শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

আল্লাহ বা মুহাম্মদ নকশাকৃত আংটি ব্যবহারের বিষয়ে দেওবন্দের ফতোয়া!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।। এক ভাই দেওবন্দের অনলাইন ফতোয়ার সাইটে প্রশ্ন করেছেন, প্রিয় মুফতি সাহেব, আমি আশা করি সর্বশক্তিমান আল্লাহর রহমতে আপনারা ভালো আছেন। অনুগ্রহ করে নিচের প্রশ্নগুলোর উত্তর দিন।

ইসলামে পুরুষদের জন্য আংটির ব্যবহারের হুকুম কী? শরিয়তে আংটি ব্যবহারের সুযোগ থাকলে কোন ধাতু ব্যবহার করা উচিত? এই আংটির আকার কত হওয়া উচিত? এবং পরিমাণের চেয়ে বেশি হলে কি হুকুম এবং যদি পরিমাণের চেয়ে কম হয় তাহলে কি হুকুম?

প্রথমত, আমাকে জানাবেন একটি ছবিযুক্ত রিং ব্যবহার করা যাবে কি? আর যদি নকশ করা থাকে, মানে কুরআনের আয়াত নকশা করা থাকে তাহলে হুকুম কী হবে? অথবা যদি মহিমান্বিত মহান আল্লাহর নাম থাকে। এ জাতীয় আংটিগুলো ব্যবহার করে ফরজ গোসলের হুকুম কী?

দেওবন্দের অনলাইন ফতোয়া থেকে এ প্রশ্নের উত্তরে বলা হয়, একজন পুরুষের জন্য কেবল একটি রূপার আংটি পরা জায়েজ। তবে এর ওজন ৪ গ্রাম ৩৭৪ মিলিগ্রামের বেশি হওয়া উচিত নয়। অন্যথায় এটি ব্যবহার করা জায়েজ হবে না।

কোনো অংটিতে যদি আল্লাহ অথবা মুহাম্মদ বা অন্যান্য কুরআনের শব্দ খোদাই করা হয়। রোগ প্রতিকার বা রহমত বরকতের উদ্দেশ্যে এই ধরনের নকশা বা শব্দসহ আংটি ব্যবহার করা জায়েজ। তবে শর্ত হল রিংগুলি রৌপ্য দিয়ে তৈরি হওয়া উচিত। আর উপরের পরিমাণের চেয়ে বেশি ওজন করা উচিত নয়।

এগুলো পরিধান করে টয়লেটে যাওয়া যাবে কিন্তু টয়লেটে যাওয়ার সময় এটি খুলে নেওয়া ভালো। ফরজ গোসল ও অজু করার সময় সেগুলো নেড়ে পানি পৌঁছাতে হবে। গোসলের সময় এই ধরনের রিংগুলি খুলে ফেলাই ভাল।

সূত্র: দারুল ইফতা, দারুল উলূম দেওবন্দ, উত্তর নং: ৬০৫৬৭২।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ