শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

এ বছরের হজ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের আবেগঘন অভিব্যক্তি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুদ্দীন তাসলিম।।

সৌদি আরবে অবস্থানরত বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা এ বছর করোনাভাইরাস এর মধ্যে নির্দিষ্ট পরিমাণ হাজিদের সাথে হজ করার বিষয়ে নিজেদের আবেগঘন অভিব্যক্তি বর্ণনা করেছেন।

আরব নিউজের খবরে বলা হয়েছে এ বছর ৬০ হাজার হাজি হজ করার সৌভাগ্য লাভ করেছেন। হাজিরা যেন করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থেকে হজের কার্যক্রম সহজেই সম্পন্ন করতে পারেন এ বছর এ বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

সৌদি আরবের রাজধানী রিয়াদে থাকেন মিশরের রাষ্ট্রদূত মাহমুদ আন নাশরতি। এ বছরই তিনি প্রথম হজ করেছেন। নিজের প্রথম হজের অভিজ্ঞতা শেয়ার করতে গিয়ে তিনি বলেন, হজের সময় বিভিন্ন দেশের লোকজনের থেকে নানা ধরনের অভিজ্ঞতা ও ধর্মীয় বিভিন্ন জ্ঞান অর্জনের গুরুত্বপূর্ণ সুযোগ পেয়েছি।

[caption id="" align="alignnone" width="359"] পবিত্র সফর সম্পর্কে অন্যের কাছে শোনা আর এই সফরে নিজে উপস্থিত থাকা দু’টা ভিন্ন ভিন্ন অভিজ্ঞতা।[/caption]

তিনি আরব নিউজকে বলেছেন, ‘আরাফার ময়দানসহ এক পবিত্র স্থান থেকে আরেক পবিত্র স্থানের সফর অনেক বরকতময় ছিল, এই সফরের গুরুত্ব অপরিসীম যা কেউ অস্বীকার করতে পারবে না’।

আল্লাহ তায়ালা সমস্ত মুসলমানকে এই পবিত্র স্থানে সফরের তৌফিক দান করুন। কেননা এই বিশেষ ও পবিত্র সফর সম্পর্কে অন্যের কাছ থেকে জানা-শোনা আর এই সফরে নিজে উপস্থিত থাকা দু’টা আলাদা আলাদা অভিজ্ঞতা।

জেদ্দায় থাকেন দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত মোহাম্মদ কাশেম জিবরীল। তিনি বলছেন, ‘তার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও রূহানিয়াতে ভরপুর মুহূর্ত ছিল আরাফার দিন। যখন আল্লাহ তায়ালা ফেরেশতাদের সাক্ষী রেখে বলেন,  আজ এই ময়দানে একত্রিত সমস্ত হজির গুনাহ মাফ করে দিচ্ছি’।

[caption id="" align="alignnone" width="401"] হজকে সুচারুরূপে সম্পন্ন করার পাশাপাশি ছিল উচ্চ-স্তরের সুরক্ষা ব্যবস্থা। ছবি: আরব নিউজ।[/caption]

এই রাষ্ট্রদূত বলেন, করোনা মহামারীর সময় হজের এমন সুচারু ব্যবস্থাপনায় আমি বিশেষভাবে হারামাইন শরীফাইনের খাদেম শাহ সুলাইমান এবং প্রিন্স মুহাম্মদ বিন সালমানের কৃতজ্ঞতা আদায় করছি।

জেদ্দায় ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত  জামান আম্মান বলেন, যদিওবা এর আগে আরো হজ করেছি; কিন্তু এ বছরের হজ বাস্তবেই আনন্দ ও প্রশান্তি দ্বিগুণ বাড়িয়ে দিয়েছে।

তিনি বলেছেন, ‘যখন আমি পবিত্র স্থান সমূহের ছিলাম. পানাহারের পাশাপাশি পরিবহন সেবার সহজলভ্যতা ও অত্যাধুনিক প্রযুক্তি উন্নত সেবাগুলো লাভ করেছি’।

[caption id="" align="alignnone" width="336"] হজের সময় বিভিন্ন দেশের লোকদের সাথে অভিজ্ঞতা বিনিময় করার একটি গুরুত্বপূর্ণ সুযোগ ছিল। (ছবি: গালফ নিউজ)[/caption]

ইন্দোনেশিয়ার এই রাষ্ট্রদূতদের ভাষায়, ‘হজের সাথে সম্পৃক্ত সংস্থাগুলোর এ ধরনের অবিশ্বাস্য সেবা ও সহযোগিতা আশ্চর্যজনক’।

তিনি বলেন, ‘জামারাতে কংকর নিক্ষেপের সময় এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার বিষয়টি  যেভাবে সহজভাবে উপস্থাপন করা হয়েছে তা অত্যন্ত গর্বে ‘।

জেদ্দায় পাকিস্তানি দূতাবাস-এর সাথে সম্পৃক্ত আবু নাসের সাজা আকরাম এ বছর তার জীবনের দ্বিতীয় হজ পালন করেছেন। আবু নাসের বলেছেন, এই সফরে প্রতি মুহূর্তে প্রত্যেক জায়গায় বিশেষ ধরনের অনুভূতি হয়েছে।

তিনি কিছুটা আবেগপ্রবণ হয়ে বর্ণনা করেছেন, এই হজের সফরে বাস্তবিকভাবে অনুভূত হয়েছে যেন তিনি আধ্যাত্মিকভাবে সর্বশক্তিমান রবের সাথে সম্পৃক্ত এবং আল্লাহ তায়ালা তার প্রত্যেকটি কথা শুনছেন।

[caption id="attachment_227342" align="alignnone" width="350"] আরাফর ময়দানে মসজিদে নামিরায় নামাজ আদায়ে একত্রিত হয়েছেন হাজিরা।[/caption]

এ বছর হজেকে সুচারুভাবে সম্পন্ন করতে সৌদি কর্তৃপক্ষের প্রচেষ্টা ও প্রত্যেক হাজির সুরক্ষার ব্যবস্থাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ায় আবু নাসের সাজা আকরাম সৌদি কর্তৃপক্ষকে বিশেষ ধন্যবাদ জানিয়েছেন।

সূত্র: আরব নিউজ।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ