতো ঘটনাও ঘটে। জায়গা-জমির বিরোধের ঘটনাকে কেন্দ্র করে ঘটে নানা ধরণের অপ্রীতিকর ঘটনা। হত্যার মতো ঘটনাও পত্রিকার পাতায় দেখা যায়।

সবচেয়ে বেশি ঘটে নারীদের ক্ষেত্রে। তাদের সম্পত্তি না দেয়া দোষনীয় মনে করা হয় না। বাবার সম্পত্তি মেয়ের প্রাপ্য একথাও স্বীকার করে না অনেকে। অথচ ইসলামে বাবার সম্পত্তিতে নারীর পূর্ণ হক দেয়া হয়েছে। মৃত ব্যক্তির সম্পত্তি থেকে কে কতটুকু পাবে সেটাও স্পষ্ট।

ইসলামের দৃষ্টিতে মানুষের উপর দুই ধরণের হক রয়েছে। এক, আল্লাহর হক। দুই, বান্দার হক। এই দুটি হকের মাঝে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে - আল্লাহর হক। আর সবচেয়ে জটিল হচ্ছে - বান্দার হক। মানুষ যদি আল্লাহর কোন হক নষ্ট করে তাহলে আল্লাহ ইচ্ছা করলে তা মাফ করে দেন। পক্ষান্তরে কেউ যদি মানুষের হক নষ্ট করে তাহলে যতক্ষণ পর্যন্ত ঐ বান্দা তা মাফ না করবেন ততক্ষণ স্বয়ং আল্লাহও মাফ করবেন না।

মূলত এই জন্যেই ইসলামে বান্দার হককে এতো গুরুত্ব দেয়া হয়েছে। এক হাদিসে নবিজি সা. বলেন, আল্লাহ তায়ালা শহীদের যাবতীয় অন্যায় মাফ করে দেন। কিন্তু ঋণ মাফ করবেন না। কেননা, এটা বান্দার হক। (...)

এখানে ভেবে দেখার বিষয় হচ্ছে, একজন শহীদ যার সকল অপরাধ মাফ করে দেয়া হয়। শাহাদাত বরণের সাথে সাথে যে জান্নাতে প্রবেশ করে। তার ক্ষেত্রে যদি বিষয়টি এমন হয় যে, সাধারণ একজন মানুষের হক নষ্ট করার অপরাধ আল্লাহ মাফ করবেন না; তাহলে সাধারণ একজন মানুষ যদি কোন মানুষের হক নষ্ট করে তাহলে কী অবস্থা হবে?

তার পরিণতি কতটুকু ভয়াবহ আর ভয়ানক হবে তা কল্পনাও করা যায় না। মানুষ যেন এই পরিণতির শিকার না হয় এজন্য আল্লাহ তায়ালা সতর্ক করেছেন। বলেছেন, আর যারা অন্যায়ভাবে এতীমদের সম্পদ আত্নসাৎ করে তারা মূলত তাদের পেটে আগুন ঢুকাচ্ছে। অচিরেই তারা জাহান্নামে প্রবেশ করবে। (সুরা নিসা: আয়াত ১০)

হযরত আয়েশা সিদ্দিকী রা. সূত্রে বর্ণিত, মহানবি সা. বলেছেন- যে ব্যক্তি অন্যায়ভাবে কারো এক বিঘত পরিমাণ সম্পত্তি ভোগ করবে, কিয়ামতের দিন সাত তবর (স্তর) জমিন তার গলায় ঝুলিয়ে দেয়া হবে। (বুখারী ২৪৫৩, মুসলিম ১৬১২)

আল্লাহ তায়ালা আমাদের সকলকে সঠিক বুঝ দান করুন। বান্দার হক নষ্ট করা থেকে হেফাজত করুন। আমিন।

লেখক: শিক্ষার্থী, ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ