শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
হেফাজতে ইসলামের ঢাকা মহানগর কমিটি ঘোষণা উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব

আদর্শহীন মানুষরা যদি 'মডেল' হয় তাহলে পরিত্যাজ্য কারা?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শায়খ আহমাদুল্লাহ।।

কোন কোম্পানি পণ্য, পোশাক বা জুতা পরিধান করে কেউ দেখালেন যে এটা পড়লে এমন দেখা যেতে পারে; সেক্ষেত্রে এই অর্থে তাকে মডেল বলা যেতেই পারে। কিন্তু আমরা জানি এর বাইরেও মডেল বলা হয়ে থাকে; কেউ কোন পোজ দিলে, কোন অঙ্গভঙ্গি করে সেই মুহূর্তের ছবি দিলে সেটাও একপ্রকার মডেলিং। এছাড়া মডেলিংয়ের আরও নানা দিক আছে। কিন্তু সব দিক বিবেচনা করলে যেটা বুঝে আসে; তারা তাদের একটা বাহ্যিক রূপ প্রকাশ করে মডেলিং করছেন। তো সন্দেহাতীতভাবে আক্ষরিক অর্থে তারা মডেল। কিন্তু সার্বিক দিক বিবেচনায় একজন মানুষ আসলেই মডেল হওয়ার জন্য যে গুণাবলী প্রয়োজন সেগুলো শুধু বাহ্যিক ফিটনেস নয় বরং একজন মানুষের কর্মদক্ষতা, সামাজিক কার্যক্রম-এর মাধ্যমে তাকে একজন আদর্শ মানুষ বা মডেল বলা যেতে পারে। যে অর্থে আজকাল তাদেরকে মডেল বলা হয় সে অর্থে তারা তো মডেল এটা নিয়ে তর্ক করার কিছু নেই।

তবে তারা কি করছেন, তাদের কাছ থেকে সমাজ ভালো কিছু পাচ্ছেন কিনা, নাকি মন্দ কিছু পাচ্ছে তা আলাদা একটি আলোচনা।

আমরা বলতে চাচ্ছি একজন মুসলমানের কাছে সত্যিকারের মডেল এবং আদর্শ হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সাহাবায়ে কেরাম। তাদের দেখে আমরা আমাদের জীবনকে সাজাবো, তাদের জীবন দেখে আমরা নিজেদেরকে সমাজের কল্যাণকামী মানুষ হিসেবে তৈরি করব। তারাই আমাদের কাছে প্রকৃত অর্থে মডেল এবং আদর্শবান মানুষ।

আমাদের সমাজে যারা নিজেদের ভালো ভালো গুণের কারণে মানুষের কাছে আদর্শ মানুষ হওয়ার মত জায়গায় চলে গেছেন, এই মানুষগুলোকে যদি আমরা মডেল বলতে পারতাম বা তাদের এই সার্বিক গুণাবলিকে মাথায় রেখে আমরা সমাজের আদর্শ মানুষ হিসেবে তাদেরকে বিশেষ উপাধিতে ভূষিত করতে পারতাম; তাহলে সমাজে ভালো কাজের প্রতি মানুষের প্রেরণা বাড়তো এবং মানুষ তাদের অনুসারী হতো অনেক বেশি।

কিন্তু এর বিপরীতে আজকাল যাদেরকে আমরা তারকা ও মডেল বানাচ্ছি তাদের কর্মকাণ্ডগুলো দেখে আমাদের যুব সমাজ অনুপ্রাণিত হচ্ছে, তাদের অনুসরণ করছে; তার ফলে সমাজ কি অর্জন করছে, আমরা জাতি হিসেবে কি অর্জন করছি, সবার কাছে তা দিনের আলোর মত পরিষ্কার। অতএব আমাদেরকে সুস্থ ধারায় ফিরে আসতে হবে, সুস্থ কর্মকাণ্ডের চর্চা করতে হবে।

প্রকৃত অর্থে যে মানুষগুলো সার্বিক বিচারে মডেল হওয়ার মত তাদেরকে মডেল বলতে হবে। আমরা প্রত্যেকে চেষ্টা করব একজন মডেল মানুষ হওয়ার, আল্লাহ তায়ালা আমাদেরকে সেই তৌফিক দান করেন।

শ্রুতি লিখন: জুলফিকার জাহিদ

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ