শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

১ আগস্ট খুলছে গার্মেন্টস, শিথিল হচ্ছে লকডাউনের দুয়ারও

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্দামান নওশাদ: করোনা সংক্রমণ রোধে গত ২৩ জুলাই থেকে দেশে সর্বাত্মক কঠোর লকডাউন চলছে। যা আগামী ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত চলবে। তবে সংক্রমণ নিয়ন্ত্রণে ৫ আগস্টের পরও লকডাউন আরো বাড়াতে চায় স্বাস্থ্য অধিদপ্তর। কিন্তু এবিষয়ে এখনো কোন চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও এরই মধ্যে লকডাউনের দ্বার খুলতে শুরু হয়েছে।

ইতিমধ্যে সরকার আগামী ১ আগস্ট থেকে রপ্তানিমুখী শিল্প-কারখানা খোলা রাখার অনুমতি দিয়েছে। আর আগামী ৫ আগস্টের পর থেকে সরকারি কিছু কিছু অফিসও খুলে দেয়া হতে পারে বলে জানা গেছে।

একইসাথে ৫ আগস্টের পর থেকে ঢাকায় এবং অন্যান্য মহানগরীতেও গণপরিবহন চলাচল শুরু করতে পারে। পরে পর্যায়ক্রমে দূরপাল্লার বাসও চলাচল করবে। যদিও এবিষয়ে সরকার থেকে এখনো কোন সিদ্ধান্তের কথা জানানো হয়নি।

এদিকে আগামী রোববার থেকে রপ্তানিমুখী শিল্প কারখানা খোলা রাখার সিদ্ধান্তের কথা মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে বলা হয়। উপসচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনে বলা হয়, রপ্তানিমুখী কারখানাকে আগামী রোববার সকাল ৬টা থেকে লকডাউনের আওতাবর্হিভূত রাখার সিদ্ধান্তের কথা জানানো হয়।

তবে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে সরকার শিল্প-কারখানা বন্ধ রাখার বিষয়ে অনড় ছিল। কিন্তু তৈরি পোশাক শিল্পসহ সব ধরনের শিল্প-কারখানা খুলে দিতে সরকারের উচ্চ মহলে বারবার অনুরোধ করছিলেন শিল্পমালিকরা। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবারও অনুরোধ জানান তারা।

করোনা সংক্রমণ রোধে ১ জুলাই থেকে কঠোর লকডাউন জারি করে সরকার। যা প্রথমে ৭ জুলাই পর্যন্ত থাকলেও পরে তা আরো এক সপ্তাহ বাড়িয়ে ১৪ জুলাই পর্যন্ত করা হয়। পরে ঈদুল আজহা উপলক্ষে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত লকডাউন শিথিল করা হয়। এরপর ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত কঠোর লকডাউন আরোপ করে সরকার। তবে ধারণা করা হচ্ছে এবার সে লকডাউনের দুয়ার খুলে যাচ্ছে। সাধারণ মানুষের প্রত্যাশা, সরকার আর লকডাউন বাড়াবে না। খুলে দিবে সাধারণ গণপরিবহনও।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ