শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

আল্লাহর প্রিয় যে দুই নবি সিজদায় মৃত্যু বরণ করেছিলেন!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।। সিজদাহ মানে এমন একটি অবস্থান যখন আমরা নম্রভাবে মাথা নীচু করে কপাল মাটিতে স্পর্শ করি। সুজূদের সবচেয়ে সুন্দর ফজিলত আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার নিকটবর্তী হওয়া। ইসলামের অন্যতম সেরা মৃত্যু হল সিজদাহতে মৃত্যু বরণ করা। আল্লাহর ১ লক্ষ ২৪ হাজারের নবি পয়গাম্বরের মধ্যে কতজন নবি সিজদাহরত অবস্থায় মৃত্যু বরণ করেছেন এ বিষয়ে আমরা আজ আলোচনা করবো।

পবিত্র কালামুল্লাহ কুরআনুল কারীমে আল্লাহ তায়ালা মাত্র ২৫ জন নবির কথা আলোচনা করেছেন। তাদের আলোচনা ছাড়া বাকি নবিদের বিষয়ে আমরা জানি না বললেই চলে।

তবে বেশ কয়েকটি সূত্রে আল্লাহর প্রিয় দুই নবির বিষয়ে জানা যায়, তারা নামাজ আদায় অবস্থায় সিজদাতে ইন্তেকাল করেছেন। তাদের মধ্যে একজন হলেন, হযরত ইব্রাহিম আ. আর অপর জন হলেন হযরত দাউদ আ.।

হযরত ইব্রাহিম আ.। পবিত্র কুরআনে হযরত ইব্রাহিমের নাম উল্লেখ করা হয়েছে যা ৬৯ বার। হজরত ইব্রাহিমকে আল্লাহ রাব্বুল আলামিন পবিত্র গৃহ বা পবিত্র কাবা নির্মাণের নির্দেশ দিয়েছিলেন। তিনি তাঁর পুত্র হযরত ইসমাইল আ.) কে নিয়ে কাবা নির্মাণ করেন।

যদিও কুরআন তার জীবনী বিস্তারিতভাবে লিখেছে, তবে তার মৃত্যুর বিষয়ে কুরআনে কিছু পাওয়া যায় না। তবে একটি সূত্র তাঁর মৃত্যুর বিষয়ে আলোচনা করেছে। হযরত ইব্রাহিম নামাজ পড়ার সময় সিজদাহতে গিয়ে আর ওঠেননি। তিনি সিজদাহ অবস্থায়ে আল্লাহর দরবারে চলে যান।(আল-ইকতিফ বিম তাদ্মানুহু মাগাজি, ১:৪৩; সুবুল আল-হুদা, ১: ১৫৯) যদি আমরা হযরত ইব্রাহিমকে আল্লাহর প্রিয় বন্ধু খলিলুল্লাহ বলে অভিহিত করি তবে সুজুদে তাঁর মৃত্যুর অবাক হওয়ার কিছু নেই।

২.নবি দাউদ আ.। পবিত্র কোরআনে ১৬ বার নবি দাউদ আ. এর নাম উল্লেখ করা হয়েছে। হযরত দাউদ আ. এমন একজন নবি, যার উপর আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা যাবুর গ্রন্থ অবতীর্ণ করেছেন।

সূরা সাবার ১০-১১ আয়াত অনুসারে, নবি দাউদ আ.কে একটি অলৌকিক চিহ্ন দিয়ে মহামান্বিত করা হয়েছিল। অলৌকিক কাজটি হ'ল তিনি নিজের হাতে লোহা নরম করতে এবং এটি থেকে বর্ম তৈরি করতে পারতেন।

তিনি তৎকালীণ ফিলিস্তিন এলাকায় বসবাস করতেন। তিনি কীভাবে মারা গেল সে সম্পর্কে কোনও তথ্য নেই। তবে আল বিদায়াহ ওয়া আল নিহিয়াহর মতে নবি দাউদ আ. নামাজ আদায় করার সময় সিজদাহে মারা গিয়েছিলেন। সূত্র: ইসলামিক ইনফরমেশন

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ