শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

আল্লাহর যে গোলামকে সালাম প্রেরণ করেছিলেন হজরত খিজির আ.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মাদ মুযযাম্মিল হক উমায়ের : একজন যুবক শহরে যাওয়ার জন্যে বাড়ি থেকে বের হলো। পথিমধ্যে একজন বুড়ো লোকের সাথে দেখা। বুড়ো লোকটি যুবককে বললো, তুমি যেহেতু শহরে যাচ্ছো তাহলে আমার একটি উপকার করে দাও। শহরে আব্দুল্লাহ হাজিব নামে বাদশার একজন দারোয়ান আছে তাঁকে আমার পক্ষ থেকে সালাম পৌঁছে দিয়ো।

যুবকটি শহরে আসলো। এই নামের লোকটি খোঁজ করতে লাগলো। অনুসন্ধানে সে আব্দুল্লাহ হাজিব এর কাছে পৌঁছলো। এবং বুড়ো লোক কর্তৃক প্রেরণকৃত সালাম জানালো। দারোয়ান সালামের উত্তর দিলো। দারোয়ানের কাছে যুবকটি বুড়ো লোকের পরিচয় জানতে চাইলো। দারোয়ান বললো, তাঁর মাঝে আর আমার মাঝে একটি হৃদয়ের সম্পর্ক আছে সেটি তোমার জানার প্রয়োজন নেই। যুবক নাছোড়বান্দা। বলতে লাগলো, বুড়ো লোকটিকে দেখে অনেক বুযুর্গ মনে হয়েছে সুতরাং আমাকে তাঁর পরিচয় জানতে হবে।

দারোয়ান অবশেষে বুড়ো লোকটির পরিচয় দিতে বাধ্য হলো। বললো, উনি হলেন হযরত খাজির আলাইহিস সালাম। হযরত খাজির আলাইহিস সালামের নাম শুনে যুবকটির মনে আরো তৃষ্ণা বেড়ে গেলো।

মনে প্রশ্ন জাগলো এই লোকটি দাড়োয়ান হয়ে হযরত খাজির আলাইহিস সালামের সাথে এতো গভির সম্পর্ক কীভাবে হলো। মনের প্রশ্নটি যুবক দারোয়ানের কাছে করে বসে। দারোয়ান বললো, তা তোমার জানার প্রয়োজন নেই। কিন্তু যুবক তার প্রশ্নের উত্তরের জন্যে অনঢ়। যুবক উত্তর শুনবেই। অবশেষে দারোয়ান বললো, সে তো লম্বা কথা।

মূল রহস্য হলো, আমি দুনিয়াবী কাজ করার সময় আমার মহান রাব্বুল আলামীনকে ভুলি না। আমি বাহ্যত দৃষ্টিতে করছি তো দুনিয়াবী কাজ, কিন্তু আমার অন্তর থাকে আল্লাহ তাআলার সাথে সম্পৃক্ত। তাআল্লুক মাআ আল্লাহ। এই একটি গুণই আছে আমার জানা মতে।

প্রিয় পাঠক! তাআল্লুক মাআ আল্লাহ কতো বড় নিয়ামত। আমরা যদি দুনিয়াবী কাজ করার সময় মনে করি এই কাজ করতে আমার প্রতিপালক আদেশ করেছেন, তখন আর উক্ত কাজ দুনিয়াবী কাজ থাকে না। আল্লাহ তাআলার আদেশ পালন করার নিয়ত করার সাথে সাথে উক্ত কাজটি পরকালের কাজ হয়ে যায়। আল্লাহ তাআলা আমাদের সকল কাজ তাঁর উদ্দেশ্যে করার তাওফিক দান করুন। আমীন।

সূত্র: ওয়াকিআত পড়হে আওয়ার ইবরত লিজায়ে

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ