শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
হেফাজতে ইসলামের ঢাকা মহানগর কমিটি ঘোষণা উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব

পরকীয়া একটি ভয়ংকর ব্যাধি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মাওলানা শামসুল আরেফীন।।

পরকীয়া একটি মারাত্মক ব্যাধি। একটি পরিবারের জন্য মহা হুমকি এই পরকীয়া। পরকীয়ার কারণে বহু সংসার ভেঙে গেছে। এই পরকীয়া ব্যক্তি জীবনকে যেমন নষ্ট করছে; তেমনই সমাজকে করছে কুলষিত। আমাদের রগে রগে এ ব্যাধি মিশে গেছে। পরকীয়ার কারণে স্ত্রীর হাতে স্বামী নিহত, স্বামীর হাতেও স্ত্রী নিহত, মা সন্তানকে হত্যার করার কথা সংবাদমাধ্যমে প্রায় প্রতিদিন পাওয়া যায়।

পরকীয়ার কারণ হিসেবে বলা যায়, একে অপরকে সময় না দেওয়া এবং স্বামী স্ত্রী দুজন দুজনকে মূল্যায়ন না করা। ২০১৯ সালের এক সমীক্ষায় জানা যায়, পুরুষের তুলনায় নারীরাই বেশি পরকীয়ায় জড়িয়ে আছে। এর আরেকটি কারণ হতে পারে, স্বামী- স্ত্রীর মধ্যে ঝগড়াঝাটির ফলে একে অপরের থেকে দূরত্ব বজায় রাখা। অনেক সময় এমনটাও দেখা যায় অনলাইন অ্যাপসের মাধ্যমে কোন পুরুষের সাথে চ্যাটিংয়ে জড়িয়ে যাওয়ার কারণে পারিবারিক জীবনে দ্বন্দ্ব কলহ সৃষ্টি হয়, এভাবেই দুজনের মধ্যে ছাড়াছাড়ি হয়ে যায়।

পরকীয়া থেকে বাঁচার একমাত্র উপায় হচ্ছে, নিজের চোখকে পর নারী বা পরপুরুষ থেকে হেফাজত রাখা। চোখ দিয়ে আমরা দেখি। এবং তা যখন আমরা অন্তর দিয়ে উপলব্ধি করি বা অনুভূতি জাগায় তখন থেকে ভালো লাগা শুরু হয়। কখনো কখনো পর নারীকে আমরা কল্পনার জগতে এত সুন্দর করে সাজাই একেবারে পাগল পাড়া হয়ে যায় তার জন্য। আগাগোড়া পুরোটাই মেলে ধরি কল্পনার মহারাজ্যে। আর সেই নারীর কারণে নিজের স্ত্রীর ওপর অনেক সময় জুলুমের স্টিম রোলার চালাতে খানিকটা দ্বিধাবোধ করি না আমরা। আমরা নরপশুর রূপ ধারণ করি।

আবু হুরায়রা রা. বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করা হলো কোন আমল মানুষকে বেশি জান্নাতে নিয়ে যাবে রাসুল সা. বলেন, আল্লাহভীতি এবং সচ্চরিত্র। রাসুল সা. কে এটাও জিজ্ঞাসা করা হলো আর কোন আমল মানুষকে বেশি জাহান্নামে নিয়ে যাবে তিনি বলেন, মুখ এবং যৌনাঙ্গ। (তিরমিজি ২০০৪)

হাদিস শরীফে এসেছে, তুমি যদি আল্লাহ তায়ালার ভয়ে কোনো কিছু ছেড়ে দাও তাহলে আল্লাহ তায়ালা তোমাকে এর চেয়ে উত্তম কিছু দান করবেন। (তিরমিজি )

হাদিস শরীফে আরো এরশাদ হয়েছে, যে যুবক কোনো তরুণীকে একা পেয়েও আল্লাহ তায়ালার ভয়ে তার ওপর কোন হামলা করলো না তাহলে তার জন্য রয়েছে জান্নাতুল ফেরদাউস। (বোখারি)

আল্লাহ তায়ালা আমাদের সকলকে দ্বীনের ওপর অটুট রাখুক। আমীন।

লেখক: শিক্ষক জামিয়া আনওয়ারিয়া মাদরাসা শ্রীপুর, গাজীপুর।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ